মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন
ঘোষনা
যশোরে বিদেশী পিস্তল, গুলি ও বার্মিজ চাকু সহ গ্রেফতার ০১ জন চাঁপাইনবাবগঞ্জে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ করে  রংপুরে নিহত শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা গোমস্তাপুরে বিএমডিএ গোমস্তাপুর জোনাল অফিস ভবন নির্মাণ কাজের  শুভ উদ্বোধন  ফরিদপুর শহরের আদর্শ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছাত্রীদের যৌন নিপীড়নের অভিযোগে কারাগারে মুরাদনগরে মাদককে “না” বলি সামাজিক সচেতনতা ও অপরাধমুক্ত সমাজ গড়ি কোটা আন্দোলনকারীদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের মানববন্ধন ফরিদপুর মেডিকেলের পরিচালককে প্রত্যাহারের দাবিতে সড়ক অবরোধ ফরিদপুরে কিশোরীকে ধর্ষণের পর হত্যা সাত বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হলো না সবুজের

অগ্নি, ডেঙ্গু প্রতিরোধ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে হোটেল ও রেস্টুরেন্ট মালিকদের সঙ্গে মতবিনিময় সভা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪
  • ৪৪ বার পঠিত

 

বাহাউদ্দীন তালুকদার :   অগ্নি প্রতিরোধ, ডেঙ্গু প্রতিরোধ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে হোটেল ও রেস্টুরেন্ট মালিকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৩ মার্চ ২৩) সকাল ১১ টায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অঞ্চল-২ (মিরপুর) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার আয়োজনে কার্যালয়ের সভাকক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উক্ত মতবিনিময় সভায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অঞ্চল-২ (মিরপুর) এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (উপ সচিব) মোঃ জিয়াউর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, নির্বাহী প্রকৌশলী মোঃ কামরুল হাসান, কর কর্মকর্তা এ. এফ. এম. জোবায়ের ইসলাম ভূঁইয়া, সহকারী প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোঃ ইকবাল করিম, সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ফারজানা আফরোজ সহ হোটেল ও রেস্টুরেন্ট মালিকগণ।

অঞ্চল-২ সূত্রে জানা যায়, সাম্প্রতিক সময়ে ঢাকা শহরের বিভিন্ন স্থানে অগ্নিকান্ডের ঘটনা ঘটছে। মিরপুর এলাকায় যত্রতত্র ভাবে গড়ে উঠেছে বিভিন্ন হোটেল, রেষ্টুরেন্ট, ফাষ্টফুড ও চাইনিজ রেষ্টুরেন্ট। তাছাড়া রাস্তার পাশে ফুটপাথে টং দোকান খুলে বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী বিক্রি করা হয়। এসকল হোটেল ও রেষ্টুরেন্টের বেশির ভাগই রয়েছে অগ্নিঝুঁকিতে। ঢাকা শহরের বহুতল আবাসিক ভবনে অগ্নিনির্বাপন ব্যবস্থাসমূহ যথাক্রমে-ভবনে ঢোকার রাস্তা সরু থাকা, ভবনের ছাদ সার্বক্ষনিক উন্মুক্ত না থাকা, ভবনে পর্যাপ্ত পানির ব্যবস্থা না থাকা, সিঁড়িতে Fire Protected door, Fire Extinguisher, Emergency Fire Alarm System, Emergency Exit System না থাকায় অগ্নিকান্ডে ব্যপক ক্ষয়ক্ষতি হয়ে থাকে। আবাসিক ভবন মালিকদের নিজ উদ্যেগে এসকল সরঞ্জামসমূহ সার্বক্ষনিক সচল রাখা প্রয়োজন। মিরপুর এলাকায় দরিদ্র মানুষের বসবাসের জন্য সরকারী ও বেসরকারী জমিতে অপরিকল্পিতভাবে বহু বস্তি গড়ে উঠেছে। এসকল বস্তিতে বেশিরভার অবৈধভাবে বিদ্যুৎ ও গ্যাস সংযোগ থাকায় বিভিন্ন সময়ে অগ্নিকান্ডের ঘটনা ঘটছে। উল্লেখ্য যে গত ১৪/০২/২০২৪ খ্রি: তারিখে ০৪নং ওয়ার্ডের বাগানবাড়ী বস্তিতে এবং ১৯/০২/২০২৪ খ্রি: তারিখে ০৬নং ওয়ার্ডের মিরপুর-১২ মোল্লার বস্তিতে আগুন লেগে বস্তির কয়েকশত টিনের ঘর পুড়ে যায়। অগ্নিকান্ডের ফলে দরিদ্র মানুষের সর্বস্ব পুড়ে যায়। এ সকল আবাসিক ভবন, হোটেল, রেষ্টুরেন্ট এবং বস্তি এলাকার অগ্নিঝুঁকি রোধে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃক অগ্নিনির্বাপন ব্যবস্থা হিসেবে Street Fire Hydrant স্থাপন প্রয়েজন।এমতাবস্থায়, অগ্নিঝুঁকি রোধে অগ্নিনির্বাপন ব্যবস্থা হিসেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর উদ্যোগে বিভিন্ন গুরুত্বপুর্ণ আবাসিক এলাকা, মার্কেট এলাকা এবং বস্তি এলাকার আশে পাশের সড়কসমূহে Street Fire Hydrant স্থাপন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (উপ সচিব) মোঃ জিয়াউর রহমান বলেন, মিরপুর জোন-২ এ রেস্টুরেন্ট মালিকদের সাথে অগ্নি প্রতিরোধ, ডেংগু প্রতিরোধ ও পরিস্কার পরিচ্ছন্নতার বিষয়ে মতবিনিময় সভা। হোটেল-রেস্টুরেন্ট মালিকেরা যাতে আন্তর্জাতিক গাইড লাইন অনুসরণ করে অগ্নি নির্বাপক ব্যবস্থা ও রেস্টুরেন্ট পরিচালনা করে তার উপর বিস্তর আলোচনা করা হয়। প্রধান নির্বাহী কর্মকর্তা স্যারের নির্দেশনা মোতাবেক আন্তজার্তিক মান অনুসরণ করে পরিচালনা করা ডমিনো পিজা এর কান্ট্রি ডিরেক্টর কে ফুল ও ছোট্ট একটি গিফট দিয়ে সম্মানিত করা হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991