মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৫:১১ অপরাহ্ন
ঘোষনা
রাজশাহীর গোদাগাড়ীতে ০১ (এক) কেজি গাঁজা সহ ০১ জন আসামী গ্রেফতার সিরাজগঞ্জে বিপুল পরিমান গাজাঁসহ আটক ১ রাণীশংকৈলে আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত রাণীশংকৈলে আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত কাকন হাট পৌরসভায় ছাত্র ছাত্রীদের কোভিড-১৯ ভেকসিন প্রদান পলাশবাড়ীতে চোখে গুল ও ধুলা ছিটিয়ে টাকা ছিনতাইয়ে ঘটনায় ছিনতাইকারী গ্রেফতার হলেও উদ্ধার হয়নি টাকা সাংবাদিকদের ডাটাবেজ সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ পটুয়াখালীর মহিপুর থানা পুলিশের বিশেষ অভিযানে ০৬ (ছয়) পিচ ইয়াবা ট্যাবলেট ও ১২ (বার) গ্রাম গাঁজা সহ ০১ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার রাজবাড়ী তে ইয়াবা সহ গ্রেফতার এক যুবক আসন্ন ১১নং জুঁইদন্ডী ইউনিয়ন পরিষদ নির্বাচনে মেম্বার পদপ্রার্থী মোঃ হারুন জনসমর্থনে এগিয়ে




আমনের বাম্পার ফলনে আমতলী-তালতলীর কৃষকের মুখে হাসি।

সাইফুল্লাহ নাসির
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১
  • ৪১ বার পঠিত

মৌসুমের শুরুতে অনাবৃষ্টি ও অতিবৃষ্টি এবং প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে কৃষকরা আমন ধানের বাম্পার ফলন পেয়েছেন।এতে কৃষি বিভাগের লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ার পাশাপাশি বাজারে ধানের মূল্য বেশি থাকায় খুশি প্রান্তিক কৃষকরা।

চলতি মৌসুমে দুই উপজেলায় ১ লাখ ৪৮ হাজার মেট্রিক টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে উপজেলা কৃষি বিভাগ।ভালো ফলন হওয়ায় ওই লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আশা কৃষি বিভাগের।

উপকূলীয় বরগুনা জেলার দুই উপজেলা আমতলী ও তালতলীর মাঠের পরে মাঠ ভরা এখন পাকা আমন ধান।চারদিকে শুধু হলুদ আর হলুদ।এই চিরাচরিত রূপসী বাংলার অপরূপ দৃশ্য দেখে সবার হৃদয় ছুঁয়ে যায়।বাংলার এই অপরূপ চিত্র কতই না সুন্দর।জলবায়ু পরিবর্তনের ছোবলে বাংলার সেই অপরূপ চিত্র তছনছ হয়ে গেছে। জলবায়ুর প্রভাবে আমনের মৌসুমের শুরুতে অনাবৃষ্টিতে কৃষকরা চাষাবাদ করতে পারেননি।

এরপর শ্রাবণ মাসের অতিবর্ষণের কারণে জমিতে পানি জমে আমনের বীজতলা নষ্ট হয়ে যায়। তার পরও কৃষক প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে ফের বীজতলা তৈরি করে সেই বীজ ক্ষেতে রোপণ করেন।ওই বীজ থেকেই চলতি মৌসুমে আমনের বাম্পার ফলন হয়েছে।এ ছাড়া ওই সময়ে কৃষকরা সরকারি সহায়তা পেয়ে ঘুরে দাঁড়ানোর সুযোগ পেয়েছেন।

আমন মৌসুমের শুরুতে কৃষকদের মধ্যে হতাশা থাকলেও বাম্পার ফলন হওয়ায় তারা খুবই খুশি। বর্তমানে দুই উপজেলার কৃষকরা ব্যস্ত সময় পার করছেন ধান কাটায়।বাজারে আমন ধানের দাম ভালো থাকায় খুশি প্রান্তিক কৃষকরা।

গত বুধবার আমতলীর সাপ্তাহিক বাজার ঘুরে দেখা গেছে, প্রতি মণ ইরি ধান ৯০০ টাকা এবং গুটি স্বর্ণা ৯৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।এ ছাড়া দুই উপজেলার(আমতলী-তালতলী)উৎপাদিত ধান দিনাজপুর,নাটোর,বগুড়া,কুষ্টিয়া,ময়মনসিংহ, নরসিংদী ও রংপুরে রপ্তানি হচ্ছে।

দুই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, আমতলী ও তালতলী উপজেলার ১৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় চলতি মৌসুমে ৩৯ হজার ৪৭০ হেক্টর জমিতে আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে আমতলী উপজেলায় ২৩ হাজার ৪৬০ হেক্টর এবং তালতলী উপজেলায় ১৬ হাজার ১০ হেক্টর জমি।

দুই উপজেলায় রোপণ কৃত জমিতে আমনের বাম্পার ফলন হওয়ায় হেক্টর প্রতি ৩ দশমিক ৭৫ মেট্রিকটন হিসেবে ১ লাখ ৪৮ হাজার ১২ মেট্রিক টন আমন ধান উৎপাদন হবে বলে আশাবাদী কৃষি বিভাগ।

আমতলী উপজেলার আঠারোগাছিয়া ইউনিয়নের সোনাখালী গ্রামের মো.নজরুল ইসলাম জানান,এ বছর আমন মৌসুমে এত ভালো ফলন হবে বুঝতে পারিনি।যেভাবে প্রতিকূল পরিবেশেও আমাদের জমি চাষাবাদ করতে হয়েছে,এতে মনে হয়েছে ভালো ফলন পাব না।আমি দুই একর জমিতে আমন ধানের চাষ করে ভালো ফলন পেয়েছি।

তালতলী উপজেলার পঁচাকোড়ালিয়া ইউনিয়নের কলারং গ্রামের কৃষক মোঃ কামাল শিকদার বলেন,মৌসুমের শুরুতে জমিতে আমন ধান রোপণ করার কিছুদিন পরেই অতিবৃষ্টিতে বীজ পচে যায়।পরে আবার বীজ বপন করি, ভেবেছিলাম এ বছর ভালো ফলন হবে না।কিন্তু না,দেখলাম বাম্পার ফলনই হয়েছে।

আমতলী সদর ইউনিয়নের ছুড়িকাটা গ্রামের আ. মন্নান মৃধা বলেন,আমার ৪ একর জমিতে চাষাবাদে ৩৭ হাজার টাকা খরচ হয়েছে।ধানের বাম্পার ফলন হয়েছে।ওই জমি থেকে আনুমানিক ১৪০ থেকে ১৫০ মণ ধান পাব।তিনি আরো বলেন, আমি আজ বাজারে ১ মণ ইরি ধান ৯০০ টাকা দরে বিক্রি করেছি।

আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা এবং তালতলী উপজেলায়(অতিরিক্ত দায়িত্বে)থাকা সিএম রেজাউল করিম মুঠোফোনে বলেন,জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রতিকূল পরিবেশের মধ্যেও চলতি মৌসুমে দুই উপজেলায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে।লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ার পাশাপাশি দুই উপজেলায় ১ লাখ ৪৮ হাজার মেট্রিক টন ধান উৎপাদিত হবে।বাজারে ধানের দাম ভালো থাকায় কৃষকরা বেশ লাভবান হবে।




নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..







এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991