শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০:৫৪ অপরাহ্ন
ঘোষনা
শ্রীপুরে গুলিতে ফরিদ নামে একজনের মৃত্যুর ঘটনায় ১টি বিদেশি পিস্তল সহ অভিযুক্ত ইমরান গ্রেফতার ফরিদপুরে গৃহবধূকে অ্যাসিড নিক্ষেপ যুবকের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত নওগাঁয় মাদক মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার ত্রিশাল থানা পুলিশের সহযোগিতায় ত্রিশালে সংঘটিত ট্রিপল মার্ডারের ভিকটিমদের পরিচয় সনাক্ত, আসমি গ্রেফতার নওগাঁয় শুরু আম পাড়া, আড়াই হাজার কোটি টাকার বিক্রির সম্ভাবনা এমপি আনোয়ারুল আজিমকে যে ভাবে হ-ত্যা করা হয় বিস্তারিত —!! সিরাজগঞ্জে জেলা আওয়ামী মৎস্যজীবিলীগের উদ্যোগে ২১ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত গোমস্তাপুরের নওসিন জাতীয় পর্যায়ে শিক্ষা সপ্তাহ প্রতিযোগিতায় তৃতীয় হয়েছে মতিহার থানার অভিযানে ৩ অপহরণকারী গ্রেপ্তার হজে যাচ্ছেন অনন্ত জলিল সঙ্গে ২৫০ জনের টিমের

কালের বিবর্তনে হারিয়ে যেতে বসা মহিষের গাড়ির দেখা মিলল অন্য রুপে গোমস্তাপুরে।

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২
  • ২৬৫ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ আধুনিকতার ছোঁয়ায় ও কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী মহিষের গাড়ি। একসময় গরু বা মহিষের গাড়িতে মানুষ এক স্থান থেকে অন্য স্থানে এমনকি সামাজিক অনুষ্ঠানে সকল শ্রেণির মানুষ যাতায়াত করতেন।

মাতৃ জগত টিভির সাংবাদিক সামিরুল ইসলাম ৩ মার্চ সকালে যাচ্ছিল তার গন্তব্যস্থলে হঠাৎ প্রত্যন্ত গ্রাম অঞ্চলের চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলায় অন্য রূপে দেখা মিলল মহিষের গাড়ি। এতে দেখা যায় কিছু যুবক ভ্রমণের উদ্দেশ্যে গান-বাজনা ও আনন্দ উল্লাস করে মহিষের গাড়িতে করে যাচ্ছে। তাদের সাথে কথা বলে জানা যায় হঠাৎ করে আপনাদের এমন ভ্রমণের উদ্দেশ্য কি তারা বলেন কালের বিবর্তনে হারিয়ে যাওয়া মহিষের গাড়ি আধুনিক প্রযুক্তি ব্যবহার আর সহজলভ্যতায় হারিয়ে যাওয়া এই ঐতিহ্য তুলে ধরার জন্য আমাদের এই আয়োজন।এবং ভবিষ্যৎ প্রজন্ম শুধু পাঠ্য বই পড়ে জানতে পারবে বলে ধারণা করছেন সচেতন মহল

৮০-৯০ দশকে গরু বা মহিষের গাড়ির প্রচলন থাকলেও বর্তমান আধুনিক বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির ছোঁয়ায় মানুষ এখন মহিষের গাড়ি রেখে ট্রেন, বাস, আর ট্রাকের সাথে উন্নততর জীবন পরিচালনা করছেন।

মহিষের গাড়িতে যেখানে একস্থান থেকে অন্যস্থানে যাতায়াত করতে দিন পেরিয়ে যেত। সেখানে এখন আধুনিক পরিবহন ব্যবহারে সময় লাগে মাত্র কয়েক ঘণ্টা। এ কারণে মহিষের গাড়ি তেমন আর দেখা যায় না। ঐতিহ্যবাহী ভ্রমণের আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার ১ নং কসবা ইউনিয়নের ২ ওয়ার্ডের চন্দনা গ্রামের যুবকেরা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991