শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন
ঘোষনা
নড়াইলের লাহুড়িয়া এলাকায় অভিযান চালিয়ে ১২ কেজি গাঁজা ও প্রাইভেটকারসহ গ্রেফতার ২ মুজিবনগর দিবস উপলক্ষ্যে রাজশাহী জেলা ও নগর আ. লীগের উদ্যোগে বিশাল জনসভা শাহজাদপুরে কিশোরের হাত-পা বাঁধা ঝুলন্ত মরদেহ উদ্ধার শাহজাদপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২৪ শুভ উদ্বোধন মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সকে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নারায়নগঞ্জের আড়াইহাজারে ৩৪ কেজি গাজাসহ ২ জন গ্রেফতার দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহত্তম বি এ ডি সি ফার্ম দত্তনগরের ইতিহাস ও ঐতিহ্য হাতির আক্রমণে নিহত জাহিদের পরিবারের পাশে এমপি নিখিল সিপিএল নাইট ক্রিকেট টুর্নামেন্ট সর্দ্দারপাড়া পারচৌপুকুরিয়া দুর্গাপুর

কালের বিবর্তনে হারিয়ে যেতে বসা মহিষের গাড়ির দেখা মিলল অন্য রুপে গোমস্তাপুরে।

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২
  • ২৫৩ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ আধুনিকতার ছোঁয়ায় ও কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী মহিষের গাড়ি। একসময় গরু বা মহিষের গাড়িতে মানুষ এক স্থান থেকে অন্য স্থানে এমনকি সামাজিক অনুষ্ঠানে সকল শ্রেণির মানুষ যাতায়াত করতেন।

মাতৃ জগত টিভির সাংবাদিক সামিরুল ইসলাম ৩ মার্চ সকালে যাচ্ছিল তার গন্তব্যস্থলে হঠাৎ প্রত্যন্ত গ্রাম অঞ্চলের চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলায় অন্য রূপে দেখা মিলল মহিষের গাড়ি। এতে দেখা যায় কিছু যুবক ভ্রমণের উদ্দেশ্যে গান-বাজনা ও আনন্দ উল্লাস করে মহিষের গাড়িতে করে যাচ্ছে। তাদের সাথে কথা বলে জানা যায় হঠাৎ করে আপনাদের এমন ভ্রমণের উদ্দেশ্য কি তারা বলেন কালের বিবর্তনে হারিয়ে যাওয়া মহিষের গাড়ি আধুনিক প্রযুক্তি ব্যবহার আর সহজলভ্যতায় হারিয়ে যাওয়া এই ঐতিহ্য তুলে ধরার জন্য আমাদের এই আয়োজন।এবং ভবিষ্যৎ প্রজন্ম শুধু পাঠ্য বই পড়ে জানতে পারবে বলে ধারণা করছেন সচেতন মহল

৮০-৯০ দশকে গরু বা মহিষের গাড়ির প্রচলন থাকলেও বর্তমান আধুনিক বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির ছোঁয়ায় মানুষ এখন মহিষের গাড়ি রেখে ট্রেন, বাস, আর ট্রাকের সাথে উন্নততর জীবন পরিচালনা করছেন।

মহিষের গাড়িতে যেখানে একস্থান থেকে অন্যস্থানে যাতায়াত করতে দিন পেরিয়ে যেত। সেখানে এখন আধুনিক পরিবহন ব্যবহারে সময় লাগে মাত্র কয়েক ঘণ্টা। এ কারণে মহিষের গাড়ি তেমন আর দেখা যায় না। ঐতিহ্যবাহী ভ্রমণের আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার ১ নং কসবা ইউনিয়নের ২ ওয়ার্ডের চন্দনা গ্রামের যুবকেরা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991