শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন
ঘোষনা
হামলা করে আসামি ছিনতাই, কৃষকলীগ কেন্দ্রীয় নেত্রীসহ আটক ১৫ আন্তঃজেলা প্রতারক চক্রের ২ সদস্য গ্রেফতার  কোটা বিরোধী আন্দোলনে যারা যায় তাদের ৯০% রাজাকারের সন্তান -নিখিল  ডিরেক্টরস গিল্ডের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ধামইরহাট উপজেলা ডিজিটাল প্রেসক্লাবের উদ্যোগে এক সম্বর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে  রাজশাহীতে নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে মতবিনিময় সভার সমাপনী  সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপার এর মতবিনিময় সভা অনুষ্ঠিত যশোরের বেনাপোল সীমান্তে ২ কেজি ১০০ গ্রাম স্বর্ণর বারসহ পাচারকারী লিমন হোসেন (৩০)আটক হয়েছে  রাজশাহী মহানগরীর শিরোইল ঢাকা বাসস্ট্যান্ড থেকে ২২ জুয়াড়িকে গ্রেপ্তার  শাহজাদপুরে অস্ত্রসহ ডাকাত দলের সদস্য গ্রেপ্তার 

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় পাটের দাম ভালো পাওয়ায়, পাট চাষে আগ্রহ বাড়ছে পাট চাষীদের।

রানা ইস্কান্দার রহমান।
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২
  • ১৬১ বার পঠিত

গাইবান্ধার পলাশবাড়ীতে চলতি মৌসমে আবহাওয়া অনুকূলে থাকায় পাটের বাম্পার ফলন হয়েছে। আর পাটের দাম ভালো পাওয়ায় আগ্রহ বেড়েছে পাট চাষীদের।

সরেজমিনে দেয়া যায়,চলতি মৌসমে এখন পাট চাষীরা এখন পাট কাটা,পুকুর,বিল,ডোবার পানিতে পাট জাগ দেয়াসহ ঝুয়ে আশ ছাড়ানোর কাজে ব্যস্ত সময় পার করছেন। উপজেলা বরিশাল,মহদীপুর,বেতকাপাসহ, পৌরসভাসহ বিভিন্ন এলাকায় পাট চাষ বেশী হয়েছে। পাট অধিদপ্তর ও উপজেলা কৃষি বিভাগের তথ্যমতে প্রায় ৩’শ হেক্টর জমিতে রবি-১জাত, ৮৮,৯৭ এবং দেশী তোষাসহ বিভিন্ন জাতের পাট চাষ হয়েছে। মহদীপুর ইউনিয়নের শ্যামপুর গ্রামের কৃষক শাহাজান বলেন, আমি এক বিঘা জমিতে পাট চাষ করে বিঘা প্রতি ১১মন ফলন পেয়েছি, এবং ৩২’শ টাকা মন দরে পাট বাজারে বিক্রি করে খরচের তুলনায় দ্বি-গুন লাভবান হয়েছি। আগামী বছর ২বিঘা জমিতে পাট চাষ করবো বলে ভাবছি। বরিশাল ইউনিয়নের ভগবানপুর গ্রামের কৃষক নাজিম উদ্দিন বলেন,পাটের এবার ফলন ও দাম ভালো, তাই অন্য ফসলের চেয়ে পাট চাষ ভালো।

এ বিষয়ে পলাশবাড়ী উপজেলা কৃষি অফিসার বলেন, এবার আবহাওয়া অনুকূলে থাকায় পাটের ভালো ফলন ও দাম ভালো পাওয়ায় পাট চাষীরা লাভবান হচ্ছে। উন্নত জাত নির্বাচন,সঠিক সময়ে ফসল চাষাবাদ,ফসলের রোগ-বালাই দমন,দুর্যোগপূর্ন আবহাওয়ায় ফসল সংরক্ষন ব্যাপারে পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991