শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৬:৫৯ পূর্বাহ্ন
ঘোষনা
রহনপুর স্টেশন পরিদর্শন করলেন রেলপথ সচিব গাইবান্ধা গোবিন্দগঞ্জ উপজেলায় জ্বীনের বাদশা সুমন গ্রেফতার। গাইবান্ধা গোবিন্দগঞ্জ উপজেলায় ১০৩ কেজি গাঁজা বোঝাই গাড়ীসহ মাদককারবারি আটক। টঙ্গীতে বিপুল পরিমান মাদকসহ ৫ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে টঙ্গী পূর্ব থানা পুলিশ।  গাজীপুরের শ্রীপুরে মানসিক ভারসাম্যহীন যুবকের রহস্যজনক মৃত্যু, স্বজনরা বলছেন বিষপানে মৃত্যু  মুরাদনগরে দুর্গাপূজার সকল প্রস্তুতি সম্পন্ন শারদীয় দুর্গোৎসবকে পরিপূর্ণ রূপ দিতে মন্দির গুলোর প্রস্তুতি প্রায় শেষ। বিশ্বজয়ী হাফেজ সালেহ আহমাদ তাকরীমকে সংবর্ধনা দিলো টাঙ্গাইল জিলার নাগরপুর উপজেলা প্রশাসন। রায়গঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের শ্রীপুরে যুবককে হত্যা করে ফাঁসিতে ঝুলিয়ে রাখা হয়েছে   গাজীপুরে গাছে ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যার পর ঝোলানো হয়েছে

গাইবান্ধায় এনসিটিএফ এর জানুয়ারি মাসের মাসিক সভা অনুষ্ঠিত।

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১২ জানুয়ারী, ২০২২
  • ১১২ বার পঠিত

গত ১২জানুয়ারি, বুধবার জাতীয় পর্যায়ে শিশু অধিকার বাস্তবায়নকারী শিশু সংগঠন ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) গাইবান্ধা জেলা কার্যনির্বাহী কমিটির জানুয়ারি মাসের মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে।

গাইবান্ধা জেলা প্রশাসকের কার্যালয়ের ৩য় তলায় কনফারেন্স রুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন এনসিটিএফ গাইবান্ধা জেলা কমিটির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক কে.এইচ. খান রোহান।

কার্যনির্বাহী কমিটির অন্যান্য সদস্যগণ উক্ত সভায় অংশগ্রহণ করেন। শিশু গবেষক মহিউল ইসলাম এর সঞ্চালনায় সভায় সভাপতি উপস্থিত সকল সদস্যগণকে শুভেচ্ছা জানিয়ে সভার কার্যক্রম শুরু করেন।

সভায় ভার্চুয়াল পদ্ধতিতে উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেন এর ফিল্ড অফিসার মোঃ মোস্তাফিজুর রহমান সৈকত।

এছাড়াও সভায় বর্তমান পরিস্থিতিতে সুরক্ষিত থাকতে সকল সদস্যগণ ও তাদের পরিবারের সদস্যদের স্বাস্থ্য বিধি মনে চলা ও জরুরী প্রয়োজনে ঘরের বাহিরে গেলে অবশ্যই মাস্ক পরিধান করার জন্য সকলকে অনুরোধ জানানো হয়। এছাড়াও সভায় জেলার শিশু অধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা ও পরবর্তী করনীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় উপস্থিত সকল সদস্যগণের মতামতের ভিত্তিতে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়।

সিদ্ধান্ত সমূহের মধ্যে উল্লেখযোগ্য হলো-

১. সুবিধাবঞ্চিত, পথ শিশু ও শ্রমজীবি শিশুদের শীতবস্ত্র/কম্বল বিতরণ।

সভায় আলোচনা করা হয় যে, মাননীয় জেলা প্রশাসক গাইবান্ধা শিশুদের বিতরনের জন্য ৫০ পিচ বরাদ্দ করেছেন। উক্ত কম্বল বিতরণের জন্য ৫০ জনের একটি তালিকা সভায় উপস্থাপন করা হয়। সকলের মতামতের ভিত্তিতে ২০ জানুয়ারির মধ্যে তালিকা অনুযায়ী কম্বল বিতরণের সিদ্ধান্ত গৃহীত হয়।

২. শীতকালীন শিশুদের অসুস্থতা ও বিভিন্ন স্বাস্থ্য সচেতনতা বিষয়ে অনলাইনে ক্যাম্পেইন।

সভায় শীতকালে শিশুদের বিভিন্ন রোগ ও স্বাস্থ্যসেবা বিষয়ে শিশুদের সচেতন করতে ফেসবুক পেজের মাধ্যমে বিভিন্ন বার্তা ও ভিডিও বার্তা প্রচারের সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়াও শিশুদের কোভিড-১৯ টিকা নেওয়ার বিষয়ে সচেতনতা তৈরির সিদ্ধান্ত গৃহীত হয় এবং কার্যনির্বাহী সদস্যেদের সকলকে টিকা গ্রহনের অনুরোধ করা হয়

৩. শহরের ঝুঁকিপুর্ণ স্থানে ও শিশুদের চলাচলের পথে সিসিটিভি ক্যামেরা স্থাপনে এ্যাডভোকেসি কার্যক্রম।

গাইবান্ধায় শহরের ঝুঁকিপুর্ণ স্থানে ও শিশুদের চলাচলের পথে সিসিটিভি ক্যামেরা স্থাপনে যথাযথ কর্তৃপক্ষের কাছে আবেদন প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। গাইবান্ধা সদর এর কিছু কিছু এলাকায় সিসিটিভি লাগানো হয়নি। অনেক সময় দেখা যায় কিছু ছেলে মেয়েদেরকে উত্তপ্ত করে। তাই সিসি- টিভি লাগানো প্রয়োজন। এছাড়াও কোন কোন স্থানে বা কোন কোন স্কুলের সামনে বা সড়ক মোড়ে সিসিটিভি স্থাপন করা যায় তা নিয়ে আলোচনা করা হয় ।

৪. এনসিটিএফ এর সাধারণ সদস্য সংগ্রহ ও স্কুল কমিটি গঠন।

সভায় সবার মতামতের ভিত্তিতে ২০২২ সালের প্রথম সাধারণ সদস্য সংগ্রহ ও স্কুল কমিটি গঠন হবে নিউটন প্রিপারেটরী স্কুলে। তারপর সদর উপজেলার প্রায় সব স্কুলে ” স্কুল কমিটি দেওয়া হবে।

এছাড়াও সভার পূর্বে গাইবান্ধার বিদায়ী জেলা প্রশাসক মো. আবদুল মতিন মহোদয়ের সাথে সৌজন্য সাক্ষাৎ করে ফুলেল শুভেচ্ছা জানায় এনসিটিএফ সদস্যরা। এসময় তিনি সুবিধাবঞ্চিত শিশুদের বিতরনের জন্য এনসিটিএফকে ৫০ টি কম্বল বরাদ্দ করেন। এছাড়াও তিনি শিশু অধিকার বাস্তবায়নে এনসিটিএফ এর সাফল্য কামনা করেন।

সভায় আরো উপস্থিত ছিলেন এনসিটিএফ এর সহ সভাপতি সৈয়দা সামিয়া জাহান প্রাপ্তি, সাধারণ সম্পাদক তাওফিক ওমর হিমন, যুগ্ন সাধারন সম্পাদক লামিয়া, সাংগঠনিক সম্পাদক অনিক বর্মণ, শিশু সাংবাদিক শেখ আনাস আহম্মেদ সাদ, সাফা মারিয়া অর্পা, শিশু গবেষক মহিউল ইসলাম, চাইল্ড পার্লামেন্ট মেম্বার মাহিয়া তাওফিকা নিহা, সাধারণ সদস্য মো. আতিকুর রহমান, আসফিকুর রহমান আসিফ, রিফাত প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991