মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০১:১৮ পূর্বাহ্ন
ঘোষনা
গাবতলীতে পূর্ব শত্রুতার জের ধরে মিঠুন কর্তৃক অতর্কিত হামলা, গ্রেফতার-১ নবীনগরে পচা মাংস বিক্রির অভিযোগে কসাইকে কারাদণ্ড পাথরঘাটায় নাক-চোঁখ বিহীন দাঁত নিয়ে অস্বাভাবিক ১ শিশুর জন্ম গাজীপুরে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে গণধর্ষণ গাইবান্ধা সাদুল্লাপর উপজেলা তিন ইউনিয়নে ভোট গ্রহণ স্থগিত হওয়ার প্রতিবাদে বিক্ষোভ ও অবস্থান ধর্মঘাট অনুষ্ঠিত হয়। গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের পৃথক দুটি অভিযানে ৩০হাজার টাকা জরিমানা টানা ৭২ ঘন্টা বিশ্রামহীন প্রচেষ্টাও ঘুম বাদ দিয়ে অবশেষে শেষ হাসি হাসলেন ঢাকার নিউমার্কেট থানার এসআই রায়হান। জুঁইদন্ডী ইউনিয়নের বিভিন্ন সড়কের শুভ উদ্বোধন চেয়ারম্যান মাষ্টার মুহাম্মদ ইদ্রিচ ঢাকার কেরানীগঞ্জে অবৈধ গ্যাস সংযোগ নৈপথ্যের নায়ক কে এই সিরাজ? গাইবান্ধা গোবিন্দগঞ্জ উপজেলায় ৮কেজি গাঁজা সহ ১ মাদক ব্যবসায়ী আটক।

গাজীপুরের শ্রীপুরে দেলোয়ারের বাগানে টিউলিপ ফুল ফুটেছে

শামীম আল মামুন
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১ ফেব্রুয়ারী, ২০২২
  • ৬৫ বার পঠিত

গাজীপুরের শ্রীপুরে কেওয়া পূর্ব খন্ড গ্রামের সফল উদ্যোক্তা দেলোয়ারের মৌমিতা ফ্লাওয়ার্স বাগানে আবারো ফুটেছে সারি সারি নেদারল্যান্ডের টিউলিপ ফুল। টিউলিপ শীতপ্রধান দেশের ফুল। এর উৎপত্তির আদিস্থান নেদারল্যান্ডস।

ফুলচাষী মো. দেলোয়ার হোসেন জানান, ২০২০সালে তিনি সীমিত পরিসরে তার বাগানে চাষ করে কয়েকটি রঙের টিউলিপ ফুল পেয়েছিলাম। এবার তা থেকে চারা করে টিউবার ছড়িয়ে দিয়েছেন দেশের বিভিন্ন জায়গায়। এখন টিউলিপ ঘিরে মানুষের মাঝে তৈরী হচ্ছে সম্ভাবনার স্বপ্ন। এ টিউলিপ আমাদের দেশে কৃষি অর্থনীতির চাকা শক্তিশালী হওয়ার পথও খুলে দিচ্ছে।

দেশের মাটিতে প্রথম টিউলিপ ফুল ফুটায় তা নিয়ে রীতিমত দেশ জুড়ে হইচই পড়ে গিয়েছিল। দেলোয়ারের টিউলিপ বাগান দেখতে দেশের বিভিন্ন জেলা থেকে মানুষ তার শ্রীপুরের বাড়িতে ভিড় করে। পর্যায়ক্রমে ২০২১ সালের ফেব্রুয়ারিতে দেলোয়ারের বাগানে দ্বিতীয় বারের মতো টিউলিপ ফুল ফুটে।

এই টিউলিপ নজর কেড়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। টিউলিপ বাগান পরিদর্শনে এসেছিলেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনিসহ সরকারের বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা। শ্রীপুরে আমার বাগানে পরপর দুইবার টিউলিপ ফুটায় সাধারণ মানুষের কাছ তা ব্যাপক সাড়া পাওয়া গেছে।

সেই চিন্তা থেকে এবার নেদারল্যান্ড থেকে হলুদ, লাল, চার ধরনের পিংক, অরেঞ্জ, সাদা, পার্পেল রঙেরসহ ১০ ধরনের ৭০ হাজার টিউলিপের বাল্ব (বীজ) আমদানি করা হয়েছে। আমদানি করা টিউলিপ বাল্ব দিয়ে পঞ্চগড়ের তেতুলিয়ায় ৪০ হাজার, রাজশাহীতে এক হাজার ও যশোরের গদখালিতে পাঁচ হাজার বাল্ব বাগান তৈরী করে দেশের টিউলিপের এলাকা নির্ধারণে সম্ভাবতা যাচাই করা হচ্ছে। এছাড়াও অনেক ছোট উদ্যোক্তা টিউলিপের বাল্ব সংগ্রহের জন্য যোগাযোগ করেছেন।

তিনি আরও বলেন, আমাদের দেশে ফুলের ব্যাপক চাহিদা রয়েছে। চাহিদা মিটাতে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ফুল আমদানি করা হয়। ফুল চাষে জড়িয়ে আছে কৃষি অর্থনীতির একটি অংশ। পৃথিবীর বিভিন্ন দেশ ফুল চাষে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠলেও আমরা পিছিয়ে। অর্থনীতি ও চাহিদার কথা চিন্তা করে বিভিন্ন বিদেশি ফুল দিয়ে আমার স্বপ্নযাত্রা শুরু হয়।

আমাদের দেশে টিউলিপের একটি বাজার রয়েছে, দেশের বাহিরেও বাজার রয়েছে। কৃষি অর্থনীতিতে দারুন একটি আশা তৈরি হয়েছে। চাষ স্মরণে সম্প্রসারণে বেসরকারী উদ্যোক্তাদের পাশাপাশি সরকারকেও সহায়তার হাত বাড়াতে হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991