মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৫:৫৭ পূর্বাহ্ন
ঘোষনা
নারায়ণগঞ্জ (৩) সোনারগাঁয়ের মাটি ও মানুষের অভিভাবক জননেতা আলহাজ আব্দুল্লাহ আল কায়সার (এম পি)  পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মোজাম্মেল হোসেন বাবু ত্যাগের মহিমায় সমুজ্জ্বল হোক পৃথিবী পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন হুমায়ুন মিয়া পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন খান সেলিম রহমান পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন শিহাব তালুকদার লালমোহনে ভিজিএফ এর চাল বিতরণ করলে এমপি শাওন পবিত্র ঈদুল আজহার শুভোচ্ছা জানিয়েছেন সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের চেয়াম্যান আলহাজ ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন ইউপি চেয়ারম্যান মোঃ সোহেল রানা    রাজশাহীতে শিশু শিক্ষার্থীকে বেধড়ক পে’টা’লে’ন অধ্যক্ষ! গোলাম মওলা ফরিদপুরে ২০ টন সরকারি চাল জব্দ আটক ২

গাজীপুরে বাবার পর এমপি হয়েই প্রতিমন্ত্রী হলেন মেয়ে  

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০২৪
  • ১৫০ বার পঠিত

 

 

আলমগীর হোসেন সাগর স্টাফ রিপোর্টার :  দ্বাদশ জাতীয় সংসদে প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন গাজীপুরের পাঁচটি আসনের মধ্যে সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত সংসদ সদস্য রুমানা আলী টুসি। এবারই প্রথম সরাসরি ভোটে নির্বাচিত হয়েই প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলেন তিনি। এমপি হয়েই প্রতিমন্ত্রী। এর আগে সংরক্ষিত আসনে সংসদ সদস্য হয়ে দায়িত্ব পালন করলেও দেশের মানুষের কাছে তেমন পরিচিত মুখ ছিলেন না তিনি। প্রতিমন্ত্রীর তালিকায় টুসির নাম দেখে অনেকে তার পরিচয় খুঁজছেন।

দেশের সাধারণ মানুষের কাছে অনেকটাই অপরিচিত মুখ রুমানা আলী টুসি আওয়ামী লীগের প্রবীণ রাজনীতিবিদ, সভাপতি মণ্ডলীর সদস্য, টানা পাঁচবারের এমপি ও সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট  রহমত আলীর মেয়ে। রহমত আলী জাতীয় সংসদে গাজীপুরের শ্রীপুরের জনগণের প্রতিনিধিত্ব করেছেন পাঁচবার, ছিলেন প্রতিমন্ত্রীও। এবার গাজীপুর-৩ আসনে প্রথমবারের মতো নৌকা প্রতীক নিয়ে জয় পেয়েছেন প্রয়াত রহমত আলীর মেয়ে রুমানা আলী টুসি। এমপি হওয়ার পর শেখ হাসিনার মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণও করেছেন তিনি। বাবার পর মেয়ে মন্ত্রী হওয়ার খবরে উচ্ছ্বাস করছেন শ্রীপুরবাসী। প্রতিমন্ত্রীর তালিকায় রুমানা আলী টুসির নাম আসার সাথে সাথেই গাজীপুর-৩ সংসদীয় আসনে বিভিন্ন জায়গায় মিছিল করে উচ্ছ্বাস প্রকাশ করেন নেতাকর্মী ও ভোটাররা।

গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে বাবার পর  প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন তার মেয়ে রুমানা আলী টুসি। তিনি একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। দায়িত্বে আছেন কেন্দ্রীয় কৃষক লীগের মহিলা বিষয়ক সম্পাদক হিসেবে। একই আসন থেকে নির্বাচিত হয়ে তার বাবা ১৯৯৯-২০০১ পর্যন্ত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, আওয়ামী লীগ অধ্যুষিত গাজীপুরের শ্রীপুরে উন্নয়নের হাতে খড়ি হয়েছে অ্যাডভোকেট রহমত আলীর হাত ধরেই। প্রয়াত অ্যাডভোকেট রহমত আলী টানা পাঁচবার শ্রীপুর ও গাজীপুর সদর আসন থেকে সংসদ সদস্য হয়েছিলেন। ১৯৯৬ সালে আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর সরকারের শেষ সময়ে রহমত আলীকে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রীর দায়িত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

টানা পাঁচ বারের সংসদ সদস্য রহমত আলী এ অঞ্চলের গ্রামীণ সড়কের বেহাল অবস্থা, শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছিলেন, বিভিন্ন শিল্প মালিকদের নিরাপদ ব্যবসার জায়গা হিসেবে শ্রীপুর বেছে নিতে সহযোগিতা করেছেন। প্রতিমন্ত্রী থাকাকালীনও ব্যাপক উন্নয়ন করেন রহমত আলী। ফলে এলাকায় তার ব্যাপক সুনাম রয়েছে। ছিলেন স্বচ্ছ রাজনীতিবিদও। আর বাবার সুনাম ও বাবার কাছ থেকে ছোট থেকে দেখে আসা অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বাবার সুনাম কিছুটা মেয়ে রুমানা আলী টুসির সফলতায় পাথেয় হয়েছে।

প্রয়াত রহমত আলীর মেয়ে রুমানা আলী টুসি প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ায় এলাকার উন্নয়নে গতি আসবে, স্থানীয়দের ভাগ্যেরও উন্নয়ন হবে এমনটাই আশা করছেন স্থানীয় ভোটাররা। বিশেষ করে রহমত আলীর পর শ্রীপুরবাসী প্রতিমন্ত্রী হওয়ায় এলাকার মানুষের উচ্ছ্বাস বেড়েছে। মন্ত্রিসভার তালিকা ঘোষণার পর বুধবার রাতেই শ্রীপুর ও সদর উপজেলার বিভিন্ন এলাকায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে আনন্দ মিছিল করেছেন টুসির সমর্থকরা।

রুমানা আলী টুসি জাতীয় সংসদের ১৪ নম্বর সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য ছিলেন। তবে সরাসরি ভোটে নির্বাচিত হয়ে এবারই প্রথম সংসদে যাচ্ছেন কলেজ শিক্ষক রুমানা আলী টুসি। কর্মজীবনে রুমানা আলী টুসি রাজধানীর নিউ মডেল বিশ্ববিদ্যালয় কলেজের ইংরেজি সাহিত্যের শিক্ষিকা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991