বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:০০ অপরাহ্ন
ঘোষনা
মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সকে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নারায়নগঞ্জের আড়াইহাজারে ৩৪ কেজি গাজাসহ ২ জন গ্রেফতার দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহত্তম বি এ ডি সি ফার্ম দত্তনগরের ইতিহাস ও ঐতিহ্য হাতির আক্রমণে নিহত জাহিদের পরিবারের পাশে এমপি নিখিল সিপিএল নাইট ক্রিকেট টুর্নামেন্ট সর্দ্দারপাড়া পারচৌপুকুরিয়া দুর্গাপুর পবিত্র ঈদ-উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন খান সেলিম রহমান সবাইকে পবিত্র ঈদ-উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ সেন্ট্রাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ মাহিদুল হাসান সরকার শাহজাদপুর পৌর মেয়রের উদ্যাগে ৪০০ দুস্থ পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ করেন সবাইকে পবিত্র ঈদ-উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ সেন্ট্রাল প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি খান সেলিম রহমান

তানোরে রাব্বানী মামুনের ২৬ শে মার্চ স্বাধীনতা দিবসে শহীদদের শ্বরণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ

মোঃ শরীফুল ইসলাম শরীফ
  • আপডেট টাইম : শনিবার, ২৬ মার্চ, ২০২২
  • ১৫১ বার পঠিত

রাজশাহীর তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রাব্বানী ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন এর আয়োজনে আজ ২৬ শে মার্চ স্বাধীনতা দিবসে শহীদদের শ্বরণে তানোর উপজেলা পরিষদ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

তথ্যসূত্রে জানা গেছে আজ ২৬ মার্চ (রাত ১২.০১ মিঃ-উপজেলা আওয়ামী লীগ সিনিয়র সহ সভাপতি ও কলমা ইউপি চেয়ারম্যান খাদেমুন নবী বাবু চৌধুরী এর সভাপতিত্বে, উপজেলা পরিষদ চত্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পমাল্য-অর্পণের মধ্যদিয়ে, স্বাধীনতা দিবসে শহীদদের শ্বরণে শহীদ মিনারে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

স্বাধীনতা দিবসে প্রধান অতিথী হিসাবে উপস্থিত ছিলেনঃতানোর উপজেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম রাব্বানী

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন; তানোর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন

আরো উপস্থিত ছিলেনঃ তানোর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য আঃ সালাম তানোর পৌর আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র ইমরুল মুন্ডুমালা পৌর আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক ও পৌর মেয়র সাইদুর রহমান তানোর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রাকিবুল সরকার পাপুল তানোর পৌর যুবলীগ সভাপতি রাজিব সরকার হিরো কামারগাঁ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মুসলেমউদ্দীন কলমা ইউপি সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান শরীফুল ইসলাম পাঁচন্দর ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ব্রিজেন কর্মকার তালান্দ ইউনিয়ন আওয়ামী যুবলীগ সাধারণ সম্পাদক রইচ উদ্দিন বাধাইড় ইউনিয়ন ০২ নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি গোলাম মোস্তফা সেচ্ছাসেবকলীগ নেতা মৃদুল ঘোষ উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক ও তানোর পৌরসভার প্যানেল মেয়র আরব সরনজাই ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত আওয়ামী লীগ নেতা নজরুল সহ তানোর উপজেলা আওয়ামী লীগ, অঙ্গসংগঠন ও সহযোগী সংগঠনের ওয়ার্ড- ইউনিয়ন, থানা-উপজেলা পর্যায়র নেতা-কর্মীগণ উপস্থিত ছিলেন।

এসময় প্রধান অতিথি উপজেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম রাব্বানী বলেনঃ
বাঙালি জাতির মুক্তির জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন। দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পথপেরিয়ে তিনি বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি ও বিশ্বের নিপীড়িত মানুষের মুক্তিসংগ্রামের অনুপ্রেরণার উৎসও হয়ে ওঠেন।

প্রায় দুইশ’ বছরের ব্রিটিশ ঔপনিবেশিক শাসন-শোষণ থেকে স্বাধীনতার জন্য উত্তাল ভারতের অগ্নিগর্ভে জন্ম নেন শেখ মুজিব। পরাধীন ভারতে জন্ম নেওয়া শেখ মুজিব শৈশব থেকেই জমিদার, তালুকদার ও মহাজনদের অত্যাচার, শোষণ ও নির্যাতন দেখেছেন। মানুষের দুঃখ, কষ্ট দেখে তাদের মুক্তির সংগ্রামে ছাত্রজীবন থেকেই তিনি নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন।

ব্রিটিশ শাসন শোষণের হাত থেকে ১৯৪৭ সালে ভারতীয় উপমহাদেশ মুক্ত হলেও বাঙালির ওপর জেঁকে বসে পাকিস্তানি ঔপনিবেশিক শাসন-শোষণ, নিপীড়ন-নির্যাতন। ভ্রান্ত দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে প্রতিষ্ঠিত পাকিস্তান রাষ্ট্র শুরু থেকেই বাঙালির ওপর নির্যাতনের স্টিম রোলার চালাতে থাকে। অন্যায়ের বিরুদ্ধে তখন থেকেই প্রতিবাদী হয়ে ওঠে বাঙালি। ছাত্রজীবন থেকেই বাঙালির মুক্তির আন্দোলনে তিনি নিজেকে নিয়োজিত করে। ধারাবাহিক পথ পেরিয়ে শেখ মুজিব বাঙালিকে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়তে উদ্বুদ্ধ করেন। যার বহিঃপ্রকাশ ঘটে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে। একাত্তরের ৭ মার্চ তিনি ঐতিহাসিক ভাষণে বাঙালিকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়াতে প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেন। ‘এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, তোমাদের যার কাছে যা কিছু আছে তাই নিয়েই প্রস্তুত থাক, আমি যদি হুকুম দিবার নাও পারি ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো। বঙ্গবন্ধুর এই চূড়ান্ত নির্দেশই জাতিকে সশস্ত্র যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে শক্তি ও সাহস জোগায়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991