বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৫৭ অপরাহ্ন
ঘোষনা
সিরাজগঞ্জে জেলেদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টিতে উপকরণ বকনা বাছুর বিতরণ র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাবের নতুন মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত মাটি খননের সময়ে বেড়িয়ে আসা মাইন ও মর্টার সেল বিস্ফোরণ ঝিনাইদহে বৃষ্টির আশায় কেঁদে বুক ভাসালেন মুসল্লীরা বাংলাদেশ সমাজ সেবা ফাউন্ডেশন কর্তৃক তৃষ্ণা নিবারণ উপকরণ বিতরণ নাটোরে বাগাতিপাড়ায় আগুনে পুড়ে নিঃস্ব ৬ পরিবার শ্রীপুরে তালাবদ্ধ ঘর থেকে গলাকেটে হত্যার ঘটনায় জড়িত ২ জনকে গ্ৰেফতার করেছে র‌্যাব-১ রায়গঞ্জে শিক্ষা বিষয়ক গ্লোবাল এ্যাকশন সপ্তাহ পালিত ঝিনাইদহ র‌্যাবের অভিযানে মানব পাচার চক্রের মূলহোতা গ্রেফতার আরএমপি’র মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত

তাড়াশের মাটি ও আবহাওয়া চাষের উপযোগী হওয়ায় ক্ষীরা চাষে ঝুঁকছেন কৃষকরা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩
  • ১১২ বার পঠিত

শেখ মোঃ করিম বকসো তাড়াশঃ তাড়াশের মাটি ও আবহাওয়া চাষের উপযোগী হওয়ায় ক্ষীরা চাষে ঝুঁকছেন কৃষকরা।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, চলতি বছরে তাড়াশ উপজেলার কোহিত, সাচানদিঘি, সান্দুরিয়া, সড়াবাড়ি, বারুহাস, দিঘুড়িয়া, দিয়ারপাড়া, তালম, নামো সিলেট, খাসপাড়া, বড় পওতা, তেঁতুলিয়া, ক্ষীরপোতা, খোসালপুর, বরগ্রাম, আয়াস, বিয়াস ও রানী‌দিঘী গ্রামের মাঠের পর মাঠ ক্ষীরার আবাদ করা হয়েছে।

উপ‌জেলা কৃ‌ষি অফিসের তথ‌্য ম‌তে, চল‌তি বছ‌রে ৪৭০ হেক্টর জ‌মি‌তে ক্ষীরা চা‌ষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়। গত বছরের চে‌য়ে ৩০ হেক্টর বেশি। ত‌বে এই লক্ষমাত্রা অতিক্রম কর‌বে।

তেঁতুলিয়া গ্রা‌মের কৃষক মোতালেব জানান, লাভ পাওয়ায় ক্ষীরা চাষে ঝুঁকে পড়েছেন। তার ম‌তো অনে‌কেই এখা‌নে ক্ষীরা চাষ কর‌ছেন। লাভ জনক হওয়ায় এলাকায় ক্ষিরা চাষের জন্য জমি লিজই পাওয়া যা‌চ্ছে না। আর যাদের নিজস্ব জমি আছে তারা বেশি লাভবান হচ্ছেন।

রানী‌দিঘী গ্রা‌মের কৃষক গোলাম রব্বানী ব‌লেন, এ বছর এক বিঘা জ‌মি‌তে ক্ষিরার চাষ ক‌রে‌ছি। এতে খরচ হ‌য়ে‌ছে ২০ হাজার টাকার ম‌তো, সব কিছু ঠিক থাক‌লে এবং বাজার ভা‌লো থাক‌লে ৫০ থে‌কে ৬০ হাজার টাকার ক্ষীরা বি‌ক্রি কর‌তে পার‌বো।

ব্যাপক ক্ষীরা উৎপাদন হওয়ায় সুবা‌দে তাড়াশ উপজেলার দিঘুড়িয়া, রানীর হাট, কোহিত, বিনসাড়া, বারু হাঁসসহ কমবেশি ৮-১০টি গ্রামে প্রতি বছর গড়ে উঠে অস্থায়ী ক্ষীরা বিক্রির মৌসুমি হাট। সবচে‌য়ে বড় হাট‌টি ব‌সে দিঘুড়িয়া গ্রামে।

এসব হাটগুলো থে‌কে ক্ষীরার মৌসুমে প্রতিদিন শতাধিক ট্রাক, ঢাকা, চট্টগ্রাম, বগুড়া, পাবনা, সিলেটসহ দেশের বিভিন্ন শহরে যায়।

তাড়াশ উপজেলা কৃষি অফিসার মো. আব্দুলাহ আল মামুন জানান, তাড়া‌শে ক্ষীরা চাষে কৃষকরা ব্যাপক সফলতা পেয়েছে। উপজেলার জমি ক্ষীরা চাষের উপ‌যোগী হওয়ায় দিন দিন ক্ষীরা চাষ বৃ‌দ্ধি পা‌চ্ছে। আমাদের পক্ষ থেকে কৃষকদেরকে ক্ষিরা চাষে প্রশিক্ষণ ও প্রয়োজনীয় পরার্মশ দিয়ে সহযোগিতা করে থাকি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991