বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন
ঘোষনা
হাতির আক্রমণে নিহত জাহিদের পরিবারের পাশে এমপি নিখিল সিপিএল নাইট ক্রিকেট টুর্নামেন্ট সর্দ্দারপাড়া পারচৌপুকুরিয়া দুর্গাপুর পবিত্র ঈদ-উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন খান সেলিম রহমান সবাইকে পবিত্র ঈদ-উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ সেন্ট্রাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ মাহিদুল হাসান সরকার শাহজাদপুর পৌর মেয়রের উদ্যাগে ৪০০ দুস্থ পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ করেন সবাইকে পবিত্র ঈদ-উল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ সেন্ট্রাল প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি খান সেলিম রহমান মহাসড়কে চলছে অবৈধ সিএনজি ও অটোরিকশা বাড়ছে দুর্ঘটনা বাংলাদেশ ন্যাশনাল নিউজ ক্লাবের উদ্যোগে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ তৃণমূল মানুষের ভূমিকা শীর্ষক আলোচনা সভা দোয়া ও ইফতার মাহফিল আকস্মিক ঝড়ে ভোলায় শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত, নিহত ২; ট্রলারডুবি ঈদ উপহার ও ইফতার বিতরণ করছেন রাসিক কাউন্সিলর আলহাজ্ব শাহাদত আলী শাহু

নবীগঞ্জ সরকারি খাস জমি থেকে মাটি কাটার মহোৎসব চলছে ।

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৯ মার্চ, ২০২২
  • ১৫৫ বার পঠিত

হবিগঞ্জ জেলা প্রতিনিধিঃ হবিগঞ্জ নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের সুনামপুর সদরাবাদ এলাকায় সরকারি খাস জমি থেকে মাটি কাটার মহোৎসব চলছে। যে যার মতো মাটি কেটে নেওয়ার পাশাপাশি গভীর গর্ত করে মাটি কেটে বিক্রি করছে এক শ্রেণির মানুষ।গতকাল শনিবার সাবেক মেম্বার বাধাঁ দিলে তাকে পুলিশে ধরিয়ে দেওয়ার হুমকি দিয়েছে মাটি খেকোরা। এতে করে সরকারি জমি হাতছাড়া হওয়ার পাশাপাশি কৃষি জমি ধ্বংসের আশঙ্কা দেখা দিয়েছে।

সরেজমিনে দেখা গেছে, আউশকান্দি ইউনিয়নের সদরাবাদ মৌজার সুনামপুর গ্রামের কাছে বরাক নদীর তীরে সরকারী খাস জমি থেকে মাটি কেটে নিচ্ছে আনসাদ মিয়া, রফিক মিয়া, বাবুল মিয়া গংরা। স্থানীয় লোকজন বাঁধা দিলে তারা পুলিমের ভয় দেখিয়ে বলে আমাদের উপর মহলে লোক আছে তোদের ভালো হবে না। সরকারী জায়গায় বড় বড় গর্ত সৃষ্টি করে মাঠি অন্যত্র বিক্রি করা হচ্ছে। এক্সলেটর মেশিন দিয়ে ট্রলি প্রতি আড়াই শ টাকা করে মাটি বিক্রি করছেন।

জানতে চাইলে আনসাদ মিয়া নামে এক ব্যক্তি জানান, তার নিজ বাড়ির গর্ত ভরাটের জন্য মাটি নিয়ে যাচ্ছেন। সবাই নিয়ে যাচ্ছেন তাই তিনিও নিচ্ছেন। রফিক মিয়া নামে এক ব্যক্তি জানান, দুই বছর আগে ব্যক্তি মালিকের কাছ থেকে তিনি এই জমি কিনেছেন। নিজের জমিতে মাছ চাষের জন্য গর্ত করে মাটি কেটে বিক্রি করছেন তিনি।

আউশকান্দি ইউনিয়ন ভূমি কর্মকর্তা আবু বকর জানান, ঐ এলাকায় প্রচুর সরকারি খাস জমি রয়েছে। মৌখিকভাবে মাটি কাটতে নিষেধ করা হয়েছে। না শুনলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
সুনামপুর গ্রামের সাবেক মেম্বার মুজিবুর রহমান শামসুল বলেন, আমি এসব সরকারী জায়গায় মাটি কাটার কাজে বাধাঁ দিলে আনসাদের দুলাভাই মুকিত মেম্বার আমাকে পুলিশে ধরিয়ে দিবে হুমকি প্রদান করেন। সরকারী জায়গা রক্ষার জন্য কেন আমি এসিল্যান্ড সাবকে জানালাম তার জন্য আমাকে প্রাননাশের হুমকি ও পুলিশে দেয়ার হুমকি দিয়ে মাটি কাটার কাজ চালিয়ে যাচ্ছে।
আউশকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দিলাওয়ার হোসেন জানান, সরকারি সম্পত্তি রক্ষণাবেক্ষণের দায়িত্ব ভূমি অফিসের। শুধু সদরাবাদ এলাকায় নয় আউশকান্দি ইউনিয়নে প্রচুর সরকারি খাস জমি রয়েছে। যার বেশির ভাগ জমি সম্পদশালীরা দখল করে রেখেছে। প্রশাসনকে মৌখিকভাবে বলার পাশাপাশি লিখিতভাবে জানানোর পরও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ জানান, এ বিষয়ে গুরুত্বের সাথে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। আমরা বিষয়টি জেনেছি দুবৃত্তচক্র যতই শক্তিশালী হউক না কেন সরকারী মাটি নিতে পারেনা আমরা আইনগত ব্যবস্থা নিবো।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991