মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৮:৪৩ অপরাহ্ন
ঘোষনা
ডাটা লিডারশিপ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। গাইবান্ধায় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত। সিরাজগঞ্জে ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে পবিত্র আশুরার গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত আমতলীর মেয়ে চিত্র নায়িকা শিমু হত্যাঃ তদন্ত প্রতিবেদন দিতে ষষ্ঠ বার সময় নিল পুলিশ    বাংলাদেশ ন্যাশনাল নিউজ ক্লাবের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধুর মাজার জিয়ারাত ও পথসভা অনুষ্ঠিত  যা খুশি’ বাজার নিয়ন্ত্রণে রাষ্ট্রীয় তত্ত্বাবধানও কিন্তু জরুরী নয় মাসের অন্তঃসত্ত্বা জহুরা মুক্তাকে বিবস্ত্র করে নির্যাতনের অভিযোগ উঠেছে সোহেল আহমেদ সেলিম,রাশেদ আমিন ও ভাতিজি নিকির বিরুদ্ধে গাইবান্ধা সুন্দরগঞ্জ উপজেলায় প্রতিবন্ধী ধর্ষণ মামলায় উপ-সচিবের তিন দিনের রিমান্ড মঞ্জুর। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ৯২ তম জন্মবার্ষিকী উপলক্ষে দুর্গাপুর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আমতলীতে শেখ ফজিলাতুন্নেছা মুজিব এঁর ৯২তম জন্মবার্ষিকী পালিত

নিয়মিত শিক্ষার্থীর জন্য বীমা সুবিধা চালু করলো রাজশাহী বিশ্ববিদ্যালয়

মারুফ আহমেদ 
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ জুন, ২০২২
  • ৩৩ বার পঠিত

মঙ্গলবার বেলা ১২টায় শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে বিস্তারিত তথ্য উপস্থাপন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন- রাবি উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর (অব.) মো. অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম, প্রক্টর প্রফেসর মো. আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পাণ্ডে প্রমুখ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট বীমা কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তাসহ ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বীমা সুবিধার জন্য নিয়মিত শিক্ষার্থীদের বার্ষিক প্রিমিয়াম ২৫০ টাকা ভর্তি ফি’র সাথে প্রদান করতে হবে। বীমাকৃত শিক্ষার্থীদের জনপ্রতি মৃত্যুজনিত দাবি ২ লক্ষ টাকা দেয়া হবে। হাসপাতালে ভর্তিকালীন চিকিৎসার ক্ষেত্রে ৮০ হাজার টাকা প্রদান করা হবে। একজন শিক্ষার্থী এই সুবিধা ৩ মাস পর পর বছরে ৪ বার পাবে। বহির্বিভাগ চিকিৎসার ক্ষেত্রে বছরে ২০ হাজার টাকা দেয়া হবে।

প্রতি মাসে বা বছরে একাধিকবারে কনসালটেন্সি, মেডিকেল ও প্যাথলজি ফি ইত্যাদি বাবদেও এই অর্থ পাওয়া যাবে। বিদেশে চিকিৎসার ক্ষেত্রেও এই সুবিধা পাওয়া যাবে। বীমার আওতাধীন কোনো শিক্ষার্থীর মৃত্যু হলে অথবা ছাত্রত্ব শেষ হলে এই সুবিধা বন্ধ হয়ে যাবে।

এই বীমা সুবিধার আওতায় চিকিৎসা সংক্রান্ত আনুষঙ্গিক সেবা যেমন, শল্য চিকিৎসা পরবর্তী সেবা, ইনটেনসিভ কেয়ার সুবিধা, রক্ত সঞ্চালন, ফিজিওথেরাপি, রেডিওথেরাপি, প্রসিডিউরল চার্জ, অক্সিজেন শ্বসন, ভেনটিলেটর চার্জ, ডায়ালাইসিস, ড্রেসিং, নেবুলাইজেশান ইত্যাদি সেবা পাওয়া যাবে।

সকল নিয়মিত শিক্ষার্থীকে ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং রকেট একাউন্ট বা ব্যাংক একাউন্ট খুলতে হবে। অনলাইন পদ্ধতিতে বীমা দাবির প্রক্রিয়া সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

সভায় উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বলেন, শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি নিরসনে ২ বছর মেয়াদী এই বীমা প্রকল্পটি নেয়া হয়েছে। যাতে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে কোনো শিক্ষার্থী অসুস্থ হলে অর্থের অভাবে সে খারাপ কোনো পরিণতির শিকার না হয়। কেননা এ বিশ্ববিদ্যালয়ে অনেক দরিদ্র পরিবার থেকেও পড়াশোনার জন্য আসে শিক্ষার্থীরা। তাই আমরা চাই না আমাদের কোনো শিক্ষার্থী অর্থের অভাবে বিনা চিকিৎসায় কষ্ট পাক। তবে এটাও চাই না আমার কোনো শিক্ষার্থীর এমন কোনো অবস্থা হোক, আমি চাই আমার সকল শিক্ষার্থী সুস্থ থাকুক, সুন্দরভাবে পড়াশোনা শেষ করে কর্মক্ষেত্রে প্রবেশ করুক।

উপাচার্য আরো বলেন, এ প্রকল্পের সকল কার্যক্রম হবে অনলাইন প্রক্রিয়ায়। ফলে শতভাগ নিরাপদ ও জবাবদিহিতার জায়গা এতে রয়েছে। এখানে কোনো ধরনের দূর্ণীতির সুযোগ নেই। তাই সকল শিক্ষার্থীকে এ বীমার অন্তর্ভুক্ত হয়ে প্রকল্পটি বাস্তবায়নে সহায়তা করার আহবান জানান উপাচার্য।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991