শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:০৬ পূর্বাহ্ন
ঘোষনা
হিরো উমেন স্কলারশীপ বিতরণ র‌্যাব -৫ এর অভিযানে কষ্টি পাথরে বিষ্ণু মূর্তি উদ্ধার ঝিনাইদহে ভর্তুকি মুল্যে টিসিবি’র পণ্য বিক্রি শুরু কটন কারখানা পরিদর্শন করলেন ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৫, ময়মনসিংহ ইউনিটের পুলিশ সুপার ঝিনাইদহে হারানো ও চুরি হওয়া ১০৫ টি মোবাইল, প্রতারণা করে নেওয়া প্রায় ৭ লাখ টাকা উদ্ধার সাতক্ষীরায় প্রধানমন্ত্রীর গাডি বহরে হামলা মামলার আসামি যশোরে আটক বিএনপি সত্যি ভারতীয় পণ্য বর্জন করছে কিনা, জানতে চান প্রধানমন্ত্রী শ্রীপুরে মসজিদের ইমাম ও এতিম অসহায়দের মাঝে ঈদ সামগ্রী বিতরণ বঙ্গবন্ধু কন্যার নির্দেশ, খেটে খাওয়া মানুষের পাশে থাকার ;ঈদ উপহার বিতরণে নিখিল চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন

পঞ্চগড়ে বাদাম সহ অন্যান্য ফসল নিয়ে হতাশায় কৃষকেরা। 

আছমা আক্তার আখি 
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩১ মে, ২০২২
  • ১৯১ বার পঠিত

পঞ্চগড় প্রতিনিধিঃ

পঞ্চগড়ে কয়েকদিনের টানা বৃষ্টির কারণে পানির নিচে তলিয়ে নষ্ট হয়েছে কয়েক ১০০ একর জমির গ্রীষ্মকালীন ফসল।

বাদাম ও টমেটো বেশি ক্ষতি হয়েছে। ঘরে তোলার আগেই নষ্ট হয়ে যাওয়ায় হতাশায় শত শত কৃষক।

পঞ্চগড় জেলার পাচ উপজেলায় এবছর আবাদ হয়েছে ধান, ভুট্টা, টমেটো, মরিচ,ও বাদাম সহ নানান ফসলের। এরমধ্যে ক্ষেত থেকে তোলার সময় হয়েছে বাদাম ও টমেটো কিন্তু টানা কয়েকদিন বৃষ্টির কারণে এসব ফসল এখন পানিতে তলিয়ে গেছে।

স্থানীয় কৃষকেরা জানান, কয়েকদিন রাতে টানা বৃষ্টির ফলে নিচু এলাকার জমির ফসল পানিতে তলিয়ে গেছে। অথচ আর কয়েকদিন পরেই এসব ফসল ঘরে তোলা যেত। বাদামের দানা হওয়া শুরু করেছে কিন্তু সব ফসল পানির নিচে তলিয়ে গেছে, মনে হয় এসব ফসল আর ভালো হবে না।

আমি প্রায় ৭০ হাজার টাকার মতো খরচ করেছি লাভ আসল কিছুই পাবো না মনে হয়।

পঞ্চগড় জেলা সদর উপজেলায় হাফিজাবাদ হাড়িভাসা ও চাকলা ইউনিয়ন সহ , বোদা ও দেবীগঞ্জ নিচু এলাকায় কমপক্ষে ৭০০হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। এ বছর প্রায় ৮ লক্ষ ৫০ হাজার হেক্টর জমিতে টমেটো, ও ৯ হাজার হেক্টর জমিতে বাদামের চাষ করা হয়েছে।

পানিতে ডুবে থাকায় ফসলের মান নির্ণয় নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা।

 

অতিরিক্ত উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পঞ্চগড়, মোঃ শাহ আলম মিয়া বলেন,কৃষি বিভাগ থেকে ইতিমধ্যেই পানি নিষ্কাশনের ব্যবস্থা সহ ফসল রক্ষার সব ধরনের পরামর্শ দেওয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991