মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:৫১ অপরাহ্ন
ঘোষনা
জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা আলী হোসেনের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন নীলফামারী ডোমার উপজেলায় এক যুবক ট্রেনে কাটা পরে নিহত  কসবায় বিএসএফ এর গুলিতে বাংলাদেশী যুবক নিহত আ.লীগের যৌথসভা মঙ্গলবার গোদাগাড়ীতে মারামারির পর মাদকের মামলা দিয়ে ফাঁসিয়েছে ছাত্রকে শাহজাদপুরে সি লাইন যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা লেগে নিহত ১ আহত ৮ শ্রীপুর উপজেলা রিপোর্টার্স ক্লাবের ঈদ পূর্ণমিলনি অনুষ্ঠান অনুষ্ঠিত চুয়াডাঙ্গা জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত সোনারগাঁওয়ে ৪৯ লক্ষ টাকার জাল নোট সহ আটক ২ জন সিরাজগঞ্জে র‌্যাব-১২ অভিযানে শিশু ধর্ষন মামলার আসামী গ্রেফতার

পাতকুয়া সেচে কৃষিতে নতুন সম্ভাবনা, কম খরচে অধিক লাভবান হবে কৃষক।

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২
  • ২০৪ বার পঠিত

মোঃ পায়েল মিয়া,স্টাপ রিপোর্টারঃ-বলদীপুকুর বাজার থেকে মোলং বাজারের মাঝামাঝি স্থানে কিছু দিন আগে এই বরেন্দ্র বহু মুখী প্রকল্প গড়ে ওঠেছে। কৃষি মন্ত্রনালয়ে উদ্যোগে বাস্তবায়ন করেন এই পাতকুয়া খনন। ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে বৃহত্তর রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার বলদীপুকুর সেচ সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়ন করেন। বরেন্দ্র প্রকল্প বাস্তবায়নে ভুক্তভোগীর বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা ভোগ করবেন, যেমন বৃষ্টির পানি কৃষি জমির জন্য খুব উপকারী উপাদান অর্থাৎ এই বৃষ্টির পানি সংরক্ষণ করে সেচে ব্যবহার করতে পারবে।কোন প্রকার বিদ্যুৎ প্রয়োজন হবেনা, এবং যে কোন সময় চাহিদা অনুযায়ী পানি সেচের কাজে ব্যবহার করতে পারবে। জমিতে আলাদাভাবে ড্রেন/নালা খনন করার প্রয়োজন পরবে না।

উদ্যোগী মন্ত্রণালয়ঃ কৃষি মন্ত্রণালয়।
বাস্তবায়নকারী সংস্থাঃ বরেন্দ্র বহু-মুখী উন্নয়ন প্রকল্প।
প্রকল্পের নামঃ -উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে বৃহত্তর রংপুর জেলার সেচ সম্প্রসারণ প্রকল্প।
কাজের নামঃ ৪৬” ডায়া মিটার বিশিষ্ট পাতকুয়া খনন।
উপজেলাঃ মিঠাপুকুর।
ইউনিয়নঃ রানীপুকুর।
মৌজাঃ বলদীপুকুর, জেএল নং-১৫৪, দাগ নং-৭৮১
খননের বছরঃ -২০২১-২০২২ইং
মোট গভীরতাঃ ৩৭ মিটার।
জমির মালিকঃ মাংরা মিনজি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991