রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৬:২৯ অপরাহ্ন
ঘোষনা
উল্লাপাড়ায় ট্রাক চাপায় এক নারী নিহত রায়গঞ্জে ৭ শতাধিক মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা এবং ওষুধ প্রদান অনুষ্ঠিত শাহজাদপুরে জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে প্রান গেল কৃষকের সকল প্রতিষ্ঠানের অগ্নিনির্বাপক ব্যবস্থার রাখার তাগিদ নানকের ঝিনাইদহের মহেশপুর সীমান্তে ০৫ কেজি স্বর্ণ ফেলে ভারতে পালাল চোরাকারবারিরা মির্জাগঞ্জ, দুমকি হবে মডেল উপজেলা এবি এম রুহুল আমিন চরফ্যাশনে হত্যার উদ্দেশ্যে শিশুকে হাতপা বেঁধে নির্যাতন মির্জাগঞ্জ, দুমকি হবে মডেল উপজেলা এবি এম রুহুল আমিন গোমস্তাপুরে জাতীয় ভোটার দিবস ২০২৪ পালিত হয়েছে আধিপত্য বিস্তার নিয়ে একের পর এক হত্যাকাণ্ড ঘটেই চলেছে জাজিরা উপজেলায়

বগুড়ায় দুই শতাধিক মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩
  • ৭৫ বার পঠিত

মার্জান আহাদ, স্টাফ রিপোর্টারঃ-
শুক্রবার (১ ডিসেম্বর ২০২৩), বগুড়া জেলার শাজাহানপুর উপজেলার বেজোড়া হাই স্কুল মাঠে সকাল ০৯:০০ টা থেকে “ইনিশিয়েটিভ ফর সার্ভিং পিপল (আই এস পি)” এর “বিনামূল্যে চিকিৎসা সেবা” কর্মসূচির অংশ হিসেবে “আমবাগান ক্রীড়া চক্র” এর আয়োজনে এবং বেজোড়া ইউনাইটেড ক্লাব এর সহযোগিতায় বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

দিনব্যাপী এই কর্মসূচিতে মেডিসিন, শিশু, গাইনী, নাক-কান-গলা, চর্ম ও যৌন, অর্থপেডিক্স, ডায়েবেটিস ও চক্ষুসহ ১২ জন বিশেষজ্ঞ চিকিৎসক ২১৩ জন রোগীকে চিকিৎসা সেবা দেন। সকাল থেকেই বিভিন্ন রোগে আক্রান্ত রোগীরা বেজোড়া হাই স্কুল মাঠে আসতে শুরু করে। প্রথম পর্বে চলে রোগীদের রোগ সনাক্তকরণ। পরে সিরিয়াল অনুযায়ী রোগীদের সেবা দেয়া হয়। এতে অর্থোপেডিক্স এবং চক্ষু সমস্য নিয়ে বেশি রোগী আসে।

সকাল থেকে বিকেল পর্যন্ত এ সব রোগীদেরকে চিকিৎসা সেবা প্রদান করেন, অধ্যাপক ডাঃ নরেশ কুমার রায়, ডাঃ মোঃ আলমগীর কবীর (মুরাদ), ডাঃ রুবাইয়াত ফেরদৌস, ডাঃ দেবব্রত রায়, ডাঃ মোঃ নাজমুল আজম, ডাঃ মোঃ সারোয়ার হোসেন, ডাঃ আব্দুল্লাহ-আল-মামুন, ডাঃ জাহিদা জাহান (জুথী), ডাঃ নাবিলা জাহান, ডাঃ হোসনেয়ারা, ডাঃ ফারিহা খান চৈতি, ও অপটোমেট্রিস্ট মোঃ আরিফুল ইসলাম।

বাংলাদেশের গ্রামাঞ্চলে বসবাসকারী মানুষেরা স্বাস্থ্যসেবার ক্ষেত্রে বরাবরই বঞ্চিত। এই বঞ্চিত মানুষের মুখে হাসি ফোটাতেই বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে এই উদ্যোগ গ্রহণ করা হয়। চিকিৎসা প্রাপ্ত একজন বৃদ্ধা মহিলা বলেন, “আমার বয়স অনেক হয়েছে। আমি অনেক দিন ধরে অসুস্থ। কিন্তু, আমি শহরের চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসা নিতে পারিনি। আজ এখানে এসে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা পেয়ে আমি খুবই খুশি। আমার মনে হয়, আমি এখন সুস্থ হয়ে উঠব।”

এই ক্যাম্পে উপস্থিত অতিথিবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিসহ সকলেই আইএসপিকে এই আয়োজনের জন্য ধন্যবাদ জানান। তারা বলেন, “আইএসপির এই উদ্যোগটি খুবই প্রশংসনীয়। এই উদ্যোগের মাধ্যমে প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষেরা উন্নত স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ পাবে।”

আমবাগান ক্রীড়া চক্র” এর সভাপতি, মাহবুব আলম জিয়ন এবং সহ-সভাপতি, মোঃ আব্দুস সোবাহান এই কার্যক্রম যেন চালু থাকে সেই প্রত্যাশা ব্যক্ত করেন । শুধু বেজোড়া নয়, পুরো দেশব্যাপী এর পরিধি ছড়িয়ে দেয়ার আহবান জানান সেই সাথে এমন মহতী উদ্যোগের পাশে সবসময় থাকার প্রত্যয় ব্যক্ত করেন। আই এস পি এর পক্ষ থেকে “বিনামূল্যে চিকিৎসা সেবা” কর্মসূচি অব্যাহত রাখার ইচ্ছা পোষণ করা হয়।

ইনিশিয়েটিভ ফর সার্ভিং পিপল (আইএসপি) একটি অলাভজনক সেবামুলক প্রতিষ্ঠান। আইএসপির “বিনামূল্যে চিকিৎসা সেবা” কর্মসূচির মাধ্যমে প্রত্যন্ত গ্রামাঞ্চলে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়। এই ক্যাম্পে বিভিন্ন ধরনের রোগের বিনামূল্যে চিকিৎসা ও রোগীদের স্বাস্থ্য সচেতনতামূলক পরামর্শ দেওয়া হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991