রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৬:৩৫ অপরাহ্ন
ঘোষনা
উল্লাপাড়ায় ট্রাক চাপায় এক নারী নিহত রায়গঞ্জে ৭ শতাধিক মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা এবং ওষুধ প্রদান অনুষ্ঠিত শাহজাদপুরে জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে প্রান গেল কৃষকের সকল প্রতিষ্ঠানের অগ্নিনির্বাপক ব্যবস্থার রাখার তাগিদ নানকের ঝিনাইদহের মহেশপুর সীমান্তে ০৫ কেজি স্বর্ণ ফেলে ভারতে পালাল চোরাকারবারিরা মির্জাগঞ্জ, দুমকি হবে মডেল উপজেলা এবি এম রুহুল আমিন চরফ্যাশনে হত্যার উদ্দেশ্যে শিশুকে হাতপা বেঁধে নির্যাতন মির্জাগঞ্জ, দুমকি হবে মডেল উপজেলা এবি এম রুহুল আমিন গোমস্তাপুরে জাতীয় ভোটার দিবস ২০২৪ পালিত হয়েছে আধিপত্য বিস্তার নিয়ে একের পর এক হত্যাকাণ্ড ঘটেই চলেছে জাজিরা উপজেলায়

বর্জ্যজনিত দূষণ সম্পর্কে জনগণকে সচেতন করতে হবে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৫ জানুয়ারী, ২০২৪
  • ৪৯ বার পঠিত

আবু বকার সিদ্দীক হিরা ( খুলনা ব্যুরো প্রধান:)    ‘বাংলাদেশে নগরভিত্তিক পানিচক্রের টেকসই রূপান্তর’ প্রকল্পের আওতায় ‘গৃহস্থালী পর্যায়ে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে আচরণগত বৈশিষ্ট্য বিশ্লেষণ’ শীর্ষক ফরমেটিভ রিসার্চ এর প্রস্তুতিমূলক কর্মশালা আজ দুপুরে নগর ভবনের শহিদ আলতাফ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, পরিবেশ সুরক্ষার সাথে বর্জ্য ব্যবস্থাপনা ওতপ্রোতভাবে জড়িত। বর্জ্যজনিত দূষণ সম্পর্কে জনগণকে সচেতন করতে হবে। একটি শহরের সৌন্দর্য্য নির্ভর করে পরিষ্কার-পরিচ্ছন্নতার ওপর। তাই সুন্দর একটি শহর গড়ে তুলতে আমাদের আচারণের পরিবর্তন আনতে হবে। তিনি বলেন, যেখানে-সেখানে ময়লা আবর্জনা ফেলা নগরবাসীর উচিৎ নয়। নির্দিষ্ট স্থানে বাড়ির ময়লা ফেলতে হবে। বর্তমান সরকার শহরাঞ্চলে কঠিন বর্জ্য ব্যবস্থাপনার কাজকে জরুরিভাবে উন্নীত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে যারা পরিবেশ নষ্ট করছে তাদেরকে আইনের আওতায় আনা হবে। সঠিক পদ্বতিতে বর্জ্য ব্যবস্থাপনা করতে পারলে এই বর্জ্য সম্পদে পরিণত করা যাবে। খুলনাকে একটি সুন্দর নগরী হিসেবে গড়ে তুলতে মেয়র সকলের সহযোগিতা কামনা করেন।
কর্মশালায় খুলনা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম, চীফ প্ল্যানিং অফিসার আবির উল জব্বার, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ স্বপন কুমার হালদার, প্রধান বর্জ্য কর্মকর্তা মোঃ আনিসুর রহমান, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের জিওটেকনিক্যাল এন্ড জিও-এনভায়রমেন্টল ইঞ্জিনিয়ারিং এর প্রফেসর ড. মোঃ রাফিজুল ইসলাম, খুলনা সিটি মেডিকেল কলেজের পরিচালক (হাসপাতাল) ডাঃ এম এ আলী ও কনিকা কনসাল্টিং সার্ভিসেস লি: এর নির্বাহী পরিচালক মোহাম্মদ এ কাশেম বক্তৃতা করেন। প্রবন্ধ উপস্থাপন করেন এসএনভি এর কো-অর্ডিনেটর মোঃ ইরফান। কর্মশালায় কেসিসি’র বিভিন্ন শাখার কর্মকর্তা এবং এনজিও প্রতিনিধিরা অংশ নেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991