মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১২:৩২ পূর্বাহ্ন
ঘোষনা
নবীনগরে পচা মাংস বিক্রির অভিযোগে কসাইকে কারাদণ্ড পাথরঘাটায় নাক-চোঁখ বিহীন দাঁত নিয়ে অস্বাভাবিক ১ শিশুর জন্ম গাজীপুরে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে গণধর্ষণ গাইবান্ধা সাদুল্লাপর উপজেলা তিন ইউনিয়নে ভোট গ্রহণ স্থগিত হওয়ার প্রতিবাদে বিক্ষোভ ও অবস্থান ধর্মঘাট অনুষ্ঠিত হয়। গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের পৃথক দুটি অভিযানে ৩০হাজার টাকা জরিমানা টানা ৭২ ঘন্টা বিশ্রামহীন প্রচেষ্টাও ঘুম বাদ দিয়ে অবশেষে শেষ হাসি হাসলেন ঢাকার নিউমার্কেট থানার এসআই রায়হান। জুঁইদন্ডী ইউনিয়নের বিভিন্ন সড়কের শুভ উদ্বোধন চেয়ারম্যান মাষ্টার মুহাম্মদ ইদ্রিচ ঢাকার কেরানীগঞ্জে অবৈধ গ্যাস সংযোগ নৈপথ্যের নায়ক কে এই সিরাজ? গাইবান্ধা গোবিন্দগঞ্জ উপজেলায় ৮কেজি গাঁজা সহ ১ মাদক ব্যবসায়ী আটক। রামগতি উপজেলার চর আলগী ইউনিয়ন আওয়ামীলীগের কমিটি গঠন।

বান্দরবানে বাংলা নববর্ষের জমকালো আয়োজন।

আবদুল্লাহ আল আরমান
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২
  • ৭১ বার পঠিত

বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও জেলা প্রশাসনের আয়োজনে জমকালো আয়োজনের মধ্য দিয়ে আজ ১৪ এপ্রিল বৃহস্পতিবার বাংলা নতুন বছরের ১৪২৯ এর আনুষ্ঠানিকতা চলছে।

জাতি-ধর্ম-বর্ণ, নির্বিশেষে সব মানুষ, সব বাঙালি সকল সংকীর্ণতার উর্ধ্বে উঠে সমগ্র জাতি একই হৃদয়াবেগে একটি মোহনায় মিলিত হয়ে পালন করে এই সর্বজনীন উৎসব টি।

চিরায়ত বাঙালিত্বের অহংকার আর সংস্কৃতির উদার আহ্বানে জাগরুক হয়ে নাচে-গানে, গল্পে-আড্ডায়, আহারে-বিহারে চলে নতুন বছরকে বরণ করার পালা।বাংলা নববর্ষ তাই বাঙালিদের জীবনে সবচেয়ে বড় সর্বজনীন ও অসাম্প্রদায়িক উৎসব।

পাহাড়ের এই উৎসবের আয়োজন করা হয় আরো বর্নিল ভাবে,চাকমা,মারমা,ত্রিপুরা,তংচঙ্গা সহ আরো অনেক পাহাড়ি উপজাতির প্রানের উৎসব এই বাংলা নববর্ষ।পার্বত্য বান্দরবানে এই উৎসবের শুরু হয় ফুল বিজু ভসানোর মধ্য দিয়ে।চাকমা,মারমা,তঞ্চঙ্গা রমনিরা তাদের ঐতিহ্যবাহী পোশাকে রঙ্গিন সাজে নদীর জলে ফুল ভাসিয়ে দুঃখ ও গ্লানি দুর করে নতুন বছরকে জানায়।

দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসন কার্যালয়ের সামনে হতে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়,হাজারো রংঙ্গের আলপনা,আর বাংঙ্গালীর ঐতিহ্য পোশাক পানজাবি,শাড়ি আর পাহাড়ি বিভিন্ন সম্প্রদায়ের মানুষের ঐতিহ্য পোশাক পড়ে হাজারো মানুষের অংশগ্রহনে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে ঐতিহাসিক রাজার মাট এলাকায় এসে শেষ হয়।

আনন্দ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং,জেলা প্রশাসক ইয়াসমিন পারভিন তিবরিজী,জেলা পরিষদের মুখ্য নির্বাহী এ.টি.এম কাউছার,জেলা পুলিশ সুপার জেরিন আক্তার,জেলা সিভিল সার্জন নিহার রঞ্জন নন্দি,জেলা পরিষদের সদস্য লক্ষী পদ দাশ,মোজাম্মেল হক বাহাদুর সহ পার্বত্য জেলা পরিষদ,জেলা প্রশাসক,বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তা বৃন্দ,সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রতিনিধি গন ও বাংঙ্গালী,পাহাড়ি বিভিন্ন সম্প্রদায় জাতিগোষ্ঠীর মানুষ।

বাংলা নববর্ষের শোভাযাত্রা শেষে রাজার মাঠে নববর্ষ উৎযাপন আনন্দ মঞ্চে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বলেন বান্দরবান একটি সম্প্রতির জেলা,আমরা আজ সকলে মিলে বাংলা নববর্ষের আনন্দ উৎযাপন করছি,সকল সম্প্রদায়ের মানুষের মাঝে সম্প্রিতির বন্ধনে জড়িয়ে থাকুক এটাই আমাদের প্রত্যাশা।

অনুষ্ঠানে জেলা প্রশাসক ইয়াসমিন পারভিন তিবরিজী বলেন বাংলা নববর্ষ জাতিসংঘের সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় জায়গা পেয়েছে বাংলাদেশে নববর্ষের মঙ্গল শোভাযাত্রা।তিনি সকল সম্প্রদায়ের মানুষের উপস্থিতি তে তো সুন্দর আয়োজনের জন্য সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন পরে অনুষ্ঠানে আনন্দ শোভাযাত্রায় সুন্দর ও মনোমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শনের জন্য উপজাতি সাংস্কৃতিক ইনিস্টিউট,কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,ও বান্দরবান টাউন প্রাইমারি স্কুলকে পুরস্কার প্রদান করা হয়।এছাড়াও বিভিন্ন উপজাতি সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে রাজার মাঠে নববর্ষ আনন্দ মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।পার্বত্য মন্ত্রী ও আগত অতিথি,দর্শনার্থী বৃন্দ সকলেই বাংলা নববর্ষ উৎযাপন উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991