শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন
ঘোষনা
রোজা-ঈদের ছুটি শেষে রোববার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান রাজশাহীর পবা উপজেলায় ট্রাকচাপায় নিহত ৩, আহত ২ ফরিদপুরের সদর চর গজারিয়া এলাকায় অটোভ্যান ছিনিয়ে নিয়ে চালককে হত্যা: গ্রেফতার ৩ রায়গঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস পদপ্রার্থী জনপ্রিয়তার শীর্ষে মোঃ লিটন হোসেন খান শ্রীপুরে কাভার্ডভ্যানের ধাক্কায় দুই সাংবাদিক আহত রাজশাহী অনলাইন সাংবাদিক ফোরামের দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত নড়াইলের লাহুড়িয়া এলাকায় অভিযান চালিয়ে ১২ কেজি গাঁজা ও প্রাইভেটকারসহ গ্রেফতার ২ মুজিবনগর দিবস উপলক্ষ্যে রাজশাহী জেলা ও নগর আ. লীগের উদ্যোগে বিশাল জনসভা শাহজাদপুরে কিশোরের হাত-পা বাঁধা ঝুলন্ত মরদেহ উদ্ধার শাহজাদপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২৪ শুভ উদ্বোধন

লক্ষ্মীপুর রামগতিতে সয়াবিনের বাম্পার ফলন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৫ মে, ২০২২
  • ১৭৫ বার পঠিত

সবুজ সাহা রামগতি প্রতিনিধিঃ
এক সপ্তাহ আগে থেকে লক্ষ্মীপুর জেলায় সয়াবিন কাটা শুরু হয়েছে। শ্রমিক সংকট তেমন একটা নেই বলে আগামী এক সপ্তাহের মধ্যেই পুরোদমে সয়াবিন কাটা শুরু হবে। সয়াবিন ফলন ভালো হওয়া খুশি কৃষক পরিবার গুলো।প্রথম ধাপে বৃষ্টি কম থাকায় কিছু সয়াবিন আগ-পরে পাকা শুরু হয় ফলে কিছু ফসল আগে মাড়াই করতে হচ্ছে কৃষকগোষ্ঠীর তবে বর্তমান ১৫/২০ হেক্টর জমির সয়াবিন কাটা হয়েছে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মুখে না পড়লে লক্ষ্যমাত্রার বেশি সয়াবিন উৎপাদন হবে ।

রামগতি কয়েকটি গ্রামের খবর নিয়ে কৃষকদের থেকে জানান যায়, চলতি মৌসুমে এক কৃষক ৫২ একর জমিতে সয়াবিন আবাদ করেছেন ফসল দেখে তিনি খুব খুশি আগামী বছর থেকে অনেক ভালো আশঙ্কা তার ।তবে বাম্পার ফলন হলেও সরকার ঘোষিত সয়াবিন দাম তারা পাবেন কিনা এই নিয়ে চিন্তিত কৃষকরা। কৃষক পর্যায়ে সয়াবিন কেনার জোর দাবি জানান প্রায় কৃষক পরিবার।
কৃষকদের সরকারি বীজ,সরকারী সহযোগীতা না পাওয়া সহ নানা ফসলীয় বীজ নিয়ে কৃষকদের অভিযোগ একদিকে সঠিক সময়ে পাওয়া যায়নি বীজ আবার কেউ সার নিয়ে অভিযোগ করেন । তবে অন্যদিকে অাবহাওয়া কারণে প্রায় ফসলি জমি নষ্ট হয়ে গিয়েছে আমাদের এখন পথে বসা ছাড়া কোন উপায় নেই।

রামগতি উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসার জানান এবার রামগতি উপজেলায় চলতি মৌসুমে প্রায় ১৭ হাজার হেক্টর জমিতে সয়াবিন চাষ হয়েছে, এদিকে ফলন ভালো হলেও সয়াবিনের ন্যায্যমূল্য নিয়ে কিছু বলতে পারছেন না। আরো বলেন আমরা সঠিক সময়ে বীজ প্রদান করেছি কৃষকে, সেই বীজ সঠিক সময় রোপন না করলে বীজ ত নষ্ট হবে বটে।তিনি আশ্বাস দিয়েছেন আগামীতে আমরা আরো কিছু কৃষককে প্রদশনী চাষ দিবো।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991