শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ১২:৫৭ অপরাহ্ন
ঘোষনা
যশোর জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশের সফল অভিযানে ২০০ পিচ ইয়াবা ট্যাবলেট উদ্ধার সহ গ্রেফতার-০২। পরিষদের ভিতরে আকটিয়ে মারধর, চাঁদা দাবির অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে  মুক্তিযোদ্ধা দিবস উদযাপন ও শপথ গ্রহণ আওয়ামীলীগ আমলেই কৃষক তার উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পায়-এমপি শাওন দক্ষিণ ছাত্রলীগের সম্মেলনের শেষ মুহূর্তের প্রস্তুতি দেখছে সভাপতি পত্যাশী ডলার সিকদার নওগাঁর ধামইরহাট উপজেলার খেলনা ইউনিয়নে আতঙ্কিত ভাবে জেলেকে পিটিয়ে গুরুতর জখম সাভার থানা অসহায় পরিবার পূর্ণবাসন বহু মুখী সমিতির নাম ধারন করে চলছে ক্ষমতার অপব‍‍্যবহার বিশেষ কালিয়াকৈরে ৩টি অবৈধ করাত কল উচ্ছেদ, জরিমানা ও যন্ত্রাংশ জব্দ শ্রীমঙ্গলে চা বাগান থেকে অজ্ঞাত ব্যক্তির মৃতদেহ উদ্ধার লক্ষ্মীপুরে জমি নিয়ে মেঝো ভাইকে হত্যা ছোট ভাই গ্রেফতার।

সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড পাচ্ছেন গোল্ডেন ঈগল ওপেন এয়ার স্কাউট গ্রুপের স্কাউট সদস্য মো: তানভীর নেওয়াজ

মাসুদ মৃধা  
  • আপডেট টাইম : শনিবার, ১৯ নভেম্বর, ২০২২
  • ৩১ বার পঠিত

সমাজ উন্নয়ন ও সমাজসেবামূলক কাজের জন্য বাংলাদেশ স্কাউটস থেকে গোল্ডেন ঈগল ওপেন এয়ার স্কাউট গ্রুপের স্কাউট সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন। ২০১৯ সালের প্রার্থী এয়ার স্কাউট সদস্য মো: তানভীর নেওয়াজ।

 

বাংলাদেশ স্কাউটসের এয়ার অঞ্চল থেকে অংশগ্রহণকারী ৪ জন স্কাউট সদস্যদের মধ্য থেকে মোট ১ জন কৃতকার্য হয়।

 

অনুভূতি ব্যক্ত করে এয়ার স্কাউট মো: তানভীর নেওয়াজ বলেন, স্বীকৃতি সব সময়ই কাজের প্রতি আগ্রহ, উদ্দীপনা বাড়িয়ে দেয়। আমার ক্ষেত্রেও ব্যতিক্রম নয়। প্রত্যেকটি মানুষের ব্যাক্তি জীবনের বাহিরে পারিপার্শ্বিক কিছু সংগঠন, ক্লাব, সোসাইটি থাকে। পড়ালেখার পাশাপাশি সহপাঠ্যক্রমিক কার্যক্রম মানুষের ব্যাক্তি জীবনে অনেক বড় প্রভাব ফেলে। এর মাধ্যমে মানুষ জীবনকে বুঝতে পারে এবং জানতে পারে। সহপাঠক্রমিক কার্যাবলি শিক্ষার্থীর সর্বাঙ্গীণ বিকাশে সহায়ক হয়। শিক্ষার্থীরা সহপাঠক্রমিক কার্যাবলির মাধ্যমে বৈচিত্র্যময় বিষয় জানতে পারে। ঐ সকল সংগঠন সৃজনশীলতা, মূল্যবোধের বিকাশে সামাজিক সংযোগরক্ষাকারী, আনন্দদায়ক, জাতীয় সংহতি, আন্তর্জাতিক সহায়ক বিষয় জানতে পারে। স্কাউট তেমনই একটা অরাজনৈতিক সংগঠন। তাই সংগঠন হতে কেউ কিছু শেখার মাধ্যমে অর্জন করা অনেক বড় বিষয়। তেমনই বাংলাদেশ স্কাউটস হতে আমার কাজের মাধ্যমে অর্জন করা অ্যাওয়ার্ড দুটি- ন্যাশনাল সার্ভিস আ্যওয়ার্ড ও সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড আমাকে প্রেরনা যোগায় সামনে এগিয়ে যাবার। এই আগ্রহ ধরে রেখে ভবিষ্যতে আরও বেশি বেশি সামাজিক উন্নয়নমূলক কাজে নিজেকে নিয়োজিত রাখার চেষ্টা করব।

 

 

জানা যায়, এই অ্যাওয়ার্ড অর্জন করতে হলে একজন স্কাউটকে টিকাদান কর্মীর কাজ, পুষ্টি স্যালাইন ব্যাজ ও শিশু স্বাস্থ্যকর্মীর কাজ করে ৩টি পারদর্শিতা ব্যাজ অর্জন করতে হয়। সেই সঙ্গে সমাজ উন্নয়ন সংক্রান্ত প্রকল্প যেমন, বৃক্ষরোপণ, রাস্তাঘাট ও সাকো মেরামত, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও গারবেজ পিট স্থাপন, স্যানিটেশন, স্কুল-কলেজ মসজিদ মন্দির মেরামত ও সংস্কার, নিরাপদ পানি পান ও বিশুদ্ধকরণ, নার্সারি, পরিবেশ উন্নয়ন, উন্নত চুলা, মৎস্য চাষ, হাঁস-মুরগি পালন, স্বাস্থ্য ও পুষ্টি সচেতনতা বৃদ্ধি এবং কিচেন গার্ডেন ইত্যাদি থেকে যে কোনো ৪টি প্রকল্প সম্পন্ন করতে হয়। স্কাউটদের ক্ষেত্রে কিছু ভিন্নতা রয়েছে।

 

এবার ২০১৯, ২০, ২১ সালে স্কাউট শাখায় ২১৪ জন স্কাউট এবং রোভার স্কাউট শাখায় ২৮ জন রোভার স্কাউটকে সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991