শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৭:৩৫ অপরাহ্ন
ঘোষনা
লক্ষ্মীপুর ৪ আসনি নৌকার জয় হবে সৈকত। মির্জাগঞ্জে ইউপি সদস্যের বিরুদ্ধে ধর্ষণ চেষ্টা মামলা নওগাঁয় ২৫০শয্যা জেনারেল হাসপাতাল জনবল ও অবকাঠামো সংকটে সিরাজগঞ্জ সলঙ্গা রক্তাক্ত সলঙ্গা বিদ্রোহের একশত এক বর্ষ আজ। পাটগ্রামে বীর মুক্তিযোদ্ধা এম ওয়াজেদ আলী হত্যার প্রতিবাদে মানববন্ধন। থামছে না অবৈধ বালু উত্তোলন, বেড়েছে কারখানা নদীর তীব্র ভাঙ্গন। নারীর মরদেহ হাসপাতালে রেখে পালিয়ে গেল চালক; সন্ধান পাওয়া পরিবারের মির্জাগঞ্জে মৃত্যুদণ্ড ও সাজা প্রাপ্ত দুই পলাতক আসামি গ্রেফতার পবিত্র কোরআন শরিফ পোড়ানোর প্রতিবাদে তালতলীতে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত সাতক্ষীরা নলতায় মুক্তিযোদ্ধা ফার্নিচার প্রতিষ্ঠান পুড়ে ছাই।

সহযোগিতায় মেকিং মার্কেটস্ ওয়ার্ক ফর দি চরস্(এমফোরসি)প্রকল্পের উদ্যোগে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত

রানা ইস্কান্দার রহমান
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২
  • ১৭৩ বার পঠিত

বেসরকারি উন্নয়ন সংস্থা এসকেএস ফাউণ্ডেশনের সহযোগিতায় মেকিং মার্কেটস্ ওয়ার্ক ফর দি চরস্ (এমফোরসি) প্রকল্পের উদ্যোগে গাইবান্ধায় গরুহৃষ্ট পুষ্টকরণে চুক্তিবদ্ধ ব্যবসায়ীদের কার্যক্রম পরিচিতি এবং দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের রাধাকৃষ্ণপুরে এসকেএস ইন্ এর রেডিও সারাবেলা মিটিং রুমে এই কার্যক্রম পরিচিতি এবং দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং সুইজারল্যান্ড দূতাবাসের আর্থিক সহায়তায় এমফোরসি প্রকল্পটি বাস্তবায়ন করছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সুইস কন্টাক্ট বাংলাদেশ ও বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমি। এতে সহযোগি সংস্থা হিসেবে কাজ করছে এসকেএস ফাউণ্ডেশন। প্রকল্পটির কার্যক্রম গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার ১৪টি ইউনিয়নের ১২৫টি চরে কাজ করছে।

অনুষ্ঠানে গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার চরাঞ্চলের চুক্তিবদ্ধ ব্যবসায়ী ১৩ জন, অ্যাগ্রোভেট কোম্পানীর চারজন, এসকেএস ফাউণ্ডেশন ও গণ উন্নয়ন কেন্দ্রের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসকেএস-এমফোরসি প্রকল্পের ইন্টারভেনশন স্পেশালিস্ট মো. হাফিজুর রহমান শেখের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সুইস কন্টাক্ট বাংলাদেশের এমফোরসি প্রকল্পের ইন্টারভেনশন এরিয়া ম্যানেজার মো. রবিউল হাসান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গাইবান্ধা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মাসুদার রহমান সরকার। প্রশিক্ষণ পদ্ধতি, নিয়মাবলী ও ফ্লিপচার্টের ব্যবহার দেখান এসকেএস-এমফোরসি প্রকল্পের সিনিয়র ইন্টারভেনশন কর্মকর্তা চন্দ্রনাথ গুপ্ত।

আলোচনা সভায় বক্তারা বলেন, কৃষকরা গরু হৃষ্টপুষ্টকরণে উদাসীন ছিল। তারা নিয়মিত ভ্যাকসিন দিত না। ভালোমানের পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার দিত না। এতে করে কৃষকরা লাভবানও হতো না। বিষয়টি অনুধাবন করে কৃষকরা যাতে তিন থেকে চার মাসের মধ্যে গরু হৃষ্টপুষ্ট করে লাভবান হয় সেজন্য চরাঞ্চলের কৃষকদের আধুনিক পদ্ধতি সম্পর্কে জ্ঞান দক্ষতা বৃদ্ধি করার জন্য চুক্তিবদ্ধ ব্যবসায়ীর মাধ্যমে কাজ করছে। এছাড়া ভালোমানের পণ্য দিতে বিভিন্ন অ্যাগ্রোভেট কোম্পানী ও প্রাণিসম্পদ বিভাগের সাথে যোগাযোগ স্থাপন করে সেবাপ্রাপ্তির বিষয়ে সচেতন করা হয়। এতে করে কৃষকরা বেশ লাভবান হচ্ছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রেনেটা অ্যানিমেল হেলথ কেয়ারের পিএসও মো. সাজ্জাদ, আফতাব ফিডের টিএসও ইসমাইল হোসেন, এসকেএফের ফিল্ড ম্যানেজার ইমরান কবির রাসেল, টিএসও শাহবুব আলম প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991