শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:১৮ অপরাহ্ন
ঘোষনা
বন্ধের দিনে পতাকা উত্তোলন করে রাখা সেই প্রধান শিক্ষক কে কারন দর্শানোর নোটিশ হিরো উমেন স্কলারশীপ বিতরণ র‌্যাব -৫ এর অভিযানে কষ্টি পাথরে বিষ্ণু মূর্তি উদ্ধার ঝিনাইদহে ভর্তুকি মুল্যে টিসিবি’র পণ্য বিক্রি শুরু কটন কারখানা পরিদর্শন করলেন ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৫, ময়মনসিংহ ইউনিটের পুলিশ সুপার ঝিনাইদহে হারানো ও চুরি হওয়া ১০৫ টি মোবাইল, প্রতারণা করে নেওয়া প্রায় ৭ লাখ টাকা উদ্ধার সাতক্ষীরায় প্রধানমন্ত্রীর গাডি বহরে হামলা মামলার আসামি যশোরে আটক বিএনপি সত্যি ভারতীয় পণ্য বর্জন করছে কিনা, জানতে চান প্রধানমন্ত্রী শ্রীপুরে মসজিদের ইমাম ও এতিম অসহায়দের মাঝে ঈদ সামগ্রী বিতরণ বঙ্গবন্ধু কন্যার নির্দেশ, খেটে খাওয়া মানুষের পাশে থাকার ;ঈদ উপহার বিতরণে নিখিল

সারা দেশের ন্যায় সাতক্ষীরায় গৃহহীনদের ঈদের উপহার ঘর দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৭ এপ্রিল, ২০২২
  • ১৯৪ বার পঠিত

আজহারুল ইসলাম সাদী স্টাফ রিপোর্টারঃ
পবিত্র ঈদুল ফিতরের আগে মুজিববর্ষ উপলক্ষ্যে গৃহহীন মানুষদের ঈদের উপহার ঘর দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেলক্ষ্যে তৃতীয় ধাপে ৩২ হাজার ৯০৪টি পরিবারকে বিনামূল্যে মঙ্গলবার (২৬ এপ্রিল) ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে জমিসহ ঘরের চাবি হস্তান্তর করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুই শতক জমির মালিকানাসহ সেমিপাকা ঘর উপহার দিয়েছিলেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার বেলা ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের ৪৫৯টি উপজেলায় ভূমিহীন ও গৃহহীন এসব মানুষদের ঘর দেয়ার এই প্রকল্পের উদ্বোধন করেন এবং সঙ্গে সঙ্গে স্থানীয় প্রশাসন এবং জনপ্রতিনিধিরা প্রধানমন্ত্রীর পক্ষে জমির দলিল ও ঘরের চাবি উপকারভোগীদের হাতে তুলে দেন।

পর্যায়ক্রমে সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য প্রধানমন্ত্রী এ নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে সাতক্ষীরা জেলার ৭টি উপজেলার ভূমিহীন, গৃহহীন পরিবার পুনর্বাসনে তালিকা প্রস্তুত করা হয়। এর মধ্যে প্রথম ও দ্বিতীয় পর্যায়ে জেলায় মোট ১৮১৩টি পরিবারকে পুনর্বাসিত করা হয়। বরাদ্ধকৃত একক গৃহের মধ্যে অধিকাংশ গৃহের নির্মাণ কার্যক্রম সমাপ্ত করা হয়েছে এবং বাকী গৃহের নির্মাণ কাজ সমাপ্তির পথে। তৃতীয় পর্যায়ে ৮০৯টি বরাদ্দকৃত গৃহের কার্যক্রম চলমান আছে। তৃতীয় ধাপে ৬৫ হাজারের বেশি পরিবার পাবে এই উপহার ।

এমন পরিকল্পনা ও কর্মসূচি নিয়েই নির্মাণ কাজ করছে আশ্রয়ণ-২ প্রকল্প।

যারা ঘর পাচ্ছেন, তাদের মাঝে যেন ঈদের আগেই ঈদ আনন্দ বইছে। জানা গেছে, প্রথম ও দ্বিতীয় ধাপের তুলনায় তৃতীয় ধাপে কাঠামোতে আসছে বেশ পরিবর্তন। বাড়ানো হয়েছে নির্মাণ ব্যয়। যে কারণে ঘরগুলো মজবুত ও দীর্ঘস্থায়ী হবে। আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের এরই মধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপে এক লাখ ১৭ হাজার ৩২৯টি ঘর দেওয়া হয়েছে। দুই শতাংশ জমির মালিকানাসহ সেমিপাকা ঘর করে দেওয়া হয়েছে তাদের। এর সঙ্গে রান্নাঘর ও টয়লেট ছিল। আঙিনায় হাঁস-মুরগি পালন ও শাক-সবজি চাষেরও জায়গা আছে।

সারা দেশের ন্যায় সাতক্ষীরা সদর উপজেলা মিলনায়তনে গৃহ হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. নজরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও
সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. আসাদুজ্জামান বাবু, সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরা, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপী, সদর সহকারি কমিশনার (ভূমি) সুমনা আইরিন, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শেখ হারুন অর রশিদ, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান এস.এম মারুফ তানভীর হুসাইন সুজন, মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম, সদর থানার অফিসার ইনচার্জ গোলাম কবির, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আব্দুর রশিদ, সাতক্ষীরা পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ নাসেরুল হক, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ইয়ারুল হক, সদর উপজেলা প্রকৌশলী মো. সফিউল আজম, সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রফিকুল ইসলামসহ ঘর পাওয়া সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ, রাজনীতিবিদ, প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি ও প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন সদর উপজেলা সমাজসেবা অফিসার শেখ সহিদুর রহমান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991