শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:১৪ পূর্বাহ্ন
ঘোষনা
রোজা-ঈদের ছুটি শেষে রোববার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান রাজশাহীর পবা উপজেলায় ট্রাকচাপায় নিহত ৩, আহত ২ ফরিদপুরের সদর চর গজারিয়া এলাকায় অটোভ্যান ছিনিয়ে নিয়ে চালককে হত্যা: গ্রেফতার ৩ রায়গঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস পদপ্রার্থী জনপ্রিয়তার শীর্ষে মোঃ লিটন হোসেন খান শ্রীপুরে কাভার্ডভ্যানের ধাক্কায় দুই সাংবাদিক আহত রাজশাহী অনলাইন সাংবাদিক ফোরামের দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত নড়াইলের লাহুড়িয়া এলাকায় অভিযান চালিয়ে ১২ কেজি গাঁজা ও প্রাইভেটকারসহ গ্রেফতার ২ মুজিবনগর দিবস উপলক্ষ্যে রাজশাহী জেলা ও নগর আ. লীগের উদ্যোগে বিশাল জনসভা শাহজাদপুরে কিশোরের হাত-পা বাঁধা ঝুলন্ত মরদেহ উদ্ধার শাহজাদপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২৪ শুভ উদ্বোধন

৫১ বছর পর নেকমরদ বঙ্গবন্ধু কলেজকে সরকারি ঘোষণা

মাসুদ রানা লেমন, স্টাফ রিপোর্টার ::
  • আপডেট টাইম : বুধবার, ২৯ মার্চ, ২০২৩
  • ৭৪ বার পঠিত

 

 

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নেকমরদ বঙ্গবন্ধু ডিগ্রী কলেজকে অবশেষে সরকারি করণের ঘোষনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত ২১ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের বেসরকারী কলেজ-৬ শাখা এর উপসচিব মোছা: রোকেয়া পারভীন স্বাক্ষরিত পত্রে বলা হয়েছে, সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা-২০১৮ এর আলোকে ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলাধীন নেকমরদ বঙ্গবন্ধু কলেজ গত ১৬ মার্চ থেকে সরকারি করা হলো।

কলেজটিকে সরকারি ঘোষণা করায় চারদিকে আনন্দ উল্লাসে মেতে উঠেছে প্রতিষ্ঠানটির শিক্ষক-শিক্ষার্থী, স্থানীয় অভিভাবক উপজেলা জুড়ে আনন্দ বিরাজ করছে। দীর্ঘদিন পর তাদের দাবি পূরণ হওয়ায় উচ্ছ্বসিত সবাই।

রাণীশংকৈল পৌর শহর থেকে প্রায় ৯ কিলোমিটার দুরে নেকমরদ ইউনিয়নে অবস্থিত নেকমরদ বঙ্গবন্ধু ডিগ্রী কলেজ। কলেজটি ১৯৭২ সালের ২১ জুন স্থাপিত হয়ে ওই ইউনিয়নসহ আশপাশের ইউনিয়নের শিক্ষার্থীদের পড়াশোনার জন্য বাতিঘর হিসাবে দাড়িয়ে পড়ে। কলেজটি প্রতিষ্ঠার স্বল্প দিনের মধ্যেই ভালো একটি অবস্থানে দাড়িয়ে যায়। পড়ালেখার মানদন্ডের বিচার বিশ্লেষনে কলেজটি ১ জানুয়ারী ১৯৮৮ সালে এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) হয়। সে থেকে কলেজের পড়ালেখার মান ও শিক্ষার্থীর সংখ্যা দিনের দিন বৃদ্ধি পায়। বর্তমানে কলেজটিতে উচ্চ মাধ্যমিক ও স্নাতক(ডিগ্রী) শাখা মিলে মোট ১ হাজার ৪০০ শিক্ষার্থী রয়েছে। কলেজটিতে মোট শিক্ষক রয়েছে ৩৪ জন, কর্মচারী রয়েছে ১৪ জন।

৫১ বছর পর নেকমরদ বঙ্গবন্ধু কলেজকে সরকারি ঘোষণার খবরে উচ্ছ্বসিত হওয়ার পাশাপাশি মিষ্টি বিতরণও চলছে বিভিন্ন জায়গায়।

কলেজ সরকারি করণের বিষয়ে এইচএসসি ১ম বর্ষের শিক্ষার্থী আঁখি আকতার বলেন, খুব খুশি লাগছে এই ভেবে যে, আমি বর্তমানে সরকারি কলেজের শিক্ষার্থী। একইভাবে ডিগ্রী ২য় বর্ষের শিক্ষার্থী ইয়াসিন আলী বলেন, টাকার অভাবে এবং যাতায়াতের খরচের অভাবে পীরগঞ্জ সরকারি কলেজে ভর্তি হওয়ার ইচ্ছে থাকলেও হতে পারিনি। পরে বাড়ির কাছের নেকমরদ বঙ্গবন্ধু কলেজে ভর্তি হয়েছি। এখন সরকারি কলেজে পড়ার সুযোগ হয়েছে। আমিসহ আমরা সকলে আজকে অনেক খুশি ও গর্বিত।

উপজেলার ২নং নেকমরদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আবুল হোসেন মাস্টার বলেন, আমাদের চাওয়া আজ পূরণ হলো। নেকমরদ কলেজ সরকারিকরণ এটি আমাদের পরম সৌভাগ্যের।

জানতে চাইলে নেকমরদ বঙ্গবন্ধু নব্য সরকারি ডিগ্রী কলেজের অধ্যক্ষ হেলাল উদ্দীন বলেন, সরকারি হওয়ায় আমরা সবাই খুশি। আমরা কলেজ কর্তৃপক্ষ সবচেয়ে বেশি ঋণী হয়ে থাকবো ঠাকুরগাঁও-২ আসনের এমপি আলহাজ্ব মো. দবিরুল ইসলাম ও জেলা আ’লীগের সভাপতি, জেলা পরিষদ চেয়ারম্যান সাদেক কুরাইশির নিকট। তাদের সব ধরনের সহযোগিতায় নেকমরদ কলেজ সরকারি করণ হয়েছে। এক প্রশ্নের জবাবে বলেন, প্রত্যন্ত অঞ্চলের ছেলে মেয়েরা এখন সরকারি কলেজে পড়ালেখা করবে এ জন্য যেমন শিক্ষার্থীরা খুশি তেমনিভাবে অভিভাবকসহ স্থানীয়রা বেশ আনন্দিত।

এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সোহেল সুলতান জুলকার নাইন কবির বলেন, এটি উপজেলাবাসীর একটি প্রাণের চাওয়া ছিল। যা আজকে পরিপূর্ণ হলো। এটির মাধ্যমে এ উপজেলায় শিক্ষার মান বৃদ্ধি পাবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991