শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:১৩ অপরাহ্ন
ঘোষনা
নড়াইলের লাহুড়িয়া এলাকায় অভিযান চালিয়ে ১২ কেজি গাঁজা ও প্রাইভেটকারসহ গ্রেফতার ২ মুজিবনগর দিবস উপলক্ষ্যে রাজশাহী জেলা ও নগর আ. লীগের উদ্যোগে বিশাল জনসভা শাহজাদপুরে কিশোরের হাত-পা বাঁধা ঝুলন্ত মরদেহ উদ্ধার শাহজাদপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২৪ শুভ উদ্বোধন মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সকে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নারায়নগঞ্জের আড়াইহাজারে ৩৪ কেজি গাজাসহ ২ জন গ্রেফতার দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহত্তম বি এ ডি সি ফার্ম দত্তনগরের ইতিহাস ও ঐতিহ্য হাতির আক্রমণে নিহত জাহিদের পরিবারের পাশে এমপি নিখিল সিপিএল নাইট ক্রিকেট টুর্নামেন্ট সর্দ্দারপাড়া পারচৌপুকুরিয়া দুর্গাপুর

আমতলীতে ৭টি ড্রাম চিমনি ইটভাটায় অর্থদন্ড করার পরেও ভাঙ্গা চিমনি দিয়ে পুড়ছে ইট।

সাইফুল্লাহ নাসির
  • আপডেট টাইম : বুধবার, ১৯ জানুয়ারী, ২০২২
  • ২১৪ বার পঠিত

বরগুনার আমতলী উপজেলার ৭টি অবৈধ ড্রাম চিমনী ইটভাটায় অর্থদন্ড ও চিমনি ভেঙ্গে ভাটা বন্ধের ২দিন পরে পুনঃরায় ওই ভাটাগুলো চালু করেছে ইটভাটার মালিকরা। এতে এলাকাবাসীর মধ্যে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এলাকাবাসীরা দ্রæত স্থায়ীভাবে ইটভাটাগুলো বন্ধের দাবী জানিয়েছেন।

আমতলী উপজেলার ৭টি অবৈধ ড্রাম চিমনি ইটভাটা এডিবি ব্রিকস, মৃধা ব্রিকস, ফাইভ স্টার ব্রিকস, এমকেএস ব্রিকস, এইচআরটি ব্রিকস, এসএসবি ব্রিকস ও এমসিকে ব্রিকসে কাঠ দিয়ে অবৈধভাবে ইট পুড়ে আসছে। গত রবিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঘুরে ঘুরে বরিশাল পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালতের নিবার্হি ম্যাজিস্ট্রেট নওরিন হক ওই ইট ভাটায় অভিযান চালায়। ওই সময় তিনি প্রতিটি ভাটাকে ২ লক্ষ করে মোট ১৪ লক্ষ টাকা অর্থদন্ড করে ভাটাগুলোর ড্রাম চিমনি ভেঙ্গে ইট পোড়ানো বন্ধ করার নির্দেশনা প্রদান করেন। এর ২দিন পরে ভ্রাম্যমান আদালতের অর্থদন্ড ও বন্ধের নির্দেশনা অমান্য করে ভাটা মালিকরা পুনঃরায় ইট পোড়ানো শুরু করে। যা নিয়ে এলাকাবাসীর মাঝে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। তারা দ্রæত স্থায়ীভাবে ইটভাটা বন্ধের দাবী জানিয়েছেন।

আজ (মঙ্গলবার) দুপুরে সরেজমিনে ঘুরে দেখা গেছে, ভাটা শ্রমিকদের বেতন-ভাতা দেওয়ার অযুহাতে বন্ধ ড্রাম চিমনি ইটভাটার মালিকরা পুনঃরায় তাদের ইটভাটা চালু করে ভাঙ্গা চিমনিতেই ইট পোড়াচ্ছেন।

মৃধা ইটভাটার ম্যানেজার মোঃ জসিম উদ্দিন বলেন, ভাটা শ্রমিকদের বেতন দিতেই আবার তারা ভাটায় ইট পোড়ানো শুরু করেছেন। তবে তারা দ্রæত ইটভাটা বন্ধ করে দেবেন বলে জানায়।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক জন এলাকাবাসী বলেন, পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালতের নিবার্হী ম্যাজিস্ট্রেট ইটভাটা বন্ধ ও জরিমানা করে ড্রাম চিমনি ভেঙ্গে চলে যাওয়ার ২ দিন পরেই ইটভাটার মালিকরা পুনঃরায় ভাঙ্গা চিমনি দিয়ে ইট পোড়াচ্ছেন। তারা আরো বলেন, মনে হচ্ছে ম্যাজিস্ট্রেটের চেয়েও ইট ভাটার মালিকরা অনেক শক্তিশালী। নইলে কিভাবে বন্ধ ইটভাটায় আবার ইট পোড়ানো শুরু হলো। তারা দ্রæত স্থায়ীভাবে ইটভাটা বন্ধের দাবী জানিয়েছেন।

বরিশাল পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ আব্দুল হালিম মুঠোফোনে বলেন, ভ্রাম্যমান আদালতের নিবার্হী ম্যাজিস্ট্রেট গিয়ে ৭টি ড্রাম চিমনি ইটভাটায় জরিমানা ও চিমনি ভেঙ্গে তা বন্ধ করে দিয়েছে। পুনঃরায় চালু করলে আবারো তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইননানুগ ব্যবস্থা নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991