শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন
ঘোষনা
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা সভাপতি ডিপজল সম্পাদক নির্বাচিত গলায় ওড়না পেচিয়ে ঝুলন্ত অবস্থায় পাওয়া গিয়েছে শিশু মরিয়মের লাশ। রোজা-ঈদের ছুটি শেষে রোববার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান রাজশাহীর পবা উপজেলায় ট্রাকচাপায় নিহত ৩, আহত ২ ফরিদপুরের সদর চর গজারিয়া এলাকায় অটোভ্যান ছিনিয়ে নিয়ে চালককে হত্যা: গ্রেফতার ৩ রায়গঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস পদপ্রার্থী জনপ্রিয়তার শীর্ষে মোঃ লিটন হোসেন খান শ্রীপুরে কাভার্ডভ্যানের ধাক্কায় দুই সাংবাদিক আহত রাজশাহী অনলাইন সাংবাদিক ফোরামের দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত নড়াইলের লাহুড়িয়া এলাকায় অভিযান চালিয়ে ১২ কেজি গাঁজা ও প্রাইভেটকারসহ গ্রেফতার ২ মুজিবনগর দিবস উপলক্ষ্যে রাজশাহী জেলা ও নগর আ. লীগের উদ্যোগে বিশাল জনসভা

চমেকে শয্যা বাড়লেও অনুমোদনের অপেক্ষায় যন্ত্রপাতিসহ অবকাঠামো

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৭ জুন, ২০২২
  • ১৮১ বার পঠিত

চট্টগ্রাম মেডিকেল কলেজ(চমেক)হাসপাতালে শয্যা বাড়লেও বাড়েনি জনবল।সীমিত জনবল দিয়ে চালানো হচ্ছে হাসপাতালের কার্যক্রম।তবে জনবল বৃদ্ধি,অর্থবরাদ্দ,যন্ত্রপাতিসহ অবকাঠামো অনুমোদনের অপেক্ষায় আছে বলে জানা গেছে।খুব শীঘ্রই এ সংক্রান্ত বিষয়েও সুখবর পাওয়া যাবে বলে আশা করছেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো.শামীম আহসান।অপরদিকে,শয্যা বাড়ায় আলোচ্য বিষয়ে পরবর্তী ধাপে করণীয় কী হতে পারে,এ সংক্রান্ত একটি কমিটিও গঠন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান জানান,২০ তলা করে নতুন আরও দুটি ভবন স্থাপনের জন্য আবেদন করা হয়েছে।তারও প্রাথমিক অনুমোদন পাওয়া গেছে।পরবর্তী কিছু কাজ বাকি,সেগুলো হয়ে গেলে সেটিও দ্রুত সময়ের মধ্যে পাওয়া যাবে বলে আশাবাদী।

এদিকে এক দশক পর ৮৮৭ শয্যা বেড়ে পূর্ণাঙ্গ অনুমোদন মিলেছে ২২শ শয্যায় উন্নীতকরণ।গতকাল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে শয্যা বাড়ানোর অনুমোদনের চিঠি পেয়েছেন চমেক হাসপাতাল কর্তৃপক্ষ।

গত মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্যসেবা বিভাগের সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখার উপসচিব উম্মে হাবিবা স্বাক্ষরিত চিঠিতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ১৩১৩ শয্যা হতে ২২শ শয্যায় উন্নীতকরণ ও বর্ধিত শয্যায় সেবা চালুকরণের প্রশাসনিক অনুমোদনের বিষয়টি নিশ্চিত করা হয়।চিঠিতে বলা হয়,সকল বিধিবিধান,আনুষ্ঠানিকতা ও নিয়ম কানুন অবশ্যই পালন করতে হবে।এর আগে স্বাস্থ্যসেবা বিভাগের পক্ষ থেকে পাঠানো চিঠির পরিপ্রেক্ষিতে গত ২৫ মে অর্থ মন্ত্রণালয় থেকেও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালকে ১৩১৩ শয্যা হতে ২২ শয্যায় উন্নীতকরণ ও সেবা চালু করণে অর্থ বিভাগের সম্মতি প্রদান করা হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ(চমেক)হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন,আজই(গতকাল)পূর্ণাঙ্গ অনুমোদন পাওয়া বিষয়টি চিঠির মাধ্যমে জানতে পেরেছি।দীর্ঘদিন পর হাসপাতালে শয্যা বেড়েছে,এটি অবশ্যই সুখকর।শয্যা না থাকায় রোগীরা কত কষ্টে সেবা গ্রহণ করছেন,তারমধ্যে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীরাও ফ্লোরে বসে পর্যন্ত রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন।এটি খুবই বেদনাদায়ক।তবে আশা করছি,সে সমস্যাটি এখন লাঘব হবে।

শয্যার অনুমোদন পাওয়ার পর পরবর্তী করণীয় কী কী হতে পারে,তার জন্য ইতোমধ্যে একটি কমিটিও গঠন করা হয়েছে উল্লেখ করে হাসপাতালের পরিচালক মো. শামীম আহসান আরও বলেন,শয্যা বাড়ার অনুমোদনের পর জনবল বাড়ানোর প্রক্রিয়া,বরাদ্দ,যন্ত্রপাতি,ভবনসহ অনেক কাজ রয়েছে। সেগুলো কীভাবে হতে পারে,সে বিষয়টিও আলোচনা চলছে।আশার কথা হচ্ছে আমরা নতুন করে আরও একশ জনবল পাব।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991