শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:০৭ পূর্বাহ্ন
ঘোষনা
রোজা-ঈদের ছুটি শেষে রোববার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান রাজশাহীর পবা উপজেলায় ট্রাকচাপায় নিহত ৩, আহত ২ ফরিদপুরের সদর চর গজারিয়া এলাকায় অটোভ্যান ছিনিয়ে নিয়ে চালককে হত্যা: গ্রেফতার ৩ রায়গঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস পদপ্রার্থী জনপ্রিয়তার শীর্ষে মোঃ লিটন হোসেন খান শ্রীপুরে কাভার্ডভ্যানের ধাক্কায় দুই সাংবাদিক আহত রাজশাহী অনলাইন সাংবাদিক ফোরামের দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত নড়াইলের লাহুড়িয়া এলাকায় অভিযান চালিয়ে ১২ কেজি গাঁজা ও প্রাইভেটকারসহ গ্রেফতার ২ মুজিবনগর দিবস উপলক্ষ্যে রাজশাহী জেলা ও নগর আ. লীগের উদ্যোগে বিশাল জনসভা শাহজাদপুরে কিশোরের হাত-পা বাঁধা ঝুলন্ত মরদেহ উদ্ধার শাহজাদপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২৪ শুভ উদ্বোধন

চুনারুঘাট শুরু হয়েছে ঐতিহ্যবাহী কার্তিক বান্নি (নব্বান উৎসব)

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০২২
  • ১৫৮ বার পঠিত

মোঃ আজিজুর রহমান আজিজ হবিগঞ্জ প্রতিনিধিঃ-হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার ৫ নং শানখলা ইউনিয়নে পঞ্চাশ গ্রামে ঐতিহ্যবাহী শতবছরের কার্তিক বান্নি মেলা উপলক্ষ্যে ৫ নং শানখলা ইউনিয়ন এবং আশেপাশের গ্রামগুলোতে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছ দূর দূরান্ত থেকে এসব গ্রামের মানুষদের আত্মীয় স্বজন বিশেষ করে মেয়েরা নাইওরী ও পুত্র বধুদের আত্মীয় স্বজন জামাই কুটুম দের অন্ততঃ এক সপ্তাহ আগেই নিমন্ত্রণ করে আনা হয়েছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) সকাল থেকে বান্নি শুরু ইতিমধ্যে কয়েকদিন আগে থেকেই এ মেলায় জমায়েত হয়েছে কয়েক হাজার দর্শনার্থী। মেলায় বিভিন্ন পণ্যের পসড়া সাজিয়ে বসেছে দোকানীরা।

মনোহারি,মিষ্টি,দই-খই, হুরুম-বাতাসার দোকানসহ, ডালা, কুলা, বেত শিল্পের তৈরি বিভিন্ন গ্রামীন মেলায় নিত্য প্রয়োজনীয় জিনিষপত্র,রসুন, কাঠের আসবাবপত্র,পুতুল নাচ, নাগরদোলা, ঘুড়ী এবং কামারেরা তাদের হাতের তৈরি জিনিষ নিয়ে বসে গেছেন মেলা প্রাঙ্গনে। লক্ষাধিক মানুষের আনাগোনায় মুখরিত ছিল মেলা প্রাঙ্গন।

প্রতি বছরের ন্যায় এবারও বান্নি সরকারিভাবে জেলা প্রশাসন থেকে অনুমোদন দেওয়া হয়েছে।

এলাকাবাসী বলেন কার্তিক আমাদের শত বছরে ঐতিহ্বাহী বান্নি বা নব্বান উৎসব মনে করেন বিশেষ করে চা শ্রমিক ঘিরে এবান্নি টির আয়োজন হয়তো চা শ্রমিকরা বা হিন্দু সম্প্রদায়ের লোকজনের জন্য বান্নির গুরুত্বপূর্ণ ছিল মাছ, পাওয়া, কাছিম, কুচিয়া,খাকরা ইত্যাদি পাওয়া যায়।

বান্নির পরিচালনা কমিটির এক সদস্য বলেন আমরা ক্রেতা বিক্রতা সবাইকে নিরাপত্তা দেওরা জন্য ব্যবস্থা গ্রহণ করছি সার্বিক সহযোগিতা করবে প্রশাসন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991