শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:২৩ পূর্বাহ্ন
ঘোষনা
নড়াইলের লাহুড়িয়া এলাকায় অভিযান চালিয়ে ১২ কেজি গাঁজা ও প্রাইভেটকারসহ গ্রেফতার ২ মুজিবনগর দিবস উপলক্ষ্যে রাজশাহী জেলা ও নগর আ. লীগের উদ্যোগে বিশাল জনসভা শাহজাদপুরে কিশোরের হাত-পা বাঁধা ঝুলন্ত মরদেহ উদ্ধার শাহজাদপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২৪ শুভ উদ্বোধন মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সকে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নারায়নগঞ্জের আড়াইহাজারে ৩৪ কেজি গাজাসহ ২ জন গ্রেফতার দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহত্তম বি এ ডি সি ফার্ম দত্তনগরের ইতিহাস ও ঐতিহ্য হাতির আক্রমণে নিহত জাহিদের পরিবারের পাশে এমপি নিখিল সিপিএল নাইট ক্রিকেট টুর্নামেন্ট সর্দ্দারপাড়া পারচৌপুকুরিয়া দুর্গাপুর

ময়মনসিংহ শিল্পাঞ্চল পুলিশের শিল্পক্ষেত্রে শ্রমবান্ধব কর্মপরিবেশ সৃষ্টি হওয়ায় দিন দিন শিল্প কারখানার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩
  • ৭৯ বার পঠিত

মোঃ শাহ সৈয়দ খাঁন ময়মনসিংহ জেলা ব্যুরো প্রধান:-ইন্ডাস্ট্রিয়াল পুলিশ -৫, ময়মনসিংহ এর আওতাধীন শিল্পাঞ্চলে বর্তমানে বিভিন্ন ধরনের ২৬৫টি ফ্যাক্টরি রয়েছে। শিল্পক্ষেত্রে শ্রমবান্ধব কর্মপরিবেশ সৃষ্টি হওয়ায় দিন দিন শিল্প কারখানার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

পবিত্র ঈদুল ফিতর ২০২৩ উপলক্ষে শিল্পাঞ্চলের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা সহ মালিক-শ্রমিকদের মধ্যে সুসম্পর্ক সৃষ্টির লক্ষ্যে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-

৫, ময়মনসিংহ জোন বিভিন্ন কর্মপরিকল্পনা হাতে নিয়েছিল। এরই ধারাবাহিকতায় ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৫, ময়মনসিংহ এর পুলিশ সুপারসহ বিভিন্ন পদবীর অফিসার নিয়মিতভাবে ফ্যাক্টরির পরিদর্শনসহ ফ্যাক্টরি কর্তৃপক্ষ ও শ্রমিকদের নিয়ে আইন-শৃঙ্খলা সভা, ওপেন হাউজ ডে, কমিউনিটি পুলিশিং সভা এবং ফ্যাক্টরিগুলোকে বিভিন্ন বিটে ভাগ করে বিট পুলিশিং এর মাধ্যমে ঈদ পূর্ববর্তী সময়ে বেতন-ভাতা, বোনাস পরিশোধ ও ছুটি সংক্রান্ত বিষয়ে আলোচনা করেন। এছাড়াও ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৫, ময়মনসিংহের সুযোগ্য পুলিশ সুপার মোঃ মিজানুর রহমানের নেতৃত্বে রমজান মাসে বিভিন্ন শিল্প-কারখানার মালিক, মালিক প্রতিনিধি, শ্রমিক প্রতিনিধি এবং বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দদের নিয়ে একাধিকবার মত বিনিময় সভার আয়োজন করেন। ফলে ঈদের পূর্বে শ্রমিকেরা শতভাগ বেতন-বোনাস পেয়ে শ্রমিকগণ বিভিন্ন মেয়াদে খুশি মনে ঈদ উদযাপনের জন্য ছুটিতে গমন করেন। ঈদ পরবর্তী সময়ে বিভিন্ন ফ্যাক্টরি বন্ধ থাকা কালীন সময়ে যাতে কোন ফ্যাক্টরির অগ্নি দুর্ঘটনা সংগঠিত হয়ে সম্পদ ও জান মালের ক্ষয় ক্ষতি না হয় সে লক্ষ্যে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৫, ময়মনসিংহ ইউনিটের সদস্যরা দিবা-রাত্রি ফ্যাক্টরিতে গিয়ে অগ্নি নির্বাপন প্রস্তুতি সম্পর্কে খোঁজ-খবর নিয়ে ফ্যাক্টরি কর্তৃপক্ষকে সতর্ক করছেন। সরেজমিনে বিভিন্ন ফ্যাক্টরির সিসি ক্যামেরা মনিটরিংসহ ফ্যাক্টরিতে নিয়োজিত সিকিউরিটি গার্ডের সাথে সমন্বয় করে যাতে ফ্যাক্টরিতে কোন ধরনের চুরি-ডাকাতি বা আইন-শৃঙ্খলা অবনতি জনিত ঘটনা ঘটতে না পারে সে লক্ষ্যে গোয়েন্দা নজরদারীসহ ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৫, ময়মনসিংহ ইউনিটের একাধিক টিম দিবা-রাত্রি পালাক্রমে দায়িত্বধীন এলাকায় নিয়োজিত থেকে কাজ করছেন। ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৫, ময়মনসিংহের সুযোগ্য পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান নিজেই নিয়োজিত পুলিশ সদস্যদের ডিউটি সার্বক্ষণিক তদারকি করছেন। ফলে ময়মনসিংহ শিল্প এলাকায় ঈদ পরবর্তী বন্ধ কালীন সময়ে ফ্যাক্টরি কেন্দ্রিক কোন ধরনের অগ্নি-দুর্ঘটনা, চুরি-ডাকাতি বা আইন-শৃঙ্খলা অবনতি জনিত ঘটনা ঘটেনি। যেটি শিল্পাঞ্চল এলাকায় অবস্থিত কলকারখানার মালিক, ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ, শ্রমিক নেতৃবৃন্দ ও সাধারণ শ্রমিক সহ এলাকার সুশীল সমাজ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সোশ্যাল মিডিয়ার নেতৃবৃন্দ ও শিল্পাঞ্চল এলাকার গণ্যমান্য ব্যক্তি বর্গ কর্তৃক ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৫, ইউনিটের কার্যক্রম জনমনে স্বস্তি ও ভরসা সঞ্চার করেছে এবং ময়মনসিংহ শিল্পাঞ্চল পুলিশের ভাবমূর্তি তথা শিল্পাঞ্চল পুলিশ সহ বাংলাদেশ পুলিশের ইমেজ বৃদ্ধি পেয়েছে। ময়মনসিংহ শিল্পাঞ্চল পুলিশের এরূপ কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991