শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০৩ পূর্বাহ্ন
ঘোষনা
রোজা-ঈদের ছুটি শেষে রোববার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান রাজশাহীর পবা উপজেলায় ট্রাকচাপায় নিহত ৩, আহত ২ ফরিদপুরের সদর চর গজারিয়া এলাকায় অটোভ্যান ছিনিয়ে নিয়ে চালককে হত্যা: গ্রেফতার ৩ রায়গঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস পদপ্রার্থী জনপ্রিয়তার শীর্ষে মোঃ লিটন হোসেন খান শ্রীপুরে কাভার্ডভ্যানের ধাক্কায় দুই সাংবাদিক আহত রাজশাহী অনলাইন সাংবাদিক ফোরামের দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত নড়াইলের লাহুড়িয়া এলাকায় অভিযান চালিয়ে ১২ কেজি গাঁজা ও প্রাইভেটকারসহ গ্রেফতার ২ মুজিবনগর দিবস উপলক্ষ্যে রাজশাহী জেলা ও নগর আ. লীগের উদ্যোগে বিশাল জনসভা শাহজাদপুরে কিশোরের হাত-পা বাঁধা ঝুলন্ত মরদেহ উদ্ধার শাহজাদপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২৪ শুভ উদ্বোধন

রাজশাহীতে ইফতার বাজার মনিটরিং করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩
  • ১০৫ বার পঠিত

নিজস্ব প্রতিবেদকঃ ভোক্তাদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে দীর্ঘদিন থেকে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কাজ করলেও মাহে রমজান উপলক্ষে রাজশাহীর ইফতার বাজারে সংস্থাটির বিশেষ টিম কাজ করছে। এরই অংশ হিসেবে ইফতার নিত্য খাদ্য বাজার মনিটরিং করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ রাজশাহী জেলা কার্যালয়।

বৃহস্পতিবার (৩০ মার্চ ২০২৩) দুপুর ১২ টায় নগরীর সাহেব বাজার এলাকার বিভিন্ন মিষ্টান্ন ভান্ডার গুলোতে এই মনিটরিং করা হয়েছে। এর মধ্যে নবরূপ দধি ও মিষ্টান্ন ভাণ্ডার, রস মেলা, অপুর্ব দই ও মিষ্টি ভান্ডার, শামীম সুইটস্, রাজশাহী মিষ্টি ঘর, খেজুর বাজার, ইফতার দোকান (ভাজা পোড়া)। এছাড়াও বেকারি দোকানে বিশেষ মনিটরিং করেছে সংস্থাটি।

তবে এই সকল প্রতিষ্ঠানের বেশির ভাগ ব্যাবসায়ীরা অস্বাস্থ্যকর পরিবেশে ব্যবসা করলেও প্রথমবারের মত সাবধান করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের রাজশাহী জেলা কর্মকর্তা মোঃ শাকিল আহম্মেদ। প্রতিটি প্রতিষ্ঠানের কর্মচারী ও মালিকদের স্বাস্থ্য সচেতন করেন তিনি। নিরাপদ খাদ্য আইন ২০১৩ সম্পর্কে অবগত করেন। তিনি সকলকে মাস্ক, হেড ক্যাপ, হ্যান্ড গ্লোবস ব্যবহার করার পরামর্শ দেন। যাদের মাস্ক, হ্যান্ড গ্লোবস, হেড ক্যাপ ছিলনা তাদেরকে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষ থেকে দেয়া হয়েছে।

তবে এমন বাজার মরিটরিংএ খুশি সাধারণ মানুষ। সাধারণ মানুষ বলছে, এভাবে মনিটরিং করলে স্বাস্থ্য ঝুকি থেকে অনেকটায় রেহায় পাওয়া যাবে। তবে সাধারণ মানুষের দাবি ভুয়া বা নকল পণ্যে ছেঁয়ে আছে বাজার। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। অনেক দোকানে পণ্যের গায়ে কোন সীল বা লেবেল লাগানো থাকেনা। এগুলো কবে উৎপাদন আর মেয়াদ কতদিন কেউ জানেনা। বিশেষ করে মাঠা, ঘোল, বুরহানী, টক দই, মিষ্টি দই এগুলো খোলা বাজারে বিক্রি করছে। এগুলোর দিকে নজর দেওয়ার পরামর্শ দিচ্ছেন সাধারণ জনগণ।

বাজার মনিটরিং ও স্বাস্থ্য সচেতন নিয়ে কথা বললে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের রাজশাহী জেলা কর্মকর্তা শাকিল আহম্মেদ বলেন, আল্লাহর সৃষ্টির শ্রেষ্ঠ বা সেরা জীব মানুষ। অথচ আমরা মানুষরা একে অন্যকে ঠকাতে ব্যস্ত থাকি। শুধু তাই নয় আমাদের বেশির ভাগ মানুষ নিজেদের স্বাস্থ্য নিয়ে সচেতন নয়। তাই সাধারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে বাংলাদেশ সরকার “বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ” নামের একটি আলাদা প্রতিষ্ঠান তৈরি করেছেন। যেখানে উৎপাদিত খাদ্যের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত নিয়ে কাজ করা হচ্ছে। দীর্ঘদিন থেকে রাজশাহীতে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কাজ করছে। আজ আমরা মাহে রমজান উপলক্ষে ইফতার বাজার ও দৈনন্দিন বাজার মনিটরিং করছি। আমরা আপাতত ব্যবসায়ীদের বোঝাচ্ছি ও বিভিন্ন পরামর্শ দিচ্ছি। এরপরও যদি তারা না শোনে আমরা জরিমানা করবো ও আইনগত ব্যবস্থা নিব। আজকে কোন প্রতিষ্ঠানকে জারিমানা করা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা কাউকে জরিমানা করিনি। একটি দোকানের মাল জব্দ করেছি পরিক্ষার জন্য। জব্দকৃত পণ্যের গায়ে কোন কিছু লিখা নাই। এগুলো ভালো না খারাপ তা কেউ বুঝবে না তাই আমরা সেগুলো জব্দ করেছি। আবার কিছু দোকানের মেয়াদ উত্তির্ন পণ্য ফেলে দিয়েছি। তবে এই দোকানদারকে এর আগেও নিষেধ করা হয়েছে। আমরা বেশ কিছু ইফতার দোকান মনিটরিং করেছি এবং তাদের ব্যবহৃত পোড়া তেল পরিক্ষা করেছি। অনেক দোকানে স্বাস্থ্যের জন্য ক্ষকির তেল পেয়েছি। তাদের এই পোড়া তেল ফেলে দেওয়ার নির্দেশ দিয়েছি। এরপরও তারা যদি এর ব্যতয় করেন তাহলে বাংলাদেশ নিরাপদ খাদ্য আইন ১৩’র ধরা অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আমরা এভাবে প্রতিনিয়ত বাজার মনিটরিং করবো। আমাদের সাথে যোগাযোগের জন্য ১৬১৫৫ হট লাইন নাম্বার দিয়ে দিচ্ছি কারন সকলের সহযোগিতা প্রয়োজন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991