শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৫৭ পূর্বাহ্ন
ঘোষনা
হিরো উমেন স্কলারশীপ বিতরণ র‌্যাব -৫ এর অভিযানে কষ্টি পাথরে বিষ্ণু মূর্তি উদ্ধার ঝিনাইদহে ভর্তুকি মুল্যে টিসিবি’র পণ্য বিক্রি শুরু কটন কারখানা পরিদর্শন করলেন ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৫, ময়মনসিংহ ইউনিটের পুলিশ সুপার ঝিনাইদহে হারানো ও চুরি হওয়া ১০৫ টি মোবাইল, প্রতারণা করে নেওয়া প্রায় ৭ লাখ টাকা উদ্ধার সাতক্ষীরায় প্রধানমন্ত্রীর গাডি বহরে হামলা মামলার আসামি যশোরে আটক বিএনপি সত্যি ভারতীয় পণ্য বর্জন করছে কিনা, জানতে চান প্রধানমন্ত্রী শ্রীপুরে মসজিদের ইমাম ও এতিম অসহায়দের মাঝে ঈদ সামগ্রী বিতরণ বঙ্গবন্ধু কন্যার নির্দেশ, খেটে খাওয়া মানুষের পাশে থাকার ;ঈদ উপহার বিতরণে নিখিল চিলমারীতে স্ত্রীর বিরুদ্ধে স্বামীর সংবাদ সম্মেলন

সাংবাদিকরা অন্যায় করলে সর্বোচ্চ ১০ লাখ টাকা জরিমানার আইন হচ্ছে।

রিয়াদুল মামুন সোহাগ
  • আপডেট টাইম : বুধবার, ১৫ জুন, ২০২২
  • ১৮৮ বার পঠিত

বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক জানিয়েছেন,সাংবাদিকরা অন্যায় করলে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রেখে একটি আইন হচ্ছে।আইনের খসড়া এখন মন্ত্রিপরিষদ বিভাগে আছে।আগামী সংসদেই তা পাস হতে পারে।মঙ্গলবার রাজশাহী সার্কিট হাউসে ‘প্রেস কাউন্সিল আইন ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন অবহিতকরণ’ শীর্ষক সাংবাদিকদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় তিনি এ কথা জানান।

বিচারপতি মো. নিজামুল হক বলেন,প্রেস কাউন্সিল প্রতিষ্ঠা করেছিলেন বঙ্গবন্ধু।তিনি সাংবাদিকদের সম্মান দিয়েছিলেন।তিনি মনে করেছিলেন, সাংবাদিকরা এমন শ্রেণির লোক যাদের জন্য তিরস্কারই বড় শাস্তি।প্রেস কাউন্সিল আইনে কোনো অন্যায় করলে বেশির ভাগ সাংবাদিককেই তিরস্কার করা হয়ে থাকে।মানি লোকের জন্য তিরস্কারই বড় শাস্তি।এটা তাদের আত্মসম্মানে বাধবে।কিন্তু বর্তমান পরিস্থিতিতে নতুন আইন প্রয়োজন হচ্ছে।

তিনি বলেন,এখন যে কেউ সাংবাদিক পরিচয় দিচ্ছেন।তারা মানুষকে ব্ল্যাকমেল করছেন।সাংবাদিকতার নামে ‘সাংঘাতিকতা’ চলছে।এটা অবশ্যই আমাদের জন্য অপমানজনক।এ কারণে সাংবাদিক কারা,তা নির্ধারণ করা যেমন জরুরি হয়ে পড়েছে,তেমনি নতুন আইনেরও দরকার হচ্ছে।আদার ব্যাপারীদের জন্য তো সাংবাদিকতা নয়।প্রকৃত সাংবাদিকদের জন্যই সাংবাদিকতা।এটাই এখন নিশ্চিত করার লক্ষ্য।

নতুন আইন সম্পর্কে মো. নিজামুল হক বলেন,কোনো সাংবাদিক অন্যায় করলে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হচ্ছে নতুন আইনে।তবে আমি ব্যক্তিগতভাবে এক দিনের জেলের পক্ষপাতী।জেলে গেলে তার মনে হবে যে আমার কাজটা অন্যায় হয়েছিল।আর করা যাবে না। এই আইনটা কেবিনেটে আছে।আশা করছি,আগামী সংসদেই পাস হয়ে যাবে।

বক্তব্য শেষে কর্মশালায় অংশগ্রহণকারী রাজশাহীর ৪৪ জন সাংবাদিকের হাতে সনদ তুলে দেন প্রেস কাউন্সিলের চেয়ারম্যান।অনুষ্ঠান পরিচালনা করেন প্রেস কাউন্সিলের সচিব মো. শাহ আলম।বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন)আশরাফুল ইসলাম।সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাবিহা সুলতানা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991