শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:২৪ অপরাহ্ন
ঘোষনা
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা সভাপতি ডিপজল সম্পাদক নির্বাচিত গলায় ওড়না পেচিয়ে ঝুলন্ত অবস্থায় পাওয়া গিয়েছে শিশু মরিয়মের লাশ। রোজা-ঈদের ছুটি শেষে রোববার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান রাজশাহীর পবা উপজেলায় ট্রাকচাপায় নিহত ৩, আহত ২ ফরিদপুরের সদর চর গজারিয়া এলাকায় অটোভ্যান ছিনিয়ে নিয়ে চালককে হত্যা: গ্রেফতার ৩ রায়গঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস পদপ্রার্থী জনপ্রিয়তার শীর্ষে মোঃ লিটন হোসেন খান শ্রীপুরে কাভার্ডভ্যানের ধাক্কায় দুই সাংবাদিক আহত রাজশাহী অনলাইন সাংবাদিক ফোরামের দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত নড়াইলের লাহুড়িয়া এলাকায় অভিযান চালিয়ে ১২ কেজি গাঁজা ও প্রাইভেটকারসহ গ্রেফতার ২ মুজিবনগর দিবস উপলক্ষ্যে রাজশাহী জেলা ও নগর আ. লীগের উদ্যোগে বিশাল জনসভা

সিরাজগঞ্জ সলঙ্গা রক্তাক্ত সলঙ্গা বিদ্রোহের একশত এক বর্ষ আজ।

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০২৩
  • ১০৭ বার পঠিত
মোঃ লুৎফর রহমান লিটন সিরাজগঞ্জ বিষেশ প্রতিনিধি:  আজ থেকে একশত এক বছর পূর্বে ১৯২২সালের এই দিনে তদানীন্তন পাবনা জেলার সিরাজগঞ্জের সলঙ্গা হাটে তৎকালীন বৃটিশ সরকারের লেলিয়ে দেওয়া পুলিশ বাহিনী নিষ্ঠুরতম হত্যাকান্ড চালায়।এই হত্যাকান্ড প্রায় সাড়ে ৪হাজার বিলেতীপণ্য বর্জন আন্দোলনের কর্মীসহ সাধারণ হাটুরে জনতা শহিদ হন। তৎকালীন সময়ে উত্তরবঙ্গের ব্যবসায়িক জনপদ খ্যাত সিরাজগঞ্জের সলঙ্গায় সপ্তাহে ২দিন হাট বসত।
মাওঃ আঃ রশিদ তর্কবাগীশের নেতৃত্বে অসহযোগ ও খেলাফত আন্দোলনের কর্মীরা হাটে নামে বিলেতীপণ্য কেনাবেঁচা বন্ধ করতে।এ স্বদেশী আন্দোলনের কর্মীদের রুখতে পুলিশ বাহিনী তাদের নেতা তরুন যুবক আব্দুর রশিদ তর্কবাগীশকে গ্রেফতার করে অমানবিক নির্যাতন করে।এ দৃশ্য দেখে প্রিয়নেতাকে মুক্ত করতে বিদ্রোহে ফেটে পরে সলঙ্গার সংগ্রামী জনতা।অবস্থা বেেগতিক হলে বৃটিশ পেতাত্মা তদানীন্তন পাবনা জেলা ম্যাজিস্ট্রেট আর.এন.দাস,জেলা পুলিশ সুপার ও সিরাজগঞ্জ মহকুমা প্রশাসক এস.কে.সিংহের পরামর্শ করে গুলির নির্দেশ দিলে তখনি শুরু হয়ে যায় বৃটিশ লাল পাগড়ী ওয়ালা সশস্ত্র ৩৯জন পুলিশের বুলেট বৃষ্টি। মানুষের লাশ ও পশুর দেহ মিলে একাকার হয়ে যায় সলঙ্গার গো-হাট।স্বাধীনতাকামী মানুষের রক্তে রঞ্জিত হয় সলঙ্গার মাটি।
রক্তস্নাতএ হত্যাকান্ডে হতাহতের সংখ্যা সরকারি ভাবে সাড়ে ৪ হাজার দেখানো হলেও আরও বেশি ছিল বলে জানা যায়।যা জালিয়নবাগের হত্যাকান্ডকে হার মানায়।অথচ আমাদের ইতিহাস ও উপমহাদেশের ইতিহাসে স্বাধীনতা সংগ্রামের এই গুরুত্বপূর্ণ ঘটনা রহস্য জনক ভাবে চাপা পড়ে আছে।স্বাধীনতা সংগ্রামের রক্তসিঁড়ি রক্তাক্ত সলঙ্গা বিদ্রোহের ইতিহাস বিস্তৃতির অন্তরালে হারিয়ে যাচ্ছে। রক্তাক্ত সলঙ্গা বিদ্রোহের শত বর্ষ পেরিয়ে গেলেও পায়নি সরকারি স্বীকৃতি, সরকারি ভাবে পালন করা হয়না দিবসটি।তরুন প্রজন্মদের জানানোর জন্য পাঠ্যপুস্তকের ইতিহাসে লিপিবদ্ধ হয়নি।
নির্মিত হয়নি শহিদদের স্মৃতি সংরক্ষণের কোনো ব্যবস্থা।মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশের স্মৃতি বিজোড়িত সলঙ্গা থানাকে পৌরসভা ও উপজেলায় রুপান্তর আজও হয়নি। জাতি হিসাবে আমরা সত্যিই বড়ই অকৃতঘ্ন।।
Enter

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991