শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০১:০৫ পূর্বাহ্ন
ঘোষনা
যশোরে বিদেশী পিস্তল, গুলি ও বার্মিজ চাকু সহ গ্রেফতার ০১ জন চাঁপাইনবাবগঞ্জে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ করে  রংপুরে নিহত শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা গোমস্তাপুরে বিএমডিএ গোমস্তাপুর জোনাল অফিস ভবন নির্মাণ কাজের  শুভ উদ্বোধন  ফরিদপুর শহরের আদর্শ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছাত্রীদের যৌন নিপীড়নের অভিযোগে কারাগারে মুরাদনগরে মাদককে “না” বলি সামাজিক সচেতনতা ও অপরাধমুক্ত সমাজ গড়ি কোটা আন্দোলনকারীদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের মানববন্ধন ফরিদপুর মেডিকেলের পরিচালককে প্রত্যাহারের দাবিতে সড়ক অবরোধ ফরিদপুরে কিশোরীকে ধর্ষণের পর হত্যা সাত বছর পালিয়ে থেকেও শেষ রক্ষা হলো না সবুজের

শিবগঞ্জে দেড় হাজার গরু আক্রান্ত ও মারা গেছে শতাধিক গরু ল্যাম্পি স্কিনে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৫৯ বার পঠিত

মোহাঃমাইনুল ইসলাম লাল্টু শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ)সংবাদদাতাঃ চাঁপাইনবাবগঞ্জ জেলায় শিবগঞ্জ উপজেলায় মশা ও মাছি বাহিত ল্যাম্পি স্কিন রোগে প্রায় দেড় হাজার গরু আক্রান্ত আক্রান্ত হয়েছে। এ রোগে আক্রান্ত হয়ে অনেক গরু মারা যাচ্ছে। ফলে শিবগঞ্জের শত শত গরু খামারী ও সাধারণ চাষীরা দিশেহারা হয়ে পড়েছে। গ্রাম্য পশু চিকিৎসদের শরণাপন্ন হয়ে কাঙ্খিত চিকিৎসা মিলছে না বলে অভিযোগ উঠেছে। নাম প্রকাশে অনিচ্ছুক অনেক গরু খামারী ও গরু পালনকারীর জানান গ্রাম্য পশু চিকিৎসকেরা পশু চিকিৎসার ক্ষেত্রে ঔষধের দাম অনেক বেশী নিচ্ছে। গরু খামারীরা বলছে আমাদের তো কিছু করার নেই।সুত্র মতে গত বছররে চেয়ে এ বছর ল্যাম্পি স্কিন রোগে অনেক বেশী গরু আক্রান্ত হচ্ছে ও মারাও যাচ্ছে। প্রতিদিন শিবগঞ্জ প্রাণী সম্পদ হাসপাতালে গরু খামারী ও চাষীরা আক্রান্ত গরু নিয়ে ভীড় জমাচ্ছে। প্রাণী সম্পদ অফিস সূত্রে গরু মারা যাওয়ার সংখ্যা কম হলেও সরজমিনে ঘুরে গরু খামারী ও চাষীদের সাথে কথা বলে জানা গেছে এ বছর শিবগঞ্জে প্রায় দেড় হাজার গরু ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত হয়েছে। মারা গেছে প্রায় শতাধিক। তবে প্রাণী সম্পদ হাসপাতাল কর্তৃপক্ষ গরু মারা যাবার কোন তথ্য দিতে পারছেন না। তাদের ভাষ্য হলো এ ব্যাপারে কোন জরিপ না করায় সঠিক কোন তথ্য তাদের কাছে নেই। সাম্প্রাতিককালে মনাকষা ইউনিয়নের রানীনগর হঠাৎপাড়া গ্রামের মোঃ সহবুলের ৫০ হাজার টাকা দামের একটি বাছুর গরু ও পারচৌকা গ্রামের নুহ আলির প্রায় ৮০ হাজার টাকা দামের একটি ,রহুর আমিনের এক লাখ টাকা মূল্যের একটি, মুখলেশুর রহমানের এক লাখ ৩০ হাজার টাকা মূল্যে একটি, বিদোপুর ইউনিয়নের কবিরাজ টোলার অসিমের এক লাখ টাকা মূল্যের একটি গরু ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। এ রোগে সবচেয়ে বেশী গরু আক্রান্ত হয়েছে ও মারা গেছে। এই ইউনিয়নের গ্রাম্য পশু চিকিৎসক মোয়াজ্জেম হোসেন জানান দাইপুখুরিয়া ইউনিয়নে প্রায় এক‘ শ গরু আক্রান্ত হয়েছে। ইতিমধ্যে দাইপুখুরিয়া ইউনিয়নে কামালপুর গ্রামের বদিউরের একটি,মির্জাপুর গ্রামের রাকিবের একটি,ইংলিশ গ্রামের মফিজ উদ্দিনের একটি,মির্জাপুর গ্রামের আতাউর রহমানের একটি সহ প্রায় ৪০টা গরু মারা গেছে।। তিনি আরো বলেন এ রোগ থেকে গরুকে রক্ষা করতে হলে আক্রান্ত গরুকে অন্য গরু থেকে আলাদা রাখতে হবে। নিয়মিত ভ্যাকসিন দিতে হবে। বর্তমানে প্রাণী সম্পদ হাসপাতাল থেকে দুই ‘শ টাকা মূল্যের গোটফস নামে একটি ভ্যাকসিন দিচ্ছে। তারা বলেন যা ব্যবহারে অনেক গুরু ভাল হচ্ছে । তবে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন গ্রাম্য পশু চিকিৎসক জানান প্রাণী সম্পদ থেকে ঠিকমত ভ্যাকসিন সরবরাহ না দেয়ায় গরুর খামারী ও সাধারণ চাষীরা হিমশিম খাচ্ছে। তবে প্রকৃত ভ্যাকসিন এখনো পাওযা যায় না। তারা জানান এ রোগটি মশা ও মাছি বাহিত রোগ।

এ রোগের লক্ষণ হলো গরুর শরীরে গুঠি গুঠি আকারে ফোসকা দিয়ে উঠবে। যে গরুর হবে সে গরু খাওয়া ছেড়ে দিবে এবং আস্তে আস্তে গরু মারা যাবে। এব্যাপারে শিবগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডা: শাহাদাৎ হোসেন জানান, শিবগঞ্জে ল্যাম্পি স্কিন কোন গরু মারা গেছে কি না তা আমার জানা নেই।কারণ এখনো জরিপ করা হয়নি।তবে এ রোগ থেকে গরুকে রক্ষা করতে নিয়মিত ভ্যাকসিন দেয়া হচ্ছে। তিনি আরো জানান যদি কেউ ঔষধের দাম বেশী নেয় এবং অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991