বুধবার, ০৮ মে ২০২৪, ১০:৩৩ অপরাহ্ন

সাংবাদিকের তথ্যসূত্রসমূহ গুরুত্বপূর্ণ নিয়মিত যোগাযোগ স্থাপন রাষ্ট্রের সাধারণ নাগরিকদের তথ্যপ্রাপ্তি অধিকারের চেয়েও বেশি গুরুত্ববহ

মোঃ মোজাম্মেল হোসেন বাবু
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২
  • ২৬৪ বার পঠিত

মোঃ মোজাম্মেল হোসেন বাবু মফস্বল সম্পাদকঃ
সাংবাদিকতা পেশার মূল ভিত্তি হচ্ছে তথ্য সংগ্রহ ও প্রকাশ করা । একজন সাংবাদিক সমাজের অগ্রসর মানুষ হিসেবে জনস্বার্থে রাষ্ট্র ও অন্যান্য বিষয়াদি সম্পর্কে সঠিক ও পর্যাপ্ত তথ্য সংগ্রহ করবেন এবং তা জনগণের উদ্দেশে প্রকাশ করবেন । এ ব্যাপারে প্রেস কাউন্সিল অ্যাক্ট ১৯৭৪ – এর ১১ ( ২ ) ( বি ) ( সি ) ধারায় বর্ণিত সাংবাদিকদের আচরণবিধিতে বলা হয়েছে , জনগণকে আকর্ষণ করে অথবা তাদের ওপর প্রভাব ফেলে ,এমন বিষয়ে জনগণকে অবহিত রাখা একজন সাংবাদিকের দায়িত্ব ।
এছাড়া প্রেস কাউন্সিল অ্যাক্ট ১৩ ( ২ ) ধারা অনুযায়ী সাংবাদিককে তার সূত্র প্রকাশে বাধ্য না করারও নিশ্চয়তা দেয়া হয়েছে । অর্থাৎ , সাংবাদিকদের তথ্যপ্রাপ্তির অধিকার রাষ্ট্রের সাধারণ নাগরিকদের তথ্যপ্রাপ্তি অধিকারের চেয়েও বেশি গুরুত্ববহ ।
কাজেই সাংবাদিকদের সঙ্গে তথ্যসূত্রগুলোর সঙ্গে নিয়মিত যোগাযোগ স্থাপন গুরুত্বপূর্ণ । সেক্ষেত্রে তথ্য সংগ্রহকালে তথ্যসূত্রসমূহ থেকে কী ধরনের সহযোগিতা , অসহযোগিতা মেলে তা বিবেচনায় আনতে হবে । তাহলেই সংবাদ – তথ্যের বিস্তৃত জগতে প্রবেশাধিকার ঘটবে । তথ্য অধিকার আইন কার্যকর হওয়ায় কিছু বিশেষ ক্ষেত্র থেকে সাংবাদিকদের তথ্য পাওয়ার বিস্তৃত সুযোগ ঘটবে।

যেমন :—

দারিদ্র্য দূরীকরণ কার্যক্রম উন্নয়নঃ – দৃষ্টিকোণ থেকে দারিদ্র্য দূরীকরণে যে কার্যক্রম পরিচালিত হয় তাতে সরকার সম্পর্কে , সরকারের দায়িত্ব , নাগরিক হিসেবে জনগণের অধিকার , সরকারি সেবা ও সুবিধা পাওয়ার দিকগুলোর ব্যাপারে মানুষ সব সময়ই জানতে চায় । জনগণের উন্নয়নের জন্য পরিচালিত বিভিন্ন কর্মপ্রক্রিয়া , নারী – পুরুষের সমতা প্রতিষ্ঠায় জাতীয় ও স্থানীয় সরকারের কার্যক্রম , সেবা খাতে তাদের কাজ , এলাকায় সম্পদ বরাদ্দের পরিমাণ সম্পর্কে তথ্য দেওয়া বা তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত হলেই এ ব্যাপারে সব জানা যাবে । জনগণের নিরাপত্তা , অধিকার আদায় ও সুরক্ষার জন্য প্রণীত এই আইন তাই এ বিষয়ে সংবাদ আহরণের সুযোগ অনেক বাড়িয়ে দেবে ।

সুশাসন প্রতিষ্ঠার কাজঃ— সুশাসনের অন্যতম প্রথম শর্ত হচ্ছে জবাবদিহি । সেজন্য সরকার , প্রশাসন , সরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম – সংক্রান্ত তথ্য নিজ উদ্যোগে প্রকাশ করতে হয় । কিন্তু সরকারি গোপনীয়তার নামে সরকারের এই কাজের ধারার তথ্য প্রকাশ করা হয় না , যে জন্য দুর্নীতি বেড়ে যায় । নাগরিকের কাছ থেকে কর আদায় করে কী কী সেবা দেওয়া হচ্ছে , সরকার পরিচালনায় সেই অর্থ কীভাবে ব্যয় করা হচ্ছে , কেন করা হচ্ছে তাও জানার সুযোগ থাকে না । একইভাবে সরকারি বা বিদেশি অর্থে পরিচালিত বেসরকারি সংগঠনের কাজ প্রকৃত অর্থে জনগণের কল্যাণে হচ্ছে কি না , না দুর্নীতির কারণে জনগণ বঞ্চিত হচ্ছে– এসব জানার দিকেও এই আইন সাংবাদিকদের মনোযোগ বাড়িয়ে দেবে ।

রাষ্ট্রীয় নিরাপত্তাঃ— তথ্য অধিকার আইন অনুযায়ী রাষ্ট্রীয় নিরাপত্তা কাজে জড়িত সেই সব তথ্যই কেবল জনগণ জানতে পারবে যেগুলো রাষ্ট্রীয় নিরাপত্তা ও গোয়েন্দা – কাজে নিয়োজিত সংস্থা বা প্রতিষ্ঠানের দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত । দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত তথ্য ২৪ ঘণ্টার মধ্যে দিতে হবে । এ ছাড়াও যেসব তথ্য প্রকাশ বাধ্যতামূলক নয় , এ রকম তথ্যের সঙ্গে সম্পর্কযুক্ত হওয়ার কারণে কোনো অনুরোধ সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করা যাবে না । অনুরোধের যতটুকু অংশ প্রকাশের জন্য বাধ্যতামূলক নয় এবং যতটুকু অংশ যৌক্তিকভাবে পৃথক করা সম্ভব , ততটুকু অংশ অনুরোধকারীকে সরবরাহ করতে হবে । এ ক্ষেত্রে আইনের বিধানগুলো বিবেচনায় রেখেই সাংবাদিক কিংবা একজন গণমাধ্যম কর্মী কে এগিয়ে যেতে হবে ।

ব্যক্তিখাতের কার্যক্রমঃ— এই আইনে ভোক্তা অধিকার থেকে শুরু করে ব্যক্তিখাতের অনিয়মের তথ্য সরাসরি পাওয়ার কোনো ব্যবস্থা নেই । কিন্তু কোনো নাগরিক ব্যক্তিমালিকানাধীন কোনো প্রতিষ্ঠানের সুনির্দিষ্ট কোনো তথ্য জানতে চাইলে , তা প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ সংস্থা বা চুক্তিকারী সংস্থার কাছ থেকে পেতে পারেন । এ ছাড়া কোনো নাগরিক সরকারের কোনো কর্তৃপক্ষের কাছে কোনো তথ্য চাইলে , সে তথ্য তাদের কাছে না থাকলে তৃতীয় পক্ষের কাছ থেকে সংগ্রহ করতে পারবেন । তবে তারা কত দিনের মধ্যে তথ্য দিতে বাধ্য , সে সম্পর্কে আইনে কিছু বলা নেই । এ ক্ষেত্রে তথ্য আদায়ে সময়কেও হিসাবের মধ্যে নিতে হবে । সাংবাদিককে হোক কিংবা কোন গণমাধ্যম এই সীমাবদ্ধতা মাথায় রেখেই অনুসন্ধানী হতে হবে । পাশা পাশি সাংবাদিকতার মান বাড়বে,দেশ ও জাতি উন্নয়ন হবে। ( কপি সংগ্রহ)।

সৌজন্যে
জাতীয় দৈনিক মাতৃজগত পত্রিকা
মফস্বল সম্পাদক
মোঃ মোজাম্মেল হোসেন বাবু
বীর মুক্তিযোদ্ধা সন্তান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991