বুধবার, ২৯ মে ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন
ঘোষনা
নড়াইলে চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের প্রধান আসামী গ্রেফতার ঘূর্ণিঝড় রেমালের কারণে কুয়াকাটায় সৈকতে ভেসে এসেছে মৃত হরিণ সেপটিক ট্যাংক ভেঙে অনেক মাংস পেয়েছি জানিয়েছেন ডিবি হারুন কেএমপি’র পুলিশ কমিশনার কর্তৃক খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থার নির্বাচন ২০২৪  ঝিনাইগাতীতে নবাগত ইউএনও’র বরণ অনুষ্ঠান নিক্সন চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ এনে কাঁদলেন চেয়ারম্যান প্রার্থী ঘূর্ণিঝড় ১৭ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি, ১৬ জেলায় ১২ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা ফরিদপুর সদর উপজেলার শিবরামপুর ভেজাল গুড়ের কারখানায় অভিযান চালিয়ে দুই লাখ টাকা জরিমানা রাজশাহী জেলার বেস্ট অফিসার ইনচার্জ গোদাগাড়ী মডেল থানার ওসি আব্দুল মতিন বিমানবাহিনী প্রধান হলেন হাসান মাহমুদ খাঁন

গঠনতন্ত্র বিরোধী বক্তব্য দেয়ায় এমপি কালামকে কারণ দর্শানো নোটিশ  

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪
  • ১০৭ বার পঠিত

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র বিরোধী বক্তব্য প্রদান করায় রাজশাহী-৪(বাগমারা) আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদকে কারণ দর্শানো নোটিশ দিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত কারণ দর্শানো সেই নোটিশ প্রদান করা হয়েছে।

 

ওই নোটিশের অনুলিপি প্রদান করা হয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি, সাংগঠনিক সম্পাদক এস.এম কামাল হোসেন এমপিসহ রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এর নিকট।

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর একের পর এক বেফাঁস কথাবার্তা, প্রতিপক্ষের ওপর সহিংস কর্মকান্ড পরিচালনাসহ নানা কর্মকান্ডের মাধ্যমে বিতর্কের জন্ম দিয়ে চলেছেন এমপি আবুল কালাম আজাদ।

 

এবার আওয়ামী লীগের গঠনতন্ত্র, দলীয় প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও হাইকমান্ড সম্পর্কে তার বিরূপ মন্তব্যে তোলপাড় সৃষ্টি হয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগে। হয়েছে পত্রিকার শিরোনাম।

 

গত ১৩ মার্চ বাগমারায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্সে উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন সদ্য নির্বাচিত এমপি আবুল কালাম আজাদ।

 

এ সময় তিনি বলেন, ‘আমাদের নেত্রীও কিন্তু চান সব সময় সবলের পক্ষে থাকতে। আমরা যারা সবল বা মেজরিটি- তারা যেদিকে যাব সেটাই আইন। শেখ হাসিনাও এই যে গত নির্বাচন করলেন এটা গঠনতন্ত্র অনুযায়ী চলে না। গঠনতন্ত্রের বাইরেও অনেক কিছু প্রয়োজন। প্রয়োজনতন্ত্র আছে একটা। এই প্রয়োজনতন্ত্র অনুযায়ী আগামী সম্মেলন হওয়া পর্যন্ত চলব আমরা।’

 

তার এই বক্তব্যের একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। বিষয়টি নিয়ে নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ ও অসন্তোষ দেখা দেয়।

 

এমপি আবুল কালাম আজাদের একের পর এক অশালীন বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে তা কেন্দ্রীয় আওয়ামী লীগের নজরে আসে।

বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় পদে থেকে সংগঠণের পাশাপাশি দলীয় প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপিকে কটাক্ষ না করে সংগঠন বিরোধী ওই সকল বক্তব্যের কারণে আবুল কালাম আজাদ এমপিকে কারণ দর্শানো নোটিশ প্রদান করা হয়।

 

নোটিশে উল্লেখ করা হয়েছে আবুল কালাম আজাদ এমপির ওই সকল বক্তব্য বাংলাদেশ আওয়ামী লীগের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। শিষ্টাচার বহির্ভূতভাবে প্রদত্ত বক্তব্য সংগঠনের শৃংখলা বিরোধী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সংগঠন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। এমন ঘটনায় কেনো আবুল কালাম আজাদের বিরুদ্ধে শাস্তিযোগ্য ব্যবস্থা গ্রহণ করা হবে না তার ব্যাখ্যা সহ আগামী ১৫ দিনের মধ্যে লিখিত জবাব বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে প্রেরণের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

 

এর আগে ১ ফেব্রুয়ারি বাগমারা উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির আরেক সভায় এমপি আবুল কালাম আজাদ দলীয় প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং দলের গঠনতন্ত্র নিয়ে আপত্তিকর মন্তব্য করেছিলেন।

 

এ ব্যাপারে রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি এবং বাগমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অনিল কুমার সরকার বলেন, ‘দলের প্রধান এবং দলীয় গঠনতন্ত্র সম্পর্কে এমপি কালামের বক্তব্য চরম ঔদ্ধত্যপূর্ণ। এমন বক্তব্য দেওয়ার এখতিয়ার তার নেই।’ তিনি বলেন, ‘কালাম অগঠনতান্ত্রিক ভাবে বাগমারা উপজেলা আওয়ামী লীগের নেতাদের অব্যাহতির সুপারিশ করেছেন। তিনি এটা করতে পারেন না। এসব বিষয় আমরা দলের হাইকমান্ডকে অবগত করেছি। আশা করছি, অচিরেই হাইকমান্ড তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেবে।’

 

৭ জানুয়ারির নির্বাচনে আবুল কালাম আজাদের বিরুদ্ধে ব্যাপক সহিংসতার অভিযোগে ওঠে। স্বতন্ত্র প্রার্থী এনামুল হকের সমর্থকদের মারধর এবং এলাকা ছাড়া করেন তিনি। নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন এবং সহিংসতার অভিযোগে তার বিরুদ্ধে মামলা করে নির্বাচন কমিশন। ২৩ ফেব্রুয়ারি বাগমারার একডালা উচ্চবিদ্যালয় মাঠে এমপি কালামের সংবর্ধনায় জামায়াত-শিবিরের সাবেক ক্যাডার এবং বাংলা ভাইয়ের অন্যতম সহযোগী আব্দুল হালিম অংশগ্রহণ করলে আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে ব্যাপক ক্ষোভের সঞ্চার হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991