মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৭:০০ অপরাহ্ন
ঘোষনা
আমতলীর মেয়ে চিত্র নায়িকা শিমু হত্যাঃ তদন্ত প্রতিবেদন দিতে ষষ্ঠ বার সময় নিল পুলিশ    বাংলাদেশ ন্যাশনাল নিউজ ক্লাবের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধুর মাজার জিয়ারাত ও পথসভা অনুষ্ঠিত  যা খুশি’ বাজার নিয়ন্ত্রণে রাষ্ট্রীয় তত্ত্বাবধানও কিন্তু জরুরী নয় মাসের অন্তঃসত্ত্বা জহুরা মুক্তাকে বিবস্ত্র করে নির্যাতনের অভিযোগ উঠেছে সোহেল আহমেদ সেলিম,রাশেদ আমিন ও ভাতিজি নিকির বিরুদ্ধে গাইবান্ধা সুন্দরগঞ্জ উপজেলায় প্রতিবন্ধী ধর্ষণ মামলায় উপ-সচিবের তিন দিনের রিমান্ড মঞ্জুর। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ৯২ তম জন্মবার্ষিকী উপলক্ষে দুর্গাপুর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আমতলীতে শেখ ফজিলাতুন্নেছা মুজিব এঁর ৯২তম জন্মবার্ষিকী পালিত হবিগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯২ তম জন্মবার্ষিকী পালিত ইসলামপুর সাজেলেরচর নদী ভাঙ্গন পরিদর্শন করেন -ধর্মপ্রতিমন্ত্রী। সাভারে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯২ তম জন্মদিন পালিত হয়েছে । 

চরফ্যাশন উপজেলায় ভূমি জরিপের এ্যাডস্টেশন নামে চলছে টাকার মহাউৎসব।

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ৯৩ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ
ভোলা জেলার চরফ্যাশনে উপজেলা দক্ষিণ আইচা থানার চরমানিকা ইউনিয়নের দক্ষিণ আইচা ও দক্ষিণ চর আইচা মৌজার ডিজিটাল ভূমি জরিপের জমির পরিমাণ ও দাগ খতিয়ান ঠিক রাখতে ও ক্ষতিগ্রস্ত হয়েছে ভূমি জরিপের লোকজনকে টাকা দিতে বাধ্য হচ্ছেন। দক্ষিণ আইচা ও দক্ষিণ চর আইচা সহ ২টি মৌজায় ২০২১ সালের ডিসেম্বর শেষ দিকে জরিপের সংশ্লিষ্ট সার্ভেয়ার কর্তিক পর্চা দেওয়া শেষে হয়েছে।, উক্ত পর্চা এ্যাডস্টেশন করতে প্রতি র্পচায় এক হাজার থেকে দুই হাজার টাকা পর্যন্ত আদায় করেন দায়িত্বপ্রাপ্ত উপসহকারী সেটেলমেন্ট অফিসার বরকতউল্লাহ। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে ক্ষোভ বিরাজ করছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,গত বছরের এপ্রিল মাস থেকে উপজেলার দক্ষিণ আইচা ও দক্ষিণ চর আইচা,মৌজায় (বি ডি এস) ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপের কাজ শুরু হয়। দক্ষিণ আইচা ও দক্ষিণ চর আইচা মৌজায় ১৩টি সিট করা হয়েছে। প্রতিটি সিটে জন্য মোট ৩জন সার্ভেয়ার নিয়োগ দেওয়া হয়েছে। গতবছরের ডিসেম্বর মাসের শেষ দিকে সবকয়টি মৌজায় মাঠ জরিপের কাজ শেষ করে পর্চা দেওয়া সম্পন্ন হয়েছে। উক্ত পর্চা এ্যাডস্টেশন করার জন্য চলতি মাসের ফেব্রুয়ারি ১৪ তারিখ থেকে শুরু হয়। গতকাল(২৩ফেব্রুয়ারি)
রোজ বুধবার সরেজমিনে তদন্ত করতে গেলে কথা হয় অন্তত ৫০ জন জমির মালিকের সাথে। তারা জানান, জমির রেকর্ডভুক্ত করতে আমাদের সবারই কমবেশি টাকা খরচ হয়েছে কারো টাকা ছাড়া কাজ হয়নি।

অভিযোগ সূত্রে দক্ষিণ আইচা মৌজার মোঃ মিলন বলেন, সাবেক ২৮০ নং দাগে আমার দখল ও মালিকানা সংক্রান্ত সব কাগজপত্রে কোনো সমস্যা নেই। জমি রেকর্ডভুক্তের পর্চা এ্যাডস্টেশন করতে গেলে ৫ হাজার টাকা দাবি করেন উপসহকারী সেটেলমেন্ট অফিসার বরকতউল্লাহ। টাকা দিতে অস্বীকৃতি জানালে জমির পর্চা এ্যাডস্টেশন করতে নানা তালবাহানা শুরু করলে পরে ২ হাজার ৫শ,টাকা দেওয়ার পর জমির পর্চা এ্যাডস্টেশন করতে রাজি হন উপসহকারী সেটেলমেন্ট অফিসার বরকতউল্লাহ ।

আরো অভিযোগ করে মোঃ রফিক উদ্দিন বলেন দক্ষিণ চর আইচা মৌজায় আমার পর্চা এ্যাডস্টেশন করতে উপ সহকারী সেটেলমেন্ট অফিসার বরকতউল্লাহর,২হাজার টাকা নেয়। মোঃ ইয়াসিন বলেন বলেন দক্ষিণ আইচা মৌজায় আমার ২৭ শতাংশ জমির পর্চা এ্যাডস্টেশন করতে ৫হাজার টাকা দাবী করলে। আমি ঝামেলা করে ২ হাজার টাকা দিয়ে পর্চা এ্যাডস্টেশন করে নিয়ে আসি ।

এমন অভিযোগ সম্পর্কে উপ সহকারী সেটেলমেন্ট অফিসার বরকতউল্লাহ কথা বলতে রাজি নয়।

দক্ষিণ আইচা ও দক্ষিণ চর আইচা মৌজায়, নাম প্রকাশ না করার শর্তে একাধিক জমির মালিক জানান, খতিয়ান প্রতি এট স্টেশন করতে নিম্নে এক হাজার টাকা থেকে শুরু করে ২ হাজার টাকা পর্যন্ত আদায় করে আবার কারো কাছ থেকে আরো বেশি টাকা নেওয়া হচ্ছে। টাকা ছাড়া কোনো কাজ হয়না। উপজেলার চরমানিকা ইউনিয়নে ২ টি মৌজায় ডিজিটাল ভূমি জরিপের নামে জরিপদলের লোকজন এপর্যন্ত তিন থেকে চার কোটি টাকা হাতিয়ে নিয়েছেন বলে জানান তারা।

চরফ্যাশন উপজেলা সহকারি সেটেলমেন্ট অফিসার শফিকুল ইসলাম জানান, ডিজিটাল ভূমি জরিপ কাজের জন্য টাকা পয়সা নেওয়ার কোনো বিধান নাই। জরিপকাজের জন্য কারো বিরুদ্ধে টাকা নেওয়ার সংশ্লিষ্টতা পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।

এ ব্যাপারে চরফ্যাশন উপজেলা নির্বাহী অফিসার জনাব আল নোমান বলেন, ভূমি জরিপের বিষয়ে কারো কাছ থেকে টাকা নেওয়া হয়েছে কোন জমির মালিক লিখিত অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহণ করব।

অভিযোগ সংক্রান্ত বিষয়ে বরিশাল জোনাল সেটেলমেন্ট অফিসার জনাব মো: রেজাউল বারী,বলেন ভূমি জরিপের পর্চা এট স্টেশন করতে সরকার নির্ধারিত ফি ১০০টাকা। বাড়তি টাকা নেওয়ার কোনো সুযোগ নেই। বিষয়টি আমি খতিয়ে দেখছি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991