শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:০৭ অপরাহ্ন
ঘোষনা
সিরাজগঞ্জ সলঙ্গায় গণধর্ষণ মামলার এজাহারনামীয় পলাতক প্রধান আসামি গ্রেফতার সিরাজগঞ্জে জেলেদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টিতে উপকরণ বকনা বাছুর বিতরণ র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাবের নতুন মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত মাটি খননের সময়ে বেড়িয়ে আসা মাইন ও মর্টার সেল বিস্ফোরণ ঝিনাইদহে বৃষ্টির আশায় কেঁদে বুক ভাসালেন মুসল্লীরা বাংলাদেশ সমাজ সেবা ফাউন্ডেশন কর্তৃক তৃষ্ণা নিবারণ উপকরণ বিতরণ নাটোরে বাগাতিপাড়ায় আগুনে পুড়ে নিঃস্ব ৬ পরিবার শ্রীপুরে তালাবদ্ধ ঘর থেকে গলাকেটে হত্যার ঘটনায় জড়িত ২ জনকে গ্ৰেফতার করেছে র‌্যাব-১ রায়গঞ্জে শিক্ষা বিষয়ক গ্লোবাল এ্যাকশন সপ্তাহ পালিত ঝিনাইদহ র‌্যাবের অভিযানে মানব পাচার চক্রের মূলহোতা গ্রেফতার

বাঁধ নির্মাণে অনিয়ম দুর্নীতির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

তামিম হাসান
  • আপডেট টাইম : বুধবার, ৬ এপ্রিল, ২০২২
  • ১৫৭ বার পঠিত

স্টাফ রিপোর্টারঃ
ডুবছে হাওর, কাঁদছে কৃষক,সুনামগঞ্জের হাওর ডুবির দায় কার”?
এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলায় বাধ নির্মাণে ব্যাপক অনিয়ম দুর্নীতির প্রতিবাদে কৃষকদের ফসলের নিশ্চয়তা প্রদানের দাবীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্টিত হয়েছে। বুধবার সকালে হাওর বাঁচাও আন্দোলন জামালগঞ্জ উপজেলা কমিটির উদ্যোগে জামালগঞ্জ উপজেলা পরিষদ প্রাঙ্গণে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার নজরখালি বাঁধ ভেঙ্গে টাঙ্গুয়ার হাওর, ধর্মপাশা চন্দ্রসোনার তাল, দিরাই, শাল্লা সহ বিভিন্ন হাওর তলিয়ে যাওয়ার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
হাওর বাচাও আন্দোলনের উপজেলা কমিটির সভাপতি শাহানা আল আজাদ এর সভাপতিত্বে, সম্মানিত সদস্য বাদল কৃষ্ণ দাস এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ছিলেন জামালগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সফিকুল ইসলাম কলন্দর, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা মহিলা আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক ও সুজন এর সদস্য মারজানা ইসলাম শিবনা। অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন ইউপি সদস্য হাফসা বেগম, ইউপি সদস্যা রাবেয়া, হাওর বাচাও আন্দোলনের নেতা আব্দুল আল মামুন, কৃষক জমির উদ্দিন, কায়েশ, কৃষাণী সাহিদা আক্তার, লতিফা, রেখা রানী, প্রমিলা রানী, সিনিয়র সাংবাদিক সাইফ উল্লাহ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, গত ২৮ মার্চ নজরখালী বাঁধে ফাটল দেখা দেয় বিষয়টি আমরা সাথে সাথে তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করেছি। কিন্তু এর পাঁচদিন পর বাঁধ ভেঙ্গে হাওর তলিয়ে গেল প্রশাসন কি ভূমিকা নিয়েছে তা প্রশ্নবিদ্ধ।
হাওর ডুবির পর পাউবো নির্বাহী প্রকৌশলীর আচরণ ছিল সন্দেহজনক। তারা অস্বীকার করছেন এ বাঁধ তাদের না। মানববন্ধনে প্রশ্ন রাখা হয় তাহলে এবাঁধে যে ৯ লক্ষ টাকা দেওয়া হলো এটা কি সরকারের না পাউবো নির্বাহী প্রকৌশলীর ব্যক্তিগত। টাঙ্গুয়ার হাওর ডুবির দায় কাবিটা স্কিম বাস্তবায়ন ও মনিটরিং কমিটির। যাদের স্বাক্ষরে পিআইসিকে টাকা প্রদান করা হয়েছে এবং যে পিআইসি এ বাঁধের কাজ করেছে তাদের সবাইকে আসামী করে মামলা দায়েরের হুমকি দেওয়া হয় সমাবেশ থেকে।

তারা আশংঙ্কা প্রকাশ করে বলেন, সুনামগঞ্জে পাউবোর জন্য সরকারী, বেসরকারী গোয়েন্দা সংস্থা সমুহ জরিপ করে জড়িতদের আইনের আওতায় আনা হোক এবং দৃষ্টান্ত মুলক শাস্তি প্রদান করা হোক। পাউবো ও স্থানীয় দালাল চক্র অবৈধ ভাবে বাঁধের টাকা আত্নসাৎ করে, বাঁধ দুর্বল করেছে, তাই বাধ ভেঙ্গে যাচ্ছে। হাওর ডুবি কৃষকের দায় নিবে কে?এর জন্য দায়ী কারা?কেন এত দুনীতি,?এসব এখন খোঁজে বের করতে হবে। আর যদি একটি বাঁধ ভেঙ্গে ফসল হানীর ঘটনা ঘটে,এর দায় সুনামগঞ্জ পাউবো ও জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করা হবে। হাওর ডুবির সকল দায় তাদের নিতে হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991