মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০৮:০৪ অপরাহ্ন
ঘোষনা
গাইবান্ধায় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত। সিরাজগঞ্জে ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে পবিত্র আশুরার গুরুত্ব ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত আমতলীর মেয়ে চিত্র নায়িকা শিমু হত্যাঃ তদন্ত প্রতিবেদন দিতে ষষ্ঠ বার সময় নিল পুলিশ    বাংলাদেশ ন্যাশনাল নিউজ ক্লাবের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধুর মাজার জিয়ারাত ও পথসভা অনুষ্ঠিত  যা খুশি’ বাজার নিয়ন্ত্রণে রাষ্ট্রীয় তত্ত্বাবধানও কিন্তু জরুরী নয় মাসের অন্তঃসত্ত্বা জহুরা মুক্তাকে বিবস্ত্র করে নির্যাতনের অভিযোগ উঠেছে সোহেল আহমেদ সেলিম,রাশেদ আমিন ও ভাতিজি নিকির বিরুদ্ধে গাইবান্ধা সুন্দরগঞ্জ উপজেলায় প্রতিবন্ধী ধর্ষণ মামলায় উপ-সচিবের তিন দিনের রিমান্ড মঞ্জুর। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ৯২ তম জন্মবার্ষিকী উপলক্ষে দুর্গাপুর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আমতলীতে শেখ ফজিলাতুন্নেছা মুজিব এঁর ৯২তম জন্মবার্ষিকী পালিত হবিগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯২ তম জন্মবার্ষিকী পালিত

শ্রীপুরে ডিজিটাল জনশুমারি সুপারভাইজার ও গণনাকারীদের ১ম ব্যাচের প্রশিক্ষণ সম্পন্ন

আব্দুল্লাহ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ জুন, ২০২২
  • ৭৩ বার পঠিত

জনশুমারি ও গৃহগণনা বাংলাদেশসহ বিশ্বের প্রায় সকল দেশে পরিচালিত সবচেয়ে গুরুত্বপূর্ণ ও ব্যাপকভিত্তিক পরিসংখ্যানিক কার্যক্রম । জনসংখ্যার হিসাব জনগণের আর্থ-সামাজিক ও জনমিতিক বৈশিষ্ট্যসমূহ বিস্তৃত গৃহ পরিসংখ্যান সরবরাহ করার পাশাপাশি এ শুমারির মাধ্যমে টেকসই উন্নয়ন অভীষ্ট ২০৩০- এর অর্জনসমূহ পর্যবেক্ষণের জন্য গ্রাম/মহল্লা পর্যায় পর্যন্ত মৌলিক তথ্যও সরবরাহ করা হবে । জাতিসংঘের গাইডলাইন অনুযায়ী জনশুমারি হচ্ছে একটি দেশ বা সীমানাবেষ্টিত অঞ্চলের সকল ব্যক্তির জন্য নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট বিষয় সম্পর্কিত সামাজিক ও অর্থনৈতিক তথ্য সংগ্রহ,সংকলন এবং প্রকাশের সার্বিক প্রক্রিয়া।

ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২২ -র’এর মূল তথ্য সংগ্রহ কার্যক্রম আগামী ১৫-২১ জুন ২০২২ সময়ে পরিচালনা করা হবে । সেই লক্ষ্যে সারাদেশে ১ম ধাপে সুপারভাইজার ও গণনাকারীদের ৪জুন থেকে ৭ জুন পর্যন্ত ৪ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে । শ্রীপুর উপজেলায় ১ম পর্যায়ে ৮টি ইউনিয়নে ১৬ টি ও শ্রীপুর পৌরসভায় ৭ টি মোট ২৩ টি কেন্দ্রে ৪দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় ৯৭৫ জন গণনাকারী ও ১৭০ জন সুপারভাইজার প্রশিক্ষণে অংশগ্রহণ করেন । সঠিক ভাবে সঠিক নিয়মে যেন ডিজিটাল জনশুমারির তথ্য সংগ্রহ করতে পারে সেই লক্ষ্যে নিয়েই প্রশিক্ষণ করানো হয়েছে ।

এ বিষয়ে শ্রীপুর উপজেলা ক্যাম্পাজ কো-অর্ডিনেটর মোঃ স্বপন মাহমুদ বলেন সতেজ মন নিয়েই উপজেলার ইউনিয়ন ও পৌরসভার গণনাকারী ও সুপারভাইজার আনন্দের সাথে প্রশিক্ষণ কর্মশালায় ৪ দিন ব্যাপী অংশগ্রহণ করেছে ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991