শনিবার, ১৮ মে ২০২৪, ১০:২৫ অপরাহ্ন
ঘোষনা
শ্রীপুর রেল স্টেশনে দাঁড়িয়ে থাকা যমুনা এক্সপ্রেসের ইঞ্জিনে আগুন মাসিক অপরাধ পর্যালোচনা ও সাম্প্রতিক গুরুত্বপূর্ণ বিষয় সংক্রান্তে সভা অনুষ্ঠিত যশোর জেলা গোয়েন্দা সংস্থা (ডিবি) পুলিশে’র অভিযানে ৬০ বোতল ফেনসিডিলসহ ব্যবসায়ী আটক, প্রাইভেট কার জব্দ। কালীগঞ্জে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত সোনারগাঁয়ে আ.লীগ নেতার বংশ উচ্ছেদের হুমকী, চেয়ারম্যান প্রার্থীকে শোকজ সিরাজগঞ্জে ২১৬ কেজি গাঁজাসহ আটক ২ ; কাভার্ড ভ্যান জব্দ সোনারগাঁয়ে এমপি কায়সারকে নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য দেওয়ায় মানব বন্ধন রাজশাহীতে ডাকাতির প্রস্তুতিকালে মূলহোতাসহ ১১ গ্রেপ্তার *বিএডিসি দত্তনগর কৃষি খামার যখন দুর্নীতির স্বর্গ স্থল* জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগর মতিহার থানা শাখার মতবিনিময় সভা অনুষ্ঠিত

গাইবান্ধায় আম গাছে আধুনিক প্রযুক্তি ও গ্রাফটিং পদ্ধতির কার্যক্রমের উদ্বোধন করেন এ্যাড. স্মৃতি এমপি।

রানা ইস্কান্দার রহমান
  • আপডেট টাইম : শনিবার, ১৩ আগস্ট, ২০২২
  • ১৫৫ বার পঠিত

জাতীয় শোক দিবস উপলক্ষে গাইবান্ধা জেলার পলাশবাড়ী উদ্যোক্তাদের সমন্বয়ে পলাশবাড়ী – গাইবান্ধা সড়ক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে রোপনকৃত আম গাছের ফলন বৃদ্ধি ও সুস্বাদু জাতের আম উৎপাদনের জন্য আধুনিক প্রযুক্তি ও গ্রাফটিং পদ্ধতির কার্যক্রমের উদ্বোধন করেছেন বাংলাদেশ কৃষকলীগের সাধারণ সম্পাদক ও গাইবান্ধা ৩ পলাশবাড়ী সাদুল্লাপুর আসনের জাতীয় সংসদ সদস্য এ্যাড: উম্মে কুলসুম স্মৃতি এমপি।

আজ শুক্রবার এ কর্মসূচী উদ্বোধনের এসময় গাইবান্ধা জেলা মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক মো: ফয়সাল আজম, পলাশবাড়ীর উদ্যোক্তাদের সমন্বয়কারি মো: খাজা মিয়া, ঢোলভাঙ্গা পরিবেশ উন্নয়ন সংস্থা মো: চঞ্চল তালুকদার, খোদ্দকোমরপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মামুনুর রশিদ মামুন সহ স্থানীয় আওয়ামীলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ।

উদ্বোধনকালে এ্যাড: উম্মে কুলসুম স্মৃতি এমপি বলেন, কৃষিতে ব্যাপক গবেষনার মাধ্যমে বিভিন্ন জাতের ধান উৎপাদন বাড়ানো হয়েছে তেমনি ফল উৎপাদনও গ্রাফটিং পদ্ধতি গ্রহন করা হয়েছে। তিনি আরও বলেন, একটি গাছ থেকে আরেকটি নতুন গাছের জন্ম হওয়ার পদ্ধতির মাধ্যমে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে উন্নতমান ও মাতৃ গাছের গুনাগুন প্রয়োগের মাধ্যমে পরিত্যক্ত আম গাছে সুস্বাদু ফল অধিক পরিমানে ফলন বাড়ায় সেই জন্যে আম গাছে গ্রাফটিং পদ্ধতি করা হচ্ছে। এই পদ্ধতিতে ফলন বেশী হওয়ায় ভালো ফল পাওয়া যায়।

উল্লেখ্য, এই কর্মসূচির আওতায় গাইবান্ধা- পলাশবাড়ী সড়কের উভয় পাশের্^ ১৮ কি:মি: এবং সাদুল্লাপুর ও পলাশবাড়ী উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আম গাছে গ্রাফটিং করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991