শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:৫২ অপরাহ্ন
ঘোষনা
১০ টাকার টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন মহান মে দিবসের শুভেচ্ছা জানিয়েছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী লিটন হোসেন খান সোনারগাঁ উপজেলা পরিষদের নির্বাচনে ১৫ প্রার্থীর মধ্যে ৯জনকে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যানের অশিক্ষকসুলভ আচরণের প্রতিবাদ রংপুরে গংগাচড়ায় ইউপি চেয়ারম্যানের পদত্যাগ সিলেটের বারুদ’ নামে অনলাইন নিউজ পোর্টাল এর আত্মপ্রকাশ সাতক্ষীরায় রাসায়নিক মিশ্রিত ১৫ লক্ষ টাকা মূল্যমানের আম বিনষ্ট কোটচাঁদপুরে ম্যানেজিং কমিটির নির্বাচনে ৯ জনের মনোনয়ন জমা হলেও দেখানো হয়েছে ১৬ জনঃ সাতক্ষীরায় জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের উদ্যোগে মে দিবস পালিত সুরমা নদীতে নৌ-পুলিশের হাতে আটক চার ব্যক্তিকে ভ্রাম্যমান আদালতের জরিমানা

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, জন্মদিনে খান সেলিম রহমান এর শুভেচ্ছা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২
  • ২৭০ বার পঠিত

 

শেখ মোঃ হুমায়ুন কবির, সিনিয়র স্টাফ রিপোর্টার।

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শারমিন চৌধুরীর ৫৬’তম জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন। জাতীয় দৈনিক মাতৃজগত পত্রিকার সম্পাদক, মাতৃজগত টিভির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, দৈনিক বাংলাদেশ ক্রাইম সংবাদ পত্রিকার সম্পাদক, খান সেলিম রহমান।

জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন। ১৯৬৬ সালের এইদিনে, (বাবা) নোয়াখালী জেলার কৃতিসন্তান চাটখিলের সিএসপি অফিসার ও বাংলাদেশ সরকারের সাবেক সফল সচিব রফিকুল্লাহ্ চৌধুরী ও (মা) ঢাকা কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য প্রফেসর নাঈয়ার সুলতানা। ঘর আলো করে ১৯৬৬ সালের ৬’ই অক্টোবর জন্মগ্রহণ করেন তিনি।

তিনি, ২০১৩ সালের ৩০’শে এপ্রিল নবম জাতীয় সংসদের স্পিকার সহ বাংলাদেশ ইতিহাসে প্রথম নারী স্পিকার হিসেবে নির্বাচিত হন। ৫৬ বছর বয়সে রাষ্ট্রপতি এ্যাডঃ আব্দুল হামিদের স্থলাভিষিক্ত হন। এর আগে তিনি বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন। ২০১৮ সালের ৩০’শে ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হোন এবং ২০১৯ সালের ৩’ই জানুয়ারি পুনরায় জাতীয় সংসদের স্পিকার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

খান সেলিম রহমান আরও বলেন, ড. শিরীন শারমিন চৌধুরী রংপুর-৬ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য। তিনি ২০১৪ সালের ৯’ই সেপ্টেম্বর কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের চেয়ারপারসন নির্বাচিত হন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এর স্বামী বাংলাদেশের একজন স্বনামধন্য ফার্মাসিস্ট (ফার্মাসিউটিক্যাল কনসালটেন্ট)। তিনি দুই সন্তানের জননী। জ্যেষ্ঠা কন্যা সন্তান লামিছা শিরীন হোসাইন (২৯) যুক্তরাষ্ট্রের ওয়েলেসলি কলেজে স্নাতক পর্যায়ে ও কনিষ্ঠ পুত্র সন্তান ইবতেশাম রফিক হোসাইন (১০) বাংলাদেশে সানবিমস্ স্কুলে অধ্যয়নরত। তিনি ১৯৮৩ সালে ঢাকা বোর্ডে মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন। ১৯৮৫ সালে এইচএসসিতে একই বোর্ডে মানবিক বিভাগে সম্মিলিত মেধা তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেন।
১৯৮৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও ১৯৯০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলএম-এ ফার্স্ট ক্লাস ফার্স্ট হন। শিরীন শারমিন একজন কমনওয়েলথ স্কলার। ২০০০ সালে তিনি যুক্তরাজ্যের এসেক্স বিশ্ববিদ্যালয় থেকে আইনে পিএইচডি লাভ করেন। তার গবেষণার বিষয়বস্তু ছিলো সাংবিধানিক আইন ও মানবাধিকার।

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর ৫৬’তম জন্মদিনে, উনার সুসাস্থ ও দীর্ঘায়ু কামনা করে, মাতৃজগত পরিবার সহ সকলের কাছে দোয়া কামনা করেছেন, খান সেলিম রহমান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991