শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:০৫ পূর্বাহ্ন
ঘোষনা
সরবরাহ থাকলেও কমছে না সবজির দাম সিরাজগঞ্জে আচারন বিধি ভঙ্গ করে নির্বাচনী প্রার্থীকে নিয়ে ভোট চাইছেন এক সরকারি কর্মচারী শিবগঞ্জে সানামসজিদ স্থলবন্দরে হিট স্ট্রোকে ট্রাফিক পরিদর্শকের মৃত্যু সিরাজগঞ্জ সলঙ্গায় গণধর্ষণ মামলার এজাহারনামীয় পলাতক প্রধান আসামি গ্রেফতার সিরাজগঞ্জে জেলেদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টিতে উপকরণ বকনা বাছুর বিতরণ র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাবের নতুন মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত মাটি খননের সময়ে বেড়িয়ে আসা মাইন ও মর্টার সেল বিস্ফোরণ ঝিনাইদহে বৃষ্টির আশায় কেঁদে বুক ভাসালেন মুসল্লীরা বাংলাদেশ সমাজ সেবা ফাউন্ডেশন কর্তৃক তৃষ্ণা নিবারণ উপকরণ বিতরণ নাটোরে বাগাতিপাড়ায় আগুনে পুড়ে নিঃস্ব ৬ পরিবার

থামছে না অবৈধ বালু উত্তোলন, বেড়েছে কারখানা নদীর তীব্র ভাঙ্গন।

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০২৩
  • ১০৮ বার পঠিত
 জহিরুল হক জহির স্টাফ রিপোর্টার: জেলার বাকেরগঞ্জ উপজেলায় কারখানা নদীতে অবৈধভাবে বালু উত্তলনের মহাউৎসব চলছে। বছরের পর বছর প্রভাবশালী সিন্ডিকেট ড্রেজার ও বুম মেশিন দ্বারা প্রকাশ্যে বালু উত্তোলন করে উপজেলার বিভিন্ন স্থানে বিক্রি করে আসছে। স্থানীয় জনপ্রতিনিধি সহ প্রশাসনের লোকজন এই অবৈধ ব্যবসার সাথে জড়িত রয়েছে বলে স্থানীয়রা জানান। বছরের পর বছর কবাই ইউনিয়নের কারখানা নদী থেকে ইজারা ছাড়াই অবাধে বালু উত্তোলন করে অনেকেই অবৈধ টাকার পাহাড় করেছেন। অবৈধভাবে বালু উত্তোলনে রাজস্ব হারাচ্ছে সরকার এবং হুমকির মুখে পড়েছে কারখানা নদীর পার্শ্ববর্তী বাকেরগঞ্জের কবাই, ফরিদপুর ও নলুয়া ইউনিয়ন সহ বাউল উপজেলার বেশ কয়েকটি ইউনিয়ন।
সরেজমিনে দেখা যায়, কবাই ইউনিয়নের ডিসি রোড খেয়া ঘাটের পাশেই শিয়ালঘুনি গ্রামের মৃত্যু আইয়ুব আলী হাওলাদারের পুত্র উজ্জল হাওলাদার কারখানা নদীর চর থেকে বুমপদ্ধতিতে ডিসি রোড খেয়াঘাট থেকে বালু উত্তোলন করে ইউনিয়নের বিভিন্ন স্থানে বিক্রি করছে। স্থানীয় বাসিন্দারা জানান, বাকেরগঞ্জ বালু মহাল ৫০ জন সদস্যের ভয়ংকর সিন্ডিকেট তৈরি করে নিজেরা প্রতিবছর ইজারা এনে তাদের ইচ্ছে মতো বালু উত্তলন করে আসছে। কারখানা নদী থেকে ইজারা ছাড়াই অবৈধভাবে বালু উত্তোলন করছেন স্থানীয় চেয়ারম্যান জহিরুল ইসলাম বাদল তালুকদারের নেতৃত্বে কয়েকজন প্রভাবশালী ব্যক্তি।
এছাড়াও উজ্জ্বল হাওলাদার বছরের পর বছর বুমপদ্ধতিতে বালু উত্তোলন করে আসলেও প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত কোন ব্যবস্থা গ্রহণ করেনি। অথচ নদীর এক অংশে কবাই ইউনিয়ন অপর অংশে ফরিদপুর ও নলুয়া ইউনিয়নে দেখা দিয়েছে কারখানা নদীর তীব্র ভাঙ্গন। অনেকে মাথা গোজার শেষ ঠাঁই ভিটেমাটি হারিয়ে নিঃস্ব হয়ে গেছে। নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন কিছুতেই থামছে না।
রাতের আঁধারে বোরিং করে উত্তোলন করা হচ্ছে বালু। স্থানীয় ও বহিরাগত একাধিক বালু ব্যবসায়ী বাণিজ্যিকভাবে বিক্রয়ের জন্য ড্রেজার মেশিনের সহায়তায় ও বুমপদ্ধতিতে ওই বালু উত্তোলন করছেন। উত্তোলনকৃত বালু স্থানীয় বিভিন্ন বালু খালায় ও উপজেলার বিভিন্ন স্থানে গুদামজাতের পাশাপাশি বিভিন্ন ঠিকাদার ও ব্যক্তির চাহিদামত সরবরাহ করা হচ্ছে। স্থানীয় কর্তৃপক্ষ ও প্রশাসনের নাকের ডগায় দীর্ঘদিন ধরে এমন কান্ড চললেও কেউ ‘টু’ শব্দটি পর্যন্ত করছে না। বার বার ভাঙনের মুখে পড়া এলাকা হতে এভাবে অব্যাহত বালু উত্তোলন সত্ত্বেও কোন পক্ষের ন্যুনতম ভ্রুক্ষেপও নেই।
স্থানীয় জনপ্রতিনিধি থেকে প্রশাসন এমনকি পাউবো সংশ্লিষ্টরা পর্যন্ত অজ্ঞাত কারণে নীরবতা পালন করে যাচ্ছে বলে স্থানীয়দের অভিযোগ। অথচ দুর্যোগপ্রবন অংশ হতে টানা বালু উত্তোলনের ঘটনায় স্থানীয়দের মধ্যে দিনকে দিন ভাঙ্গন আতংক বেড়েই চলেছে। জনপ্রতিনিধিসহ জনপ্রশাসনকে নানাভাবে ‘ম্যানেজ’ করে তারা দীর্ঘদিন ধরে ভাঙ্গনকুল থেকে বাধাহীনভাবে বালু উত্তোলনের কাজ চালিয়ে যাচ্ছে বলেও তাদের দাবি।
স্থানীয় বাসিন্দারা অভিযোগ করে বলেন, বছরের পর বছর ধরে প্রভাবশালী সিন্ডিকেট নিয়ম উপেক্ষা করে অবৈধভাবে বালু তুলছেন। অবাধে বালু উত্তোলনের কারণে ফসলি জমিসহ আমাদের বাড়ি-ঘর নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে।
মাঝে মধ্যে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান দেওয়া হলেও বালুর উত্তোলন শ্রমিকদের গ্রেপ্তার জেল জরিমানা করা হয় অথচ প্রকৃতপক্ষে যাহারা এই অবৈধ ব্যবসা পরিচালনা করে আসছে তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না স্থানীয় প্রশাসন।
অবৈধ বালু ব্যবসায়ীদের হাত থেকে নিজেদের ভিটেমাটি রক্ষার জন্য উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তারা। কবাই ইউপি চেয়ারম্যান জহিরুল হক বাদল তালুকদার তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি নয় অনেকেই এসব নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে। এ ব্যাপারে বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল চন্দ্র শীল বলেন, অবৈধ বালু উত্তোলনকারীদের ছাড় দেওয়া হবে না। অচিরেই তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
Enter

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991