শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:০৮ পূর্বাহ্ন
ঘোষনা
শ্রীপুর রেল স্টেশনে দাঁড়িয়ে থাকা যমুনা এক্সপ্রেসের ইঞ্জিনে আগুন মাসিক অপরাধ পর্যালোচনা ও সাম্প্রতিক গুরুত্বপূর্ণ বিষয় সংক্রান্তে সভা অনুষ্ঠিত যশোর জেলা গোয়েন্দা সংস্থা (ডিবি) পুলিশে’র অভিযানে ৬০ বোতল ফেনসিডিলসহ ব্যবসায়ী আটক, প্রাইভেট কার জব্দ। কালীগঞ্জে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত সোনারগাঁয়ে আ.লীগ নেতার বংশ উচ্ছেদের হুমকী, চেয়ারম্যান প্রার্থীকে শোকজ সিরাজগঞ্জে ২১৬ কেজি গাঁজাসহ আটক ২ ; কাভার্ড ভ্যান জব্দ সোনারগাঁয়ে এমপি কায়সারকে নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য দেওয়ায় মানব বন্ধন রাজশাহীতে ডাকাতির প্রস্তুতিকালে মূলহোতাসহ ১১ গ্রেপ্তার *বিএডিসি দত্তনগর কৃষি খামার যখন দুর্নীতির স্বর্গ স্থল* জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগর মতিহার থানা শাখার মতবিনিময় সভা অনুষ্ঠিত

ব্রাহ্মবাড়িয়ায় ক্ষুদে বিজ্ঞানী রবিউলের বিমান আবিষ্কার

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২
  • ১৩২ বার পঠিত

হেবজুর বাহার স্টাফ রিপোর্টারঃ- ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার রাজ মিস্ত্রিরির ছেলে রবিউল চালকবি‌হীন বিমান উড়িয়ে সবার নজর কেড়েছেন।মাত্র ৬ষ্ঠ শ্রেণিতে পড়া রবিউল নিজের তৈ‌রি চালক বিহীন বিমান দা‌ঁপিয়ে ‌বেড়াচ্ছে গ্রামের মুক্ত আকাশে। তার আবিস্কার বিমান দেখতে রী‌তিমত ভীড় জমিয়েছেন এলকাবাসী।

জানা যায়,ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সুলতানপুর ইউ‌নিয়নের বিরামপুর গ্রামের রাজ মিস্ত্রিরির মোঃ নাজু মিয়ার ছেলে রবিউল (১৫) মাত্র ২ দিনে তৈরি করেছেন এক‌টি চালক বিহীন বিমান। তার উদ্ভা‌বিত বিমান‌টির অবকাঠামো কর্ক‌শিটের তৈ‌রি হলেও রিমো‌ট কন্ট্রোল সিস্টেমের মাধ্যমে অনায়াসে নিয়ন্ত্রণ করা যায়।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সরেজ‌মিনে গিয়ে দেখা যায়,বিরামপুর গ্রামের উত্তর পাশে নবীনগর টু রাধিকা সড়কে চালক বিহীন বিমান উড়াচ্ছেন রবিউল।আর তা উপভোগ করছেন শিশু,কিশোর,বৃদ্ধসহ নানা বয়সী লোকজন।

বিরামপুর গ্রামের উজ্জল বলেন,তার বাবা রাজ মিস্ত্রির কাজ করে।রবিউল ছোট বেলা থেকে বিভিন্ন জিনিস আবিস্কার করেছে।কয়েকদিন পূর্বে একটি ব্যাকু আবিস্কার করেছে।দুই দিন পূর্বে সে আবার চালক বিহীন ‌বিমান তৈ‌রি করেছে।তার আর্থিক অবস্থা খুব দুর্বল,কারো সহযোগিতা বা স‌ঠিক পৃষ্ঠপোষকতা পেলে অবশ্যই ভালো কিছু করবে সে।

একই গ্রামের বা‌সিন্দা একজন বৃদ্ধা বলেন, ছেলে‌টি মেধা‌বী। তাকে উৎসাহ ও অনুপ্রা‌ণিত করা উ‌চিৎ। সরকারী সহায়তা পেলে হয়ত আরও ভালো কিছু করবে।

রবিউলের বাবা নাজু মিয়া বলেন,আমার ছেলে ছোট বেলা থেকে বিভিন্ন যন্ত্র নিয়ে অনেক কিছু আবিস্কার করেছে।আমাদের অভাবের সংসার,ছেলে টাকে লেখা পড়া করাতে পারিনাই।সে বিমান তৈরি করেছে,বিমান তৈরি করতে অনেক টাকা খরচ হয়েছে,যদিও টাকা গুলো দিতে কষ্ট হয়েছে।ছেলের তৈরি করা বিমান দেখার জন্য যখন বিভিন্ন গ্রাম থেকে মানুষ আসে তখন আনন্দ পাই।আমার ছেলে যদি কারো সহযোগিতা পাই বা সরকারের কাছ থেকে সহযোগিতা পাই তাহলে সে লেখা পড়া করতে পারবে এবং অনেক কিছু তৈরি করতে পারবে।

ক্ষুদে বিজ্ঞানী রবিউল বলেন,সবসময় ব্য‌তিক্রম কিছু করার ভাবনা মাথায় আসে।ব্যাতিক্রম কিছু করার চিন্তা থাকলেও অর্থের অভাবে বাস্তবায়ন করতে পারছিনা।কয়েকদিন পূর্বে একটি ব্যাকু তৈরি করেছি,এখন আবার দুই দিনে চালক বিহীন বিমান‌টি তৈ‌রি করেছি।বিমান টি তৈরি করতে আমার খরচ হয়েছে প্রায় ১৫ হাজার টাকা।একবার চার্জ করলে দীর্ঘক্ষণ উড়তে পা‌রে।অনায়াসে ভূ‌মি থেকে কিংবা হাতে নিয়েও উড়ানো যায়।রিমোটের সাহায্যে প্রায় ৫০০ মিটার দূর থেকেও নিয়ন্ত্রণ করা যায় এ‌টি।রবিউল আরো বলেন,কৃষকদের জন্য একটি ড্রোন বানাতে চাই,সেই ড্রোনের মাধ্যমে ফসলি জমিতে বিষ প্রয়োগ করতে পারবে।এটি তৈরি করতে প্রায় ১ লাখ টাকা খরচ হবে।কারো সহযোগিতা পেলে কাজ করতে উৎসাহ পাব।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991