রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:০৬ পূর্বাহ্ন

হরিরামপুরে বারসিক-এর বৈচিত্র, আন্তঃনির্ভারশীল ও বহুত্ববাদ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মোঃ নুরুল আমিন,জেলা ব্যুরো মানিকগঞ্জ:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩
  • ১৭৩ বার পঠিত

১৬ নভেম্বর ২০২৩ ইং (বৃহস্পতিবার) হরিরামপুর উপজেলা কৃষি অফিস হলরুমে সকাল ১০:০০ মিনিট হতে দুপুর ২:৩০ মিনিট পর্যন্ত বারসিক হরিরামপুর রিসোর্স সেন্টারের আয়োজনে বৈচিত্র, আন্তঃনির্ভরশীলতা, বহুত্ববাদ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় হরিরামপুর উপজেলার ২৫ জন কর্মী অংশগ্রহণ করেন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ জেলা নদী প্রাণ প্রকৃতি সুরক্ষা কমিটির সভাপতি এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ।

কর্মশালার শুরুতে পারস্পরিক পরিচিতি পর্ব শেষে মানব সমাজে বৈচিত্র, আন্তঃনির্ভরশীল ও বহুত্ববাদের প্রয়োজনীয়তা ও আত্তীকরণের সম্পর্ক কী, জেন্ডার বৈচিত্রতা ও সাংস্কৃতিক বৈচিত্রতা, আন্তঃনির্ভরশীলতার তত্ত্ব, বহুত্ববাদ সম্পর্কিত ধারণা ইত্যাদি বিষয়গুলো প্রশিক্ষণার্থীদের মাঝে তুলে ধরেন।

এছাড়াও পরিবেশ ও প্রকৃতি নিয়ে আলোচনায় গাছ-পালা, প্রাণ-প্রকৃতির সাথে মানুষের সম্পর্ককে বিভিন্ন দার্শনিক বিভিন্ন মতবাদ দিয়েছেন সে সম্পর্কে আলোচনা করা হয়।

সবশেষে দলীয় অনুশীলনের মাধ্যমে বহুত্ববাদ সমাজ কী এবং বহুত্ববাদ সমাজ কেন প্রয়োজন সে বিষয়ে ৩টি দলে ভাগ হয়ে আলোচনা করা হয়। প্রতিটি দলে আলাদা আলাদা বিষয়ে মতামত প্রকাশের সুযোগ দেয়া হয়। প্রত্যেক দল বাদামী রংয়ের কাগজে লিখিতভাবে মতামত উপস্থাপন করেন এবং প্রতিটি দল হতে একজন করে তাদের উপস্থাপকৃত মতামতের বিস্তারিত বর্ণনা করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন হরিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ তৌহিদুজ্জামান, হরিরামপুর উপজেলা সাবেক ভাইস চেয়ারম্যান আবুল বাশার সবুজ, প্রোগ্রাম অফিসার সত্য রঞ্জন সাহা ও মুকতার হোসেনসহ বিভিন্ন স্কুলের শিক্ষক, সুশীল সমাজ ও সাংবাদিকবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
এই পত্রিকার সকল সংবাদ, ছবি ও ভিডিও স্বত্ত্ব সংরক্ষিত © ২০২১ দৈনিক মাতৃজগত    
কারিগরি সহযোগিতায়ঃ Bangla Webs
banglawebs999991